২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সংসদে দুটি বিল পাস


সংসদ রিপোর্টার ॥ এনজিও, ব্যাংক ও বীমাসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং বিল, ২০১৫-সহ মোট দুটি বিল রবিবার জাতীয় সংসদে পাস হয়েছে। পাসকৃত অপর বিলটি হচ্ছে ফরেন এক্সচেঞ্জ (সংশোধন) বিল, ২০১৫। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিল দুটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিল দুটির ওপর আনা জনমত যাচাই, বাছাই ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে দ্বিতীয় দফা যাচাই-বাছাই শেষে সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী ফাইন্যান্সিয়াল রিপোর্টিং বিল, ২০১৫ পাসের জন্য উত্থাপন করেন। বিরোধী দলের সদস্য ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, এম এ হান্নান ও বেগম মাহজাবীন মোরশেদ বিলটির ওপর আলোচনায় অংশ নেন। তারা বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন। কিন্তু সেই প্রস্তাবের বিরোধিতা করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারের সঙ্গে দীর্ঘ আলোচনা করেই বিলটি আনা হয়েছে। তাই নতুন করে যাচাই-বাছাইয়ের কোন প্রয়োজন নেই। পরে স্পীকার প্রস্তাবগুলো ভোটে দিলে তা নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলটিতে রাষ্ট্রপতির অনুমোদন ও গেজেট প্রকাশের পর কার্যকর হবে। এই আইনে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল নামের একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে।

ফরেন এক্সচেঞ্জ (সংশোধন) বিল ॥ জাতীয় সংসদে ফরেন এক্সচেঞ্জ (সংশোধন) বিল-২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে। বৈদেশিক বিনিয়োগ ও আন্তর্জাতিক বাণিজ্যের ব্যাপক প্রসারের স্বার্থে এবং বিনিয়োগ আকৃষ্ট করতে যুগোপযোগী কার্যক্রম গ্রহণের বাধা দূর করতে এই বিলটি আনা হয়। রবিবার রাতে অর্থমন্ত্রী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।