মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫
  • রুনির চোখ বিশ্বকাপে

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফুটবলের সেরা দলের একটি হিসেবে বিবেচনা করা হয় ইংল্যান্ড। কিন্তু বিশ্বকাপের ট্রফিটা জিতেছিল অর্ধশতাব্দী আগে। আর সেই স্বপ্নের শিরোপা জিততে চান ওয়েন রুনি। হতে চান ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি স্যার ববি চার্লটনের মতো। তবে এজন্য যে বিশ্বকাপ জেতা ছাড়া অসম্ভব, তা ভাল করেই জানা তার। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৪৮ গোল করেছেন রুনি। আর মাত্র একটি গোল করলেই নতুন মাইলফলক স্পর্শ করবেন তিনি। কিংবদন্তি চার্লটনের করা ৪৯ গোল ছুঁয়ে ফেলবেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ইংলিশ স্ট্রাইকার।

২০১৬ ইউরো বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে শনিবার তুলনামূলকভাবে খর্বশক্তির দল সান মারিনোর বিপক্ষে মাঠে নামবে থ্রি লায়ন্সরা। আর এই ম্যাচ জেতা মানেই ইউরোর টিকেট নিশ্চিত করবে রয় হডসনের শিষ্যরা। ২০০৪ ইউরো কাপে চারটি গোল করেছিলেন রুনি। পরবর্তীতে নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তবে ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে নিজ দলকে নিয়ে আশাবাদী। আর বর্তমান সময়ে তিনি লিওনেল মেসি ও দিয়েগো ম্যারাডোনার সম্পর্ক নিয়ে নিজেকে তুলনা করছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘কয়েক বছর আগে সমর্থকরা বলেছিল, মেসি ম্যারাডোনার মতো হতে পারছে না কারণ সে বিশ্বকাপ জিততে পারেনি। তবে আমি মনে করি ম্যারাডোনা থেকে মেসি আরও ভাল ফুটবলার। কিন্তু এটাই ফুটবল।’ এ সময় তিনি আরও বলেন, ‘বিশ্বকাপ ট্রফিটাই আসলে অনেক কিছু। একটা দল হিসেবে এটি বিচার করতে হবে। স্যার ববি করে দেখিয়েছিল এটি। আশাকরি আমার সময় এখনও আছে।’ সদ্য সমাপ্ত দলবদলে ফ্রান্সের এ্যান্তনি মার্শালকে কিনে আলোচনায় উঠে আসে রুনির ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। আর তরুণ প্রতিভাবান এই ফুটবলার ইউনাইটেডের মতো ক্লাবে জায়গা করে নেয়ায় অভিনন্দন জানিয়েছেন রুনি।

আমিরাতের কাছে ১০ গোল খাওয়ায় মালয়েশিয়া কোচের পদত্যাগ

স্পোর্টস রিপোর্টার ॥ শেষ পর্যন্ত পদত্যাগের ঘোষণা দিলেন মালয়েশিয়ার জাতীয় ফুটবল দলের কোচ দোলাহ সালেহ। বিশ্বকাপ বাছাইপর্বে সংযুক্ত আরব আমিরাতের কাছে ১০-০ গোলে বড় ব্যবধানে পরাজয়ের মাত্র একদিন পর শনিবার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। গত বছর জুলাই মাসে দেশটির কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। সেই সময় আড়াই বছরের চুক্তিতে মালয়েশিয়া জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব গ্রহণ করেছিলেন দোলাহ সালেহ। কিন্তু দলকে ভাল অবস্থায় নিতে ব্যর্থ হওয়ায় এক বছরের কয়েকমাস পরই চলে গেলেন তিনি। ১৯৮০ এবং ১৯৯০ দশকে ঐ অঞ্চলের শীর্ষ ফুটবলারদের একজন সালেহ। প্রতিপক্ষের বিপক্ষে এতো বড় ব্যবধানের পরাজয় মেনে নিতে পারেননি তিনি। এ বিষয়ে এক সাক্ষাতকারে দোলাহ সালেহ বলেন, ‘১০-০ গোলের পরাজয় একজন ব্যক্তি কিভাবে মেনে নিতে পারে? যে কারণেই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। জাতীয় দলের ইতিহাসে এটাই সবচেয়ে বাজে পরাজয়।’ সাম্প্রতিক সময়টা ভাল কাটছিল না মালয়েশিয়ার। যে কারণে চরম সমালোচনার মুখে পড়েছিল দেশটির ফুটবল। সেই দায়ভার গ্রহণ করতে হয় কোচকেও। বিশেষ করে গত জুন মাসে বিশ্বকাপ বাছাইপর্বে প্যালেস্টাইনের কাছে ৬-০ গোলে পরাজিত হওয়ার পর থেকেই তীব্র সমালোচনা আঁকড়ে ধরেছিল মালয়েশিয়াকে। সালেহর পরাজয়ের পর স্বদেশী বর্ষীয়ান ফুটবলার ওং কিম সুয়িকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে মালয়েশিয়া ফুটবল এ্যাসোসিয়েশন। ভবিষ্যতে কোন বিদেশীকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে দেশটির ফুটবল কর্তৃপক্ষ।

জোকোভিচের জয়

নাদালের বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান ইউএস ওপেন টেনিসে সবচেয়ে বড় অঘটনটা প্রথম রাউন্ডেই ঘটেছিল। দুর্দান্ত ফর্মে থাকা বিশ্বের চার নম্বর তারকা জাপানের কেই নিশিকোরি বিদায়। এবার আরেকটি অঘটন দেখল ইউএস ওপেন। বিশ্বের আট নম্বর থাকা স্পেনের রাফায়েল নাদাল বিদায় নিয়েছেন তৃতীয় রাউন্ড থেকে। বিদায় নিয়েছেন দশ নাম্বার মিলোস রাওনিকও। তবে অন্যতম ফেবারিট বিশ্বের এক নম্বর সার্বিয়ার নোভাক জোকোভিচ আরেকটি সহজ জয় পেয়েছেন। চতুর্থ রাউন্ডে এছাড়াও উঠেছেন জেরেমি চার্ডি, জো উইলফ্রেড সোঙ্গা, মারিন চিলিচ ও নিশিকোরিকে বিদায় দেয়া ফরাসী তরুণ বেনো পেইরে।

ইতালিয়ানদের বিরুদ্ধে নিজের দাপট ধরে রেখেছেন জোকোভিচ। এবার তিনি আন্দ্রেয়া সেপ্পিকে হারিয়ে দিয়েছেন সরাসরি সেটে। তিনি জয় তুলে নেন ৬-৩, ৭-৫ ও ৭-৫ সেটে। এর মাধ্যমে ইতালিয়ানদের বিরুদ্ধে টানা ৩১ জয় তুলে নিলেন এ সার্বিয়ান তারকা। এর মধ্যে ১১ ম্যাচই তিনি জিতেছেন সেপ্পির বিরুদ্ধে। ২০০৪ সালে এটিপি আসরে নিজের অভিষেকে হেরে গিয়েছিলেন ইতালিয়ান তারকা ফিলিপ্পো ভলান্দ্রির বিরুদ্ধে। তারপর থেকে আর কোন ইতালির খেলোয়াড় হারাতে পারেননি জোকোভিচকে। ১৪তম বাছাই বেলজিয়ামের ডেডিভ গোফিনকে বিদায় করা স্পেনের রবার্টো বাতিস্তা আগুট চতুর্থ রাউন্ডে জোকোভিচের মুখোমুখি হবেন। ২৩ নম্বর আগুট জিতেছেন ৬-২, ৭-৫, ৩-৬ ও ১-৩ সেটে পিছিয়ে থেকেও। কারণ ইনজুরির কারণে সরে দাঁড়ান গোফিন।

অস্ট্রেলিয়া ৩০৯

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৩০৯ রানের বড় স্কোর গড়েছে সফরকারী অস্ট্রেলিয়া। লর্ডসে বৃষ্টির জন্য প্রায় দেড় ঘণ্টা দেরিতে শুরু হওয়া ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। স্টিভেন ফিনের বলে হাতে আঘাত পেলে ব্যক্তিগত ১ রানে রিটায়ার্ট হার্ট হয়ে সাজঘরে ফেরেন অসি তারকা ডেভিড ওয়ার্নার। দলীয় ৪২ রানে অপর ওপেনার জো বার্নসকে (২২) হারিয়ে শুরুতেই ধাক্কা খায় অতিথিরা। এরপরই হাল ধরেন স্টিভেন স্মিথ-জর্জ বেইলি। দ্বিতীয় উইকেট জুটিতে ৯৯ রান যোগ করেন বর্তমান ও সাবেক অধিনায়ক। স্মিথ ৭০ ও বেইলি ৫৪ রান করে আউট হন। ৩৩ ওভারে ১৭১ রান করা অস্ট্রেলিয়াকে শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন মিডল-অর্ডার ব্যাটসম্যানরা। ৭ চার ও ৩ ছক্কায় ৩১ বলে ৬৪ রানের ম্যারাথন ইনিংস খেলেন মিচেল মার্শ। ৩৮ বলে ৪ চার ও ৩ ছক্কায় মারকাটারি উইলোবাজ গ্লেন ম্যাক্সওয়েল করেন ৪৯ রান। এক ওভার কমে আসা (৪৯) ম্যাচে ৭ উইকেটে তিন শতাধিক রানের পুঁজি পায় অসিরা। ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ৩ ও ফিন নেন ২ উইকেট।

আন্তঃকলেজ রাগবির ফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইস্টার্ন ইউনিভার্সিটি আন্তঃকলেজ রাগবির ফাইনালে উঠেছে আদমজী ক্যান্টনমেন্ট এবং সরকারী বাঙলা কলেজ। শনিবার পল্টন মাঠে অনুষ্ঠিত অনুষ্ঠিত সেমিফাইনালে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ৩১-০ পয়েন্টে ক্যামব্রিয়ান কলেজকে এবং সরকারী বাঙলা কলেজ ৫-০ পয়েন্টে ঢাকা কমার্স কলেজকে হারিয়ে ফাইনালে উঠে। রবিবার ঢাকা কমার্স কলেজ এবং ক্যামব্রিয়ান কলেজের মধ্যে তৃতীয় ও চতুর্থ স্থান নির্ধারণী খেলা অনুষ্ঠিত হবে এবং বিকেল পৌনে ৫টায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ এবং সরকারী বাঙলা কলেজের মধ্যে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ফাইনাল খেলা শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ডক্টর আব্দুর রব।

রেটিং দাবায় রানী হামিদের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ সাবেক জাতীয় মহিলা দাবাড়ু বেগম লায়লা আলমের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ‘বেগম লায়লা আলম আন্তর্জাতিক রেটিং মহিলা দাবা প্রতিযোগিতা’র খেলা শনিবার থেকে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে শুরু হয়েছে। প্রথম রাউন্ডের খেলায় ৯ দাবাড়ু স্ব-স্ব খেলায় জয়ী হয়ে পূর্ণ পয়েন্ট অর্জন করেন। এরা হলেন- আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন, ফিদেমাস্টার নাজরানা খান ইভা, ফিদেমাস্টার জাকিয়া সুলতানা, প্রতিভা তালুকদার, জাহানারা হক রুনু, ফারজানা হোসেন এ্যানি, সানজিদা সাকিব ও কাজী অপূর্বা। ৫ রাউন্ড সুইস লীগ পদ্ধতির এ প্রতিযোগিতায় ১৮ দাবাড়ু এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫

০৬/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: