২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শাহরিয়ারের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজকের কর্মসূচী স্থগিত করেছেন শিক্ষকরা


স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা রবিবার দিনব্যাপী কর্মবিরতি পালন করেছেন। তবে বিশ্ববিদ্যালয় ছাত্র শাহরিয়ার মজুমদারের আকস্মিক ও রহস্যজনক মৃত্যুর কারণে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে সোমবার কর্মসূচী স্থগিত করেছে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’। শাহরিয়ারের মৃত্যুতে ক্যাম্পাসে শোকের ছায়া নেমে এসেছে। উপাচার্য এ মৃত্যু রহস্য উদঘাটনে সুষ্ঠু তদন্ত দাবি করেন।

উপাচার্যের পদত্যাগ দাবিতে রবিবারের মিছিল ও সমাবেশ শেষে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’র আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহরিয়ার মজুমদারের অকাল মৃত্যুতে সোমবার একদিনের জন্য আন্দোলন স্থগিত করা হয়েছে। তিনি আরও বলেন, এটা হত্যা না আত্মহত্যা এ নিয়ে ধোঁয়াশা কাটছে না। তার মৃত্যুতে সোমবার দুপুর ১২টায় পরিষদের পক্ষ থেকে শোক র‌্যালি করা হবে বলে জানান তিনি। মঙ্গলবার থেকে যথারীতি উপাচার্য বিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

এদিকে শাহরিয়ারের মৃত্যুতে ক্যম্পাসে পৃথক শোক মিছিল ও শোকসভা করেছে শাবি সাংস্কৃতিক জোট ও স্থাপত্য সংঘ। এসব কর্মসূচীতে শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালসহ শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অংশ নেন। এতে শাহরিয়ারের মৃত্যুকে রহস্যজনক দাবি করে সুষ্ঠু তদন্ত দাবি করেন উপাচার্য। একই দাবি জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষকদের মুখপাত্রও। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া জোটের উদ্যোগে শোকর‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শিক্ষা ভবন থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চের সামনে সমাবেশে মিলিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ভূঁইয়ার নেতৃত্বে র‌্যালিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য, অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়।

সমাবেশ শেষে উপাচার্য বলেন, ‘শাহরিয়ারের মৃত্যু অনাকাক্সিক্ষত এবং দুঃখজনক। তার মৃত্যুতে আমরা শোকাহত। তার মৃত্যু রহস্যজনক। এটি হত্যা না আত্মহত্যা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আমি এই ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছি।’

এর আগে বেলা সাড়ে ১১টায় শাহরিয়ারের জন্য শোক মিছিল করে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সংগঠন স্থাপত্য সংঘ। শাহরিয়ার মজুমদার এই বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন।

মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা ॥ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুমতি ব্যতীত মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘কিছু শিক্ষার্থী প্রক্টরিয়াল অনুমতি ব্যতীত বিশ্ববিদ্যালয়ে মিছিল ও সমাবেশ করছে।’ যা বিশ্ববিদ্যালয়ের বিধিকে লঙ্ঘন করেছে। ইতোমধ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম দিয়েছে।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক পরিবেশ স্বাভাবিক রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শিক্ষার্থীদের প্রক্টরিয়াল অনুমতি ব্যতীত যে কোন মিছিল, সমাবেশ বন্ধ ঘোষণা করা হলো। এ নিষেধাজ্ঞা ভঙ্গ করলে যে কোন ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: