১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘বাংলাদেশকেই এগিয়ে রাখছে জর্দান’


স্পোর্টস রিপোর্টার ॥ ‘র‌্যাঙ্কিং দেখে প্রতিপক্ষের শক্তি বিচার করার পক্ষে নই। কারণ ফুটবল খেলাটা মাঠেই খেলতে হয়। বাংলাদেশকে আমরা সমীহ করেই খেলব।’ জর্দান জাতীয় ফুটবল দলের বেলজিয়ামের কোচ পল পাটের কথা এটি। ফিফা ২০১৮ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের এ্যাওয়ে ম্যাচে বাংলাদেশকে মোকাবেলা করার জন্য শনিবার বিকেলে বিমানযোগে ঢাকা পৌঁছেছে জর্দান জাতীয় ফুটবল দল। বিমান থেকে নেমেই জর্দান কোচের ওই উচ্চারণ।

আগামী মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ‘দ্য চিভালরাউস’ খ্যাত জর্দান অনেক এগিয়ে ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত বাংলাদেশের চেয়ে। জর্দানের যেখানে র‌্যাঙ্কিং ৯১, সেখানে বাংলাদেশের ১৭৩। ‘বি’ গ্রুপে আপাতত জর্দান আছে দ্বিতীয় অবস্থানে। ২ খেলায় ১ জয় ও ১ ড্রতে তাদের পয়েন্ট ৪। ১১ জুন এ্যাওয়ে ম্যাচে তাজিকিস্তানকে ৩-১ গোলে হারায় জর্দান। এছাড়া ৩ সেপ্টেম্বর হোম ম্যাচে গোলশূন্য ড্র করে কিরগিজস্তানের সঙ্গে। জর্দান দলের অধিকাংশ খেলোয়াড়ই খেলেন জর্দানী লীগে। তবে দলের দুজন ফুটবলার খেলেন ইউরোপীয় লীগে। একজন ৩০ বছর বয়সী তায়ের বাওয়াব। খেলেন রোমানিয়ান প্রথম বিভাগের ফুটবল ক্লাব ইউনিভার্সিটি ক্রাইওভায়। তায়েরের আরও একটা পরিচয় আছে। তিনি যুব পর্যায়ে খেলেছেন স্পেনের রিয়াল মাদ্রিদের ‘বি’ ও ‘সি’ এবং বার্সেলোনার ‘বি’ টিমে। এছাড়া ২৭ বছর বয়সী ডিফেন্ডার শাদি ঘোশেশ খেলেন ইতালির ভেনেজিয়া ক্লাবে (সিরি-ডি)।

রবিবার শেখ জামাল ধানম-ি ক্লাব মাঠে প্রথমবারের মতো অনুশীলনে ঘাম ঝরায় জর্দান ফুটবল দল। অনুশীলন শেষে তায়ের বাওয়াবকে মিডিয়ার সঙ্গে কথা বলার অনুমতি দেন কোচ। তিনি বলেন, ‘এটি আমাদের জন্য এটি কঠিন ম্যাচ। কারণ আপনারা জানেন আমরা এ্যাওয়ে ম্যাচ খেলব এখানে। আমাদের সেরাটা খেলার চেষ্টা করব। আমাদের খেলোয়াড়, কোচিং স্টাফসহ অন্য যারা রয়েছেন তারা সবাই সর্বোচ্চ চেষ্টা করব যাতে এই ম্যাচে জিততে পারি। এর আগে বাছাইপর্বে আমরা দুটি ম্যাচ খেলেছি। কিরগিজস্তানের বিপক্ষে ৩ সেপ্টেম্বর আমরা হোম ম্যাচ খেলেছি। সেই ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। যা সত্যি আমাদের জন্য হতাশার। আমরা জয়ের জন্য খেলি। তবে দুর্ভাগ্যজনকভাবে সেদিন জিততে পারিনি। বাংলাদেশ দল সম্পর্কে আমাদের খুব একটা ধারণা নেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ভিডিও দেখে আমরা তাদের খেলার কৌশল সম্পর্কে জানব। অবশ্যই আমাদের লক্ষ্য থাকবে বাংলাদেশের বিরুদ্ধে জয়।’ জর্দানের সঙ্গে বাংলাদেশের আবহাওয়ার কেমন তফাত? এ প্রসঙ্গে তায়েরের ভাষ্য, ‘আমরা গতকাল (শনিবার) এসেছি। আসার পর থেকে কন্ডিশনের নিজেদের মানিয়ে নেয়ার চেষ্টা করছি। আমাদের হাতে আরও একদিন আছে। এর মধ্যেই নিজেদের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার চেষ্টা করব। তাহলেই নিজেদের সেরাটা খেলতে পারব।’ বাংলাদেশ দল সম্পর্কে তায়েরের মূল্যায়ন, ‘সাধারণভাবে আমরা সব দলকেই সম্মান-সমীহ করি। বাংলাদেশের ক্ষেত্রেও তাই। কোন দলকেই খাটো করে দেখি না। টেকনিক্যালি ওদের সম্পর্কে আমাদের খুব ধারণা নেই। কিরগিজস্তানের বিপক্ষে খেলা থাকায় আমি অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দেখতে পারিনি। তবে আমরা ভিডিও দেখে টেকনিক্যাল স্টাফদের সঙ্গে পরামর্শ করে তাদের খেলার কৌশল সম্পর্কে জানার চেষ্টা করব।’ গত ২০১৪ বিশ্বকাপের মূলপর্বে অল্পের জন্য খেলতে পারেনি জর্দান। প্লে-অফ পর্বে উরুগুয়ের সঙ্গে ০-৫ গোলে হেরে (দ্বিতীয় লেগের ম্যাচটি ড্র হয় ০-০ গোলে) প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলার স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে যায় তাদের। এ প্রসঙ্গে তায়ের বলেন, ‘ওই ম্যাচে দলে আমিও ছিলাম। উরুগুয়ের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচটি সত্যি অনেক কঠিন ছিল। আমরা পাঁচটি গোল খেয়েছিলাম। সেখান থেকে আমরা অনেক কিছু শিখেছি। আশা করছি এখানে নতুনভাবে শুরু করতে পারব। আমরা ধাপে ধাপে এগিয়ে যেতে চাই।’

জর্দান কখনও ফিফা বিশ্বকাপের মূলপর্বে খেলেনি। তবে এএফসি এশিয়ান কাপে ২০০৪ ও ২০১১ সালে কোয়ার্টার ফাইনাল, ওয়েস্ট এশিয়ান চ্যাম্পিয়নশিপে ২০০২, ২০০৮ ও ২০১৪ সালে রানার্সআপ, আরব নেশন্স কাপে ২০০২ সালে সেমিফাইনাল এবং প্যান আরব গেমসে ১৯৯৭ ও ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন হয়।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: