মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দাসিয়ারছড়ায় এই প্রথম সরকারী স্বাস্থ্যসেবা

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার সাংবিধানিকভাবে স্বীকৃত। মানবিক বিবেচনায়ও এটি প্রতিটি মানুষের মানবিক অধিকার।

অথচ বাংলাদেশের অভ্যন্তরে সদ্য স্বাধীন ১১১টি ছিটমহলের প্রায় ৪০ হাজার মানুষ দীর্ঘ ৬৮ বছর ছিল অন্ধকারে। ছিল না স্বাস্থ্য, শিক্ষাসহ নাগরিক সুযোগ-সুবিধা। নেই রাস্তাঘাট ও বিদ্যুত সুবিধা।

আইনশৃঙ্খলা বলতে গ্রাম্য সালিশ। যেখানে মৃত্যুর মতো অপরাধের শাস্তি ছিল অর্থদ-। দেশের সবচেয়ে বড় ছিটমহল দাশিয়ারছড়া। আনুষ্ঠানিকভাবে স্বাধীন হওয়ার এক মাসে বদলে যাচ্ছে দাসিয়ারছড়ার মানুষের জীবনযাত্রা। প্রথম দাসিয়ারছড়ায় ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে কুড়িগ্রাম স্বাস্থ্য বিভাগ। সিভিল সার্জন ডাঃ জয়নাল আবেদীন জিল্লুরের নেতৃত্বে ৪০ বিশেষজ্ঞ চিকিৎসক চিকিৎসাসেবা দেন। ব্যবস্থাপত্রের সঙ্গে বিনামূল্যে দেয়া হয় ৩২ প্রকার ওষুধ। বিনামূল্যে করা হয় রক্ত ও ডায়াবেটিস পরীক্ষা। চোখে ছানি পড়ায় নিদারুণ কষ্টে পড়া দাশিয়ারছড়ার ৫০ নারী ও পুরুষকে শনাক্ত করা হয়। তাদের সবাইকে বিনামূল্যে মরিয়ম চক্ষু হাসাতালের মাধ্যমে চোখের ছানি অপারেশনের উদ্যোগ নেয়া হয়েছে। সারাদিনে দাসিয়ারছড়ার তিন সহস্রাধিক বিভিন্ন বয়সের মানুষ স্বাস্থ্যসেবা গ্রহণ করে। দাসিয়ারছড়া ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসা (প্রস্তাবিত) চত্বরে ফ্রি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন।

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

০৭/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: