মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিজ্ঞান ও গণিত না জানলে-

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

বিজ্ঞান ও গণিতের মৌলিক বিষয়গুলো যদি কারও আয়ত্তে না থাকে তাহলে পরিণত বয়সে তাদের ভোগান্তির মুখে পড়তে হবে। পদে পদে বোকা তো হতে হবেই, সেই সঙ্গে সিদ্ধান্ত গ্রহণের বেলায়ও বুদ্ধির পরিচয় দিতে পারবে না। শীর্ষস্থানীয় একজন ব্রিটিশ বিজ্ঞানী এ অভিমত প্রকাশ করেছেন।

ব্রিটিশ সায়েন্স এ্যাসোসিয়েশনের নতুন প্রেসিডেন্ট ডেম এ্যাথেন ডোনাল্ডের মতে, মৌলিক বিজ্ঞান ও গণিত শিক্ষার অভাবে পরিণত বয়সে পদে পদে বোকা বনে যাওয়ার আশঙ্কা বাড়ে। সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব পড়ে। তাই ১৮ বছর বয়স পর্যন্ত প্রত্যেকের বিজ্ঞান ও গণিত শেখা দরকার। এর মাধ্যমে একটা বিজ্ঞ জাতি গড়ে তোলা সম্ভব বলে মনে করেন তিনি।

অধ্যাপক ডোনাল্ড মনে করেন, আরও বেশিসংখ্যক শিক্ষার্থীকে বিজ্ঞানের দিকে আকৃষ্ট করা দরকার। এ ছাড়া বর্তমান যুগেও বিজ্ঞান শিক্ষায় বিদ্যমান লিঙ্গ বৈষম্যের সমালোচনা করেন তিনি।

বিজ্ঞানের প্রতি আগ্রহের অভাবের জন্য তিনি প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ভাল শিক্ষকের অপ্রতুলতাকে দায়ী করেছেন। প্রচলিত শিক্ষাব্যবস্থায় ১৪ বছর বয়সেই শিক্ষার্থীদের বিজ্ঞান বা মানবিক বিষয় বেছে নেয়াটাকেও ভাল চোখে দেখছেন না অধ্যাপক ডোনাল্ড। এ ব্যাপারে তিনি বলেন, ‘এর মাধ্যমে জাতি ভেড়া আর ছাগলে, বিজ্ঞান মানব আর মানবিক মানবে বিভক্ত হয়ে পড়ে।’ সূত্র -ওয়েবসাইট

প্রকাশিত : ৮ সেপ্টেম্বর ২০১৫

০৮/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: