২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েও মাঠে নেই বিএনপি জোট


স্টাফ রিপোর্টার ॥ গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ঘটা করে বিক্ষোভ কর্মসূচী ডেকে তা পালন করতে মাঠে নামেনি বিএনপি জোট। রবিবার রাজধানীর কোথাও এ কর্মসূচী পালন করতে বিএনপি বা সমমনা দলগুলোর কোন নেতাকে রাস্তায় নামতে দেখা যায়নি। এমনকি এ কর্মসূচী পালন করতে পুলিশের অনুমতিও চাওয়া হয়নি। আর পুলিশের পক্ষ থেকেও বলা হয়নি বিএনপি জোটকে বিক্ষোভ কর্মসূচী পালন করতে দেয়া হবে না।

উল্লেখ্য, গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন কর্মসূচী ঠিক করতে ৩০ আগস্ট বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশান কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকেই সারাদেশের সকল জেলা, উপজেলা ও মহানগরের থানায় থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচী পালনের সিদ্ধান্ত হয়। ৩১ আগস্ট সংবাদ সম্মেলন করে এ কর্মসূচী ঘোষণার কথা থাকলেও পরদিন ১ সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী থাকায় তা পরে ঘোষণার কৌশল নেয়া হয়। ২ সেপ্টেম্বর দিনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এক বিবৃতিতে ৫ সেপ্টেম্বর শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচী পালনের ঘোষণা দেন। কিন্তু ওইদিন হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব জন্মাষ্টমী থাকায় রাতে আরেকটি বিবৃতি দিয়ে ৬ সেপ্টেম্বর বিক্ষোভ কর্মসূচী পালনের কথা জানানো হয়। কিন্তু রবিবার রাজধানীতে এ কর্মসূচী পালন করতে ঘোষণা প্রদানকারী বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানসহ ২০ দলীয় জোটের কোন নেতাকে রাজপথে নামতে দেখা যায়নি। কেন তারা ঘোষিত কর্মসূচী পালনে মাঠে নামেননি সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিএনপি জোটের পক্ষ থেকে কোন ব্যাখ্যা দেয়া হয়নি।

এদিকে বিএনপি জোটের কোন নেতা রাজপথে না নামলেও বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল ও জামায়াতের অঙ্গসংগঠন ছাত্রশিবির বিচ্ছিন্নভাবে রাজধানীর কোন কোন এলাকায় ঝটিকা মিছিল করেছে। আর পুলিশের পক্ষ থেকেও তাদের তেমন বাধা দেয়া হয়নি। অবশ্য পুলিশ দেখা মাত্রই মিছিলকারীরা দ্রুত সটকে পড়ে।

গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সকাল ৯টায় রাজধানীর পরিবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। মিছিলটি নেভি কোয়ার্টার মোড় থেকে শুরু হয়ে পরিবাগ টেলিযোগাযোগ ভবনের মোড়ে গিয়ে শেষ হয়। সকাল সাড়ে ১০টায় মিরপুরের কাজীপাড়া এলাকায় একটি ঝটিকা মিছিল করে ছাত্রশিবির। তবে পুলিশ আসার আগেই তারা দ্রুত চলে যায়। বেলা সাড়ে ১১টায় শাহবাগ মোড় থেকে একটি মিছিল বের করে ছাত্রদল। সেøাগানসহ মিছিলটি কাঁটাবন মোড়ে গেলে পুলিশ এতে বাধা দেয়। তবে পুলিশ দেখে মিছিলকরীরা দ্রুত স্থান ত্যাগ করে।

প্রসঙ্গত, বিএনপি জোটের টানা ৯২ দিনের অবরোধ ও দফায় দফায় হরতাল কর্মসূচী ব্যর্থ হওয়ার পর বেশ কয়েকবার বিভিন্ন কর্মসূচী পালনের ঘোষণা দিয়েও তারা মাঠে নামেননি। অবশ্য গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিষয়টি জনসম্পৃক্ত হওয়ায় এবার মনে করা হয়েছিল তারা মাঠে নেমে কর্মসূচী পালন করবেন। কিন্তু টানা আন্দোলনে নাশকতা চালাতে গিয়ে দেশে-বিদেশে চরম সমালোচিত হওয়ায় বিএনপি জোটের নেতারা এখন নৈতিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছেন বলে অভিজ্ঞ মহল মনে করছেন। আর এ কারণেই বিক্ষোভ কর্মসূচী পালনের ঘোষণা দিয়েও ২০ দলীয় জোটের কোন নেতা রাজপথে নামার সাহস দেখাননি।

সম্পর্কিত:
পাতা থেকে: