১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

২১ আগস্টের পরিকল্পনাকরীদের সাথে কোন আপস হতে পারে না - ইনু


জবি সংবাদদাতা ॥ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এম.পি. বলেছেন, ২১ আগস্টের পরিকল্পনাকরী, জঙ্গীবাদী ও আগুন সন্ত্রাসীদের সাথে কোন আপস হতে পারে না। খালেদা জিয়া মাফ চাইলেও তাকে মাফ করা হবে না। তারেক রহমান ও খালেদা জিয়াকে শেষ ধাক্কা দেয়ার জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। হয় তারা থাকবে, না হয় আমরা থাকবো। আইনের কাছে তাকে (খালেদা জিয়া) আত্মসমর্পন করতে হবে এবং বিচারের মাধ্যমে তার পরাজয় ও শাস্তি নিশ্চিত করতে হবে। আজ সকাল ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও আর্কাইভ ৭১-এর যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর একটি বিজয় দেখেছি। কিন্তু আমাদের দেশে এখন যুদ্ধ চলছে। আর সেই যুদ্ধ হচ্ছে আগুন সন্ত্রাসীদের বিরুদ্ধে। আগুন সন্ত্রাসীদের সাথে যে যুদ্ধ চলছে তা এখন শেষ হয়নি। তাই বিজয়ের প্রকৃত স্বাদ এখনো পাইনি। ১৯৭৫ পরবর্তী সময় হতে আমরা যে যুদ্ধ চালিয়ে যাচ্ছি এখন তা শেষ পর্যায়ে রয়েছে এবং এ যুদ্ধের নেতৃত্ব দিচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আরো বলেন, একটি দেশ সৃষ্টির জন্য তিনটি জিনিসের প্রয়োজন- নির্বাচন, আন্দোলন ও সশস্ত্র যুদ্ধ। বঙ্গবন্ধু এই তিনটি বিষয় করে দেখিয়েছিলেন। বঙ্গবন্ধু স্বাধীনতার জন্য কারো সাথে আপোস করেননি। যুদ্ধ করে তিনি দেশের জন্য স্বাধীনতা এনেছিলেন। ভালো রাজনীতিবীদ হতে হলে যেমনি বঙ্গবন্ধুর মতো সাহসী হতে হবে, তেমনি দেশ পরিচালনার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহনেও সহাসী ভূমিকা পালন করতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ১৯৭০ সালের নির্বাচনে স্বায়ত্ত্বশাসনের বিরুদ্ধে ২২ ভাগ লোক ভোট দিয়েছিল, এরাই পরবর্তীতে স্বাধীনতার বিরুদ্ধাচারণ করেছিল। কিন্তু দুঃর্ভাগ্য হলো নব্য রাজাকারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ১৯৭১ সালে যে পরিমাণ রাজাকার ছিল তা এখন বহুগুনে বেড়েছে। তাই, এসকল রাজাকার ও আগুন সন্ত্রাসীদের সাথে যুদ্ধ এত সহজে শেষ হবে না।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া এবং বিকেএমইএ-এর প্রথম সহ-সভাপতি ও আর্কাইভ ৭১-এর প্রধান উপদেষ্টা এ এইচ আসলাম সানি বক্তব্য দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এটিএন নিউজ-এর প্লানিং এডিটর ও আর্কাইভ ৭১-এর নির্বাহী পরিচালক প্রণব সাহা অপু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান। এসময় ডিন, চেয়ারম্যান, দপ্তর প্রধানগণ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রদর্শনীতে মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৫৫টি আলোকচিত্র স্থান পায় এবং প্রদর্শনীটি আজ হতে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত একাডেমিক ভবনের নিচতলায় সকলের জন্য উন্মুক্ত থাকবে।