মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইএস নির্মূলে ব্রিটেনের উচিত বিমান হামলা চালানো

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

ব্রিটেনের ক্যান্টারবেরির সাবেক আর্চবিশপ লর্ড ক্যারি হুঁশিয়ার করে বলেছেন, সিরিয়ায় জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) চিরতরে নির্মূলের জন্য ব্রিটেনের বিমান হামলার প্রয়োজন হতে পারে। দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সেখানে সামরিক হস্তক্ষেপের জন্য কংগ্রেসে ভোট অনুষ্ঠানের বিষয়টি বিবেচনা করছেন। খবর টেলিগ্রাফের।

ক্যারি টেলিগ্রাফে এক নিবন্ধে বলেছেন, সিরিয়ায় সামরিক পদক্ষেপে অংশ নিয়ে আইএসকে নির্মূল করা উচিত ব্রিটেনের। তিনি সেখানে বিমান হামলা জোরদার করার আহ্বান জানান। তিনি বলেন, সিরিয়াতে সাহায্য পাঠানো এবং ব্রিটেনে হাজার হাজার শরণার্থী গ্রহণ করাই যথেষ্ট নয়। তিনি যুক্তি দেখিয়ে বলেন যে, আইএসকে চিরতরে নির্মূল করা প্রয়োজন এবং সে জন্য সিরিয়ায় বিমান হামলা ও অন্যান্য ব্রিটিশ সামরিক সহযোগিতার প্রয়োজন হতে পারে। ক্যারি আরও বলেন, শরণার্থী নেয়ার ক্ষেত্রে ব্রিটেনের সিরীয় খ্রিস্টানদের অগ্রাধিকার দেয়া উচিত। কারণ তারা আইএসের উচ্ছেদের শিকার হচ্ছে। তাদেরকে হত্যা, শিরñেদ, ধর্ষণ এবং ধর্মান্তরিত করেছে আইএস।

ব্রিটেনের সবচেয়ে শীর্ষস্থানীয় ধর্মীয় ব্যক্তিত্বের মন্তব্যকে স্বাগত জানাতে পারেন ক্যামেরন। তিনি বলেছেন, সিরীয় সঙ্কট সমাধানে প্রয়োজন সামরিক হস্তক্ষেপের। সিনিয়র টরি নেতা বলেছেন, সিরীয় সঙ্কটের সমাধান আসাদকে সরিয়ে দিলেই হবে না।

অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন শনিবার আভাস দিয়ে বলেন, সরকার সামরিক পদক্ষেপ গ্রহণের প্রস্তুতি নিচ্ছে এবং স্থিতিশীল ও শান্তিপূর্ণ সিরিয়ার জন্য একটি ব্যাপক পরিকল্পনা গ্রহণে ব্যর্থ হলে সিরীয় সঙ্কট আরও মারাত্মক পর্যায়ে পৌঁছোবে। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ইরাক থেকেও সিরিয়ায় আইএসের লক্ষ্যস্থলগুলো বিমান হামলা জোরদারে প্রস্তুতি নিচ্ছেন, এমন রিপোর্ট প্রকাশের পর ব্রিটিশ মন্ত্রী এমন ইঙ্গিত দেন। ওলাঁদ এ ব্যাপারে সোমবার ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আসাদ প্রশাসনকে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও সহযোগিতা দিচ্ছেন বলে প্রথমবারের মতো নিশ্চিত করার পর বিমান অভিযান আরও বাড়ানোর সিদ্ধান্ত আরও বিতর্কিত হওয়ার সম্ভাবনা বেড়েছে।

আগামী শনিবার ব্রিটেনের শ্রমিক দলের নেতা নির্বাচনের পর আইএসের বিরুদ্ধে বিমান হামলা জোরদার করার সিদ্ধান্তে ভোট অনুষ্ঠানে ভিত প্রস্তুতির জন্য শনিবার মন্ত্রীদের বলা হয়েছে।

এদিকে পররাষ্ট্র বিষয়ক সিলেক্ট কমিটির চেয়ারম্যান ক্রিসপিন ব্লান্ট টেলিগ্রাফের জন্য এক ওয়েবসাইট নিবন্ধে বলেছেন, প্রেসিডেন্ট আসাদকে সরিয়ে দেয়ার দাবি অবশ্যই ত্যাগ করছে সরকারকে।

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

০৭/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: