১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বার কাউন্সিল ভোট ফের গণনার জন্য হাইকোর্টে রিট


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের ভোট আবারও গণনার জন্য হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। গাজীপুরের সাময়িক বরখাস্ত হওয়া মেয়র এম এ মান্নানের গাড়ি পোড়ানোর একটি মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। অন্যদিকে বিএনপির যুগ্মমহাসচিব আমানউল্লাহ আমানকে গাড়ি পোড়ানোর ৫ মামলায় জামিন দিয়েছে হাইকোর্ট। রবিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

বার কাউন্সিল নির্বাচনের ভোট আবারও গণনার জন্য রবিবার হাইকোর্টে কাউন্সিলের চেয়ারম্যানকে বিবাদী করে রিটটি দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এর আগে বৃহস্পতিবার আবারও ভোট গণনা করে ফলাফল ঘোষণার জন্য একটি লিগ্যাল নোটিস পাঠিয়েছিলেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। নোটিসে আগামী ২৪ ঘণ্টার মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে। তা না হলে এ ব্যাপারে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও জানানো হয়েছে নোটিসে। নিয়ম অনুযায়ী বার কাউন্সিলের নির্বাচনের সব ফলাফল হিসাব করে গত বৃহস্পতিবার সকালে কাউন্সিলের চেয়ারম্যান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন। ঘোষিত ফল অনুযায়ীÑ কাউন্সিলের ১৪টি সদস্য পদের মধ্যে আওয়ামী সমর্থক আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) পেয়েছে ১১টি পদ। আর বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এবার তিনটি পদ পেয়েছে।

মান্নানের জামিন বহাল ॥ গাজীপুরের সাময়িক বরখাস্ত মেয়র বিএনপি নেতা এম এ মান্নানের গাড়ি পোড়ানোর একটি মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট আপীল বিভাগ এ আদেশ প্রদান করেছেন।

গত জানুয়ারি মাসে ধান গবেষণা ইনস্টিটিউটের সামনে হরতাল-অবরোধের সময় গাড়ি পোড়ানোর অভিযোগ এনে জয়দেবপুর থানা পুলিশ একটি মামলা করে। সেই মামলায় এমএ মান্নান হাইকোর্ট থেকে জামিন নেন। হাইকোর্টের সেই জামিন আদেশ বহাল রেখেছে আপীল বিভাগ। রবিবার মান্নানের পক্ষে আদালতে শুনানি করেন এ্যাডভোকেট হানিফ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির।

আমানের জামিন ॥ বিএনপির যুগ্মমহাসচিব আমানউল্লাহ আমানকে গাড়ি পোড়ানোর ৫ মামলায় জামিন দিয়েছে হাইকোর্ট। পল্টন, মতিঝিল ও মুগদা থানায় গাড়ি পোড়ানোর অভিযোগ এনে আমানের বিরুদ্ধে মামলাগুলো দায়ের করে পুলিশ। পাঁচ মামলার মধ্যে দুই মামলায় হাইকোর্টের জারি করা রুলের নিষ্পত্তি করা হয়। অপর তিন মামলায় আমানের বিরুদ্ধে পুলিশের প্রতিবেদন আদালতে জমা না দেয়া পর্যন্ত এ জামিনের মেয়াদ থাকবে। বিচারপতি মোঃ রেজাউল হক ও বিচারপতি মোঃ খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দেন। আমানের পক্ষে আদালতে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট জয়নাল আবেদীন।