২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মানব সেবায় জীবন উৎসর্গ করেন ডাঃ ইব্রাহিম


স্টাফ রিপোর্টার ॥ ডাঃ মোহাম্মদ ইব্রাহিম তার জীবন উৎসর্গ করেছিলেন মানুষের সেবায়। তিনি ছিলেন একজন মানবতাবাদী চিকিৎসক। তার লক্ষ্য ছিলÑ কোন ডায়াবেটিস রোগী দরিদ্র হলেও যেন বিনা চিকিৎসায়, অনাহারে মারা না যায়। আর সেই লক্ষ্য বাস্তবায়নে তিনি কাজ করে গেছেন আমৃত্যু।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও সাবেক জাতীয় অধ্যাপক ডাঃ মোহাম্মদ ইব্রাহিমের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি এ সভার আয়োজন করে।

রবিবার দুপুরে বারডেম হাসপাতাল মিলনায়তনে সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন কবি ও কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হক, সাবেক সচিব এম মোকাম্মেল হক, সমিতির মহাসচিব মোঃ সাইফ উদ্দিনসহ-সভাপতি অধ্যাপক এ আর খান প্রমুখ। ডাঃ মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুর দিনটিকে ডায়াবেটিক সমিতি ডায়াবেটিক সেবা দিবস হিসেবেও পালন করে।

সভায় বক্তারা ডাঃ মোহাম্মদ ইব্রাহিমের কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন। তারা বলেন, চিকিৎসার পাশাপাশি মনোবল বাড়াতে তিনি রোগীর সঙ্গে বন্ধুর মতো মিশতেন। রোগীকে উৎসাহ দিতেন। তার জীবন বর্তমান যুগের চিকিৎসকদের জন্য শিক্ষণীয়।

এছাড়া দিবসটি উপলক্ষে আয়োজিত ডাঃ মোঃ ইব্রাহিম : জীবন ও আদর্শ শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। স্মরণসভার পর বাউলশিল্পী আলম দেওয়ান ও তার দল ডাঃ ইব্রাহিমকে নিয়ে রচিত একটি বিশেষ সঙ্গীত পরিবেশন করেন।