মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এ সময় ছেলেদের ত্বকের যত্ন

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫
  • মাহবুব শরীফ

প্রচণ্ড গরম ও ধূলার কারণে চেহারার অবস্থা যা তা। ছেলে হোক কিংবা মেয়ে সকলেই এই সমস্যায় ভুগছেন। সবাই জানেন এই গরমে ধূলা আর রোদের জন্য ত্বক ঘেমে তেলতেলে হয়ে যায়, ত্বকে খুবই ময়লা জমে। আর এসব ময়লা পরিষ্কার না করলে আস্তে আস্তে ত্বকজনিত নানা অসুখ হতে পারে, হতে পারে ব্রণের সমস্যাও। ব্রণ থেকে ত্বকে ক্ষত কিংবা দাগ হতে পারে। যা দেখতে খুবই খারাপ লাগতে পারে। যার একটি সমাধান থাকা দরকার। তাহলে কি ঘর হবেন না, নাকি মুখ ঢেকে বের হবেন? একজন বিউটিশিয়ানের পরামর্শ মতো চললে এর হাত থেকে অনেকটা পরিত্রাণ পাওয়া যেতে পারে। মেয়েরা বিভিন্ন রকম রূপচর্চার চর্চা করে থাকে। কিন্তু ছেলেরা এর থেকে একটু পিছিয়ে। বিশেষ করে বাইকার’রা আছেন মহাবিপাকে। বিউটিশিয়ানদের পরামর্শ মতে চললে মুখ না ঢেকে মুক্ত হাওয়ায় বাইরে বের হতে পারবেন, চলাফেরা করতে পারবেন খুবই স্বাচ্ছন্দ্যে।

রূপচর্চার জন্য যা যা করবেন

নিয়মিত সকালে ও রাতে দু’বার গোসল করবেন। বার বার ঠা-া/হালকা ফুটন্ত পানি দিয়ে মুখ ভালভাবে ধুয়ে নিন। পর্যাপ্ত পানি ও তাজা ফলের জুস খান। প্রতিদিন খাদ্য তালিকায় ফলমূল রাখুন। নিয়মিত আপেল খাবেন। এতে ত্বকের ব্রণের সমস্যা কমে যাবে। ত্বক হবে মসৃণ ও সুন্দর। খাবারের তালিকায় বেশি করে টাটকা শাক-সবজি রাখুন। প্রচ- গরমে বাহিরে রোদে যাওয়ার পূর্বে সানস্ক্রিন লোশন/ক্রিম ব্যবহার করুন। সম্ভব হলে রোদে ছাতা ব্যবহার করুন। ভাজা খাবার ও তেলযুক্ত খাবার পরিত্যাগ করুন। দিনে অন্তত ২ বার অয়েল ফ্রি ক্লিনার/ফেসওয়াশ দিয়ে মুখম-ল ধুয়ে নিন। ব্রণ থাকলে কখনও নখ লাগাবেন না। মুলতানি মাটি ও চন্দনের গুঁড়া ত্বকের জন্য খুবই উপকারী। অল্প বয়সে চেহারায় বয়সের ছাপ এড়াতে খাদ্যের তালিকায় অলিভ অয়েল রাখুন। তবে হাতে পর্যাপ্ত সময় থাকলেÑ আলু, পাতি লেবুর রস, কচি শশার রস ব্যবহারে ভাল ফল পাওয়া যায়। আলু পানিতে ধুয়ে পাতলা করে কেটে মুখ ও গলায় ১০ মিনিট ঘষতে হবে, এরপর ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকের সজিবতা ফিরে আসবে। পেঁপে, গাজর, শশা, কমলা, আপেল পেস্ট করে স্ক্রাব তৈরি করে ব্যবহার করতে পারেন। মাসে অন্তত ২ বার ফেসিয়াল করা উচিত। নিয়মিত ফেসিয়ালে ত্বকের ব্ল্যাক হেডস, ডার্কনেস ও চোখের ডার্ক সার্কেল অনেকটা দূর হয়ে যায়। তবে যে সকল পুরুষদের ত্বক অত্যন্ত তৈলাক্ত তারা ২ চামচ কাঠ বাদামের পেস্ট, পরিমাণমতো মুগ ডালের গুঁড়া ও ১ চামচ গোলাপ জল দিয়ে পেস্ট তৈরি করে মুখ ও গলায় মেখে ২০ মিনিট পর ঠা-া পানি দিয়ে আলতোভাবে ঘষে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ বার এভাবে ত্বকের পরিচর্যা করুন। পাশাপাশি শুষ্ক ত্বকের জন্য ২ চা চামচ মুগ ডালের গুঁড়া, সমপরিমাণ ময়দা, ২ চামচ আর্মড অয়েল, ২ চামচ প্রিপারমেন্ট অয়েল ও ১ চামচ গোলাপ জল দিয়ে পেস্ট তৈরি করে মুখ ও গলায় মেখে ২০ মিনিট পর ঠা-া পানি দিয়ে আলতোভাবে ঘষে ধুয়ে ময়েশ্চারাইজিং ক্রিম/লোশন মেখে নিন।

রূপচর্চার জন্য যা যা করবেন না

প্রচ- রোদে বাইরে বের হওয়ার পূর্বে সম্ভব হলে ছাতা নিয়ে বের হবেন। গরমে ত্বকের যতœ নিতে গিয়ে ত্বকে কোনভাবেই তৈলাক্ত ক্রিম/লোশন ব্যবহার থেকে বিরত থাকুন। মূলত ছেলেরা ত্বক নিয়ে একটু কমই চিন্তা করে। তবে ত্বকের ক্ষেত্রে অবহেলা করাটা মোটেও উচিত নয়। ত্বকে কোনভাবেই নখ ব্যবহার করা যাবে না। অবশ্যই খেয়াল রাখা উচিত নিয়মিত রাত জাগা থেকে বিরত থাকার। বর্তমান টেকনোলজির যুগে ছেলে অথবা মেয়েরা বিভিন্নভাবে রাত জেগে থাকে। বেশি বেশি রাত জাগলে ত্বকের লাবণ্য নষ্ট হয়ে যায়। বেশি বেশি রাত জাগলে চোখে কালো ডার্ক সার্কেল পড়ে যায়। এতে করে চেহারা নষ্ট হয়ে যায়। পাশাপাশি বেশি রাত জাগলে মানুষের কিডনি ড্যামেজ থেকে শুরু করে ক্যান্সারেরও ঝুঁকি বেড়ে যায়।

মডেল : শামীম ও অমলেশ

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

০৭/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: