মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সকল শিল্পকারখানা পর্যায়ক্রমে ঢাকার বাইরে স্থানান্তর করা হবে

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫
  • সংসদে শিল্পমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ রাজধানী ঢাকাকে বাঁচাতে সকল শিল্পকারখানা ঢাকার বাইরে স্থানান্তরের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়ে গেছে। পর্যায়ক্রমে ঢাকার সকল শিল্পকারখানা বাইরে স্থানান্তর করা হবে।

রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মন্ত্রী জানান, রাজধানীকে রক্ষায় সকল শিল্পকারখানা ঢাকার বাইরে স্থানান্তরের প্রক্রিয়া চলছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) আওতায় হাজারীবাগের ট্যানারি শিল্পসমূহ স্থানান্তরের জন্য সাভার উপজেলার কান্দিবৈলারপুর ও চন্দ্রনারায়ণপুর মৌজা এবং কেরানীগঞ্জ উপজেলার চরনারায়নপুর মৌজাধীন ১৯৯ দশমিক ৪০ একর জমির ওপর পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে শিল্পনগরীতে চামড়া শিল্প-কারখানাসমূহ স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি জানান, ঢাকা শহরে বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে এবং পরিবেশবান্ধবহীন স্থানে গড়ে ওঠা প্লাস্টিক এবং মুদ্রণ শিল্পসমূহকে পরিকল্পিতভাবে একটি পরিবেশবান্ধব স্থানে স্থানান্তরের জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) আওতায় মুন্সীগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী এবং মুদ্রণ শিল্পনগরী স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আমির হোসেন আমু জানান, পুরান ঢাকার কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলার সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন। একইভাবে ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং এ্যান্ড লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প স্থানান্তরের জন্য মুন্সীগঞ্জ টঙ্গীবাড়ী উপজেলায় ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং শিল্পনগরী স্থাপনের বিষয়টিও পরিকল্পনাধীন।

তিনি জানান, এ শিল্পনগরীসমূহ বাস্তবায়িত হলে নতুন শিল্প স্থাপনের পাশাপাশি বিদ্যমান শিল্পকারখানাও স্থানান্তরের সুবিধা পাবে। তাছাড়া ইতোমধ্যে ঢাকা শহরের অদূরে কেরানীগঞ্জ, ধামরাই, তারাবোতে জামদানি শিল্পনগরী, নারায়ণগঞ্জের ফতুল্লা উপজেলার পঞ্চবটিতে হোঁসিয়ারি শিল্পনগরী স্থাপন করা হয়েছে।

প্রকাশিত : ৭ সেপ্টেম্বর ২০১৫

০৭/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: