২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বার কাউন্সিলের নির্বাচন নিয়ে রিট খারিজ


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ভোট গণনা করে ফল ঘোষণার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনটি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের আরেকটি বেঞ্চ সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম-এর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন। অন্যদিকে দুর্নীতির মামলায় কারাদণ্ড প্রাপ্ত রেলওয়ে পুলিশের প্রাক্তন এসপি মোস্তফা কামালকে হাইকোর্টের দেয়া খালাসের রায়ের বিরুদ্ধে আপীলের অনুমতি দিয়েছে সুপ্রীকোর্টের আপীল বিভাগ। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

উত্থাপিত হয়নি মর্মে বার কাউন্সিল নির্বাচনে ভোট গণনা করে ফলের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশারাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোমবার এ আদেশ দেন। আদালত তার আদেশে বলেছে- ‘নট প্রেস রিজেক্ট।’ রবিবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করা হয়। নির্বাচনে সাধারণ আসনের প্রার্থী এ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ আবেদনটি দায়ের করেছিলেন। সোমবার আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ নিজেই। নির্বাচনের ভোট গণনা করে ফলাফল ঘোষণার নির্দেশনা চাওয়ার পাশাপাশি ফলাফল স্থগিত করার আবেদনও করা হয়েছিল রিট আবেদনে। তার আগে বুধবার তিনি ২৪ ঘণ্টার সময় দিয়ে এ নির্বাচনের ভোট গণনা করে ফলাফল ঘোষণা করতে একটি লিগ্যাল নোটিস প্রেরণ করেন। নোটিসের জবাব না পেয়ে তিনি হাইকোর্টে এ রিট আবেদনটি দায়ের করেন।

রাষ্ট্রধর্মকে চ্যালেঞ্জ করা রিট খারিজ ॥ সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম-এর বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মোঃ এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোমবার এই আদেশ দেন। এ আদেশের ফলে সংবিধানে রাষ্ট্রধর্ম বহাল থাকার বিষয়টি বলবৎ থাকল।

সোমবার রিট আবেদনকারী আইনজীবী সৌমেন্দ্র নাথ গোস্বামী আদালতে নিজেই শুনানি করেন। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এ্যার্টনি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল খোরশেদুল আলম। তাদের সঙ্গে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান। পরে খোরশেদুল আলম সাংবাদিকদের বলেন, ‘আদালত আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছে।’

১৯৮৮ সালে সংবিধানের অষ্টম সংশোধনীর মাধ্যমে ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা এবং ২০১১ সালে পঞ্চদশ সংশোধনীতে ধর্মনিরপেক্ষতার নীতি ফিরিয়ে আনার পরও রাষ্ট্রধর্ম বহাল রাখার বিষয়টি চ্যালেঞ্জ করে গত আগস্টে এই রিট আবেদনটি করেন সুপ্রীমকোর্টের আইনজীবী সৌমেন্দ্র নাথ গোস্বামী। ওই বিধান কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে রুল চেয়েছিলেন তিনি। তার আবেদনে আইন সচিবকে বিবাদী করা হয়েছিল। এ বিষয়ে ৩০ আগস্ট শুনানি শেষে আদালত আদেশের দিন ঠিক করে দেয়। এর ধারাবাহিকতায় সোমবার আদালতে খারিজের আদেশ প্রদান করে।

আপীলের অনুমতি ॥ দুর্নীতির মামলায় কারাদ-প্রাপ্ত রেলওয়ে পুলিশের প্রাক্তন এসপি মোস্তফা কামালকে হাইকোর্টের দেয়া খালাসের রায়ের বিরুদ্ধে আপীলের অনুমতি দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, খালাসের রায়ের বিরুদ্ধে আপীল করতে অনুমতি দেয়া হয়েছে। একই সঙ্গে হাইকোর্টের রায়ে খালাস পাওয়া রেলওয়ে পুলিশের সাবেক এসপি মোস্তফা কামালকে বিচারিক আদালতে ইমিডিয়েটলি আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আপীল বিভাগ।

সম্পর্কিত:
পাতা থেকে: