২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্রীতি ম্যাচে আর্জেন্টিনার গোলোৎসব বলিভিয়ার জালে


স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসি, সার্জিও এ্যাগুয়েরো আর ইজাকুয়েল লাভেজ্জির দুর্দান্ত পারফর্মেন্সের সৌজন্যে শনিবার বাংলাদেশ সময় ভোরে কোপা আমেরিকার ফাইনালিস্টরা ৭-০ গোলে বিধ্বস্ত করেছে বলিভিয়াকে। এর ফলে আগামী মাস থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের আগে নিজেদের বেশ ভালভাবেই ঝালিয়ে নিল জেরার্ডো মার্টিনোর শিষ্যরা। তবে আবারও ভক্তদের হতাশ করল রোনাল্ডোর পর্তুগাল। শুক্রবার ফ্রান্সের কাছে ১-০ গোলে পরাজয় মানে তারা। এছাড়া অন্য প্রীতি ম্যাচে উরুগুয়ে ১-০ ব্যবধানে পানামাকে, আমেরিকা ২-১ গোলে পেরুকে এবং হুন্ডুরাস ৩-০ গোলে হারায় ভেনিজুয়েলাকে। আর ত্রিনিদাদ এ্যান্ড টোবাগো ৩-৩ ব্যবধানে ড্র করে শক্তিশালী দল মেক্সিকোর বিপক্ষে।

হাউস্টোনের বিবিভিএ কমপাস স্টেডিয়ামে বলিভিয়ার বিপক্ষে একপেশে খেলে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালিস্ট আর্জেন্টিনা। সার্জিও এ্যাগুয়েরো নিজে দুই গোল করার পাশাপাশি সতীর্থ ইজাকুয়েল লাভেজ্জিকে দিয়েও করিয়েছেন দুই গোল। আর দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে নেমেই চমক দেখিয়েছেন দলের সেরা তারকা মেসি। গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারের পর এটাই আর্জেন্টাইনদের প্রথম ম্যাচ। কোপাতে পরাজয়ের মধ্যে দিয়ে মার্টিনোর দল ২২ বছরের মেজর কোন শিরোপা খরা কাটাতে ব্যর্থ হয়। বলিভিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে বার্সিলোনার তারকা মেসি সাইড বেঞ্চে থাকায় ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার এ্যাগুয়েরোর ওপর আক্রমণভাগের দায়িত্ব পড়ে। যা তিনি দারুণভাবেই সামাল দিয়েছেন। ছয় মিনিটের মধ্যেই প্যারিস সেইন্ট-জার্মেইর তারকা লাভেজ্জিকে প্রথম গোল করতে সহায়তা করেন। দারুণ এক লফটিং পাসে পিএসজি মিডফিল্ডারকে গোলের সুযোগ করে দেন তিনি। আর বল দারুণভাবে নিয়ন্ত্রণে এনে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লাভেজ্জি। ৩৪ মিনিটে বলিভিয়া গোলরক্ষক ড্যানিয়েল ভাকার মাথার ওপর দিয়ে বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন এ্যাগুয়েরো। ৪১ মিনিটে আর্জেন্টিনার ফ্রি-কিক বলিভিয়ার ডিফেন্ডারদের গায়ে লেগে বল ফেরত আসে। ফিরতি বল গোল এরিয়ার মধ্যে লাভেজ্জির দিকে বাড়িয়ে দেন এ্যাগুয়েরো। দারুণ সেই পাসে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করতে ভুল করেননি লাভেজ্জি।

দ্বিতীয়ার্ধেও মার্টিনো শিষ্যদের আধিপত্য বজায় ছিল। লাভেজ্জির কাছ থেকে পাস পেয়ে এবার নিজের গোলসংখ্যা দ্বিগুণ করেন সিটি তারকা। বড় ব্যবধানে এগিয়ে যাওয়ার পর মেসিকে সুযোগ করে দিতে মার্টিনো ৬৫ মিনিট পর্যন্ত অপেক্ষ করেছেন। লাভেজ্জি, এ্যাগুয়েরোর দিনে মেসি অবশ্য নিজেকে প্রমাণে খুব বেশি সময় নেননি। মাঠে নামার দুই মিনিটের মধ্যেই নিজের প্রথম গোল করেন এই বার্সা তারকা। এর মাধ্যমে দক্ষিণ আমেরিকার সব প্রতিপক্ষ দেশের বিপক্ষেই গোল করার অনন্য রেকর্ড সৃষ্টি করলেন মেসি। এর আগে একমাত্র এই বলিভিয়ার বিপক্ষে কোন গোল করতে পারেননি তিনি। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে এ্যাগুয়েরোর আরেকটি অসাধারণ পাস থেকে ভাকাকে বোকা বানান মেসি। মাটিয়াস ক্রানেভিত্তির সহযোগিতায় ৮৪ মিনিটে শেষ গোলটি করেন কোরেয়া। আগামী মাসেই ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা। তার আগে মঙ্গলবার টেক্সাসে আরেকটি প্রীতি ম্যাচে মেক্সিকোর মোকাবেলা করবে তারা।

প্রীতি ম্যাচে লিওনেল মেসি মেলে ধরলেও ব্যর্থ হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জাতীয় দলের জার্সিতে নিষ্প্রভই থাকলেন সি আর সেভেন। শুক্রবার প্রীতি ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল তার দল। অথচ ১-০ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে কয়েকটি সুযোগ পেয়েছিলেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার। কিন্তু তা কাজে লাগাতে ব্যর্থ হন সি আর সেভেন। বিশ্ব ফুটবলের সেরা তারকা রোনাল্ডো ভুল করলেও সুযোগ কাজে লাগিয়েছেন ফ্রান্সের ম্যাথিও ভালবুয়েনা। ম্যাচ শেষের মাত্র পাঁচ মিনিট আগে ফ্রি-কিক পেয়েই তা কাজে লাগান তিনি। দুর্দান্ত শটে পর্তুগালের জালে বল জড়ান লিওনের এই তারকা। আর তার করা এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে ২০১৬ ইউরোর আয়োজকরা। লিসবনের এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটে এ্যান্তনি মার্শালের। সদ্যই দল বদলের শেষ মুহূর্তে ৮০ মিলিয়ন খরচ করে যাকে কিনে নিয়ে বিশ্ব ফুটবলে আলোড়ন সৃষ্টি করে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে প্রথম দিনে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছেন ১৯ বছর বয়সী এই ফরাসী তরুণ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: