২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

টেস্টেও ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার


স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের ঠিক আগে হুট করেই যখন আনকোড়া জেসন হোল্ডারকে উইন্ডিজের ওয়ানডে অধিনায়ক করা হয়, অনেকে তখন অবাক হয়েছিলেন। দীনেশ রামদিন, ডোয়াইন ব্রাভো, ড্যারেন সামির মতো তারকাদের উপেক্ষা করে তাকে বেছে নিয়েছিলেন নির্বাচক বোর্ডের প্রধান ক্লাইভ লয়েড। রতনে রতন চেনেÑ বলে প্রবাদ আছে। মূলত পেসার হলেও বিশ্বকাপে ব্যাটে-বলে ঝলসে ওঠেন হোল্ডার। টেস্টেও সমানে আলো ছড়ান ২৩ বছরের বার্বাডিয়ান। ফল পেতে দেরি হলো না। ওয়ানডের পর এবার ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক করা হলো প্রতিভাবান হোল্ডারকে। আসন্ন শ্রীলঙ্কা সিরিজেই দীনেশ রামদিনের স্থলাভিষিক্ত হবেন তিনি। আগামী মাসে শ্রীলঙ্কা সফর করবে ওয়েস্ট ইন্ডিজ। ১৪ অক্টোবর থেকে ১২ নবেম্বর পর্যন্ত দ্বীপ-দেশটিতে দুই টেস্ট, তিন ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ খেলবে ক্যারিবীয়রা। ওই সফর দিয়ে পূর্ণাঙ্গভাবে হোল্ডার-যুগে প্রবেশ করবে উইন্ডিজ ক্রিকেট। গত বছর ডিসেম্বর থেকে ওয়ানডের দায়িত্ব পালন করা হোল্ডার দেশের হয়ে মাত্র ৮টি টেস্ট খেলেছেন। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণের পাশাপাশি ব্যক্তিগত নৈপুণ্যেও দারুণ ঔজ্জ্বল্য ছড়িয়েছেন। কিছুদিন আগে শক্তিধর ইংল্যান্ডে বিপক্ষে টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে সাদা পোশাকে নিজের যোগ্যতার স্বাক্ষর রাখেন। ওই সেঞ্চুরির সৌজন্যে ড্র করেছিল ক্যারিবীয়রা। তৃতীয় টেস্টে মাত্র ১৫ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে সিরিজে সমতা আনতেও রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান।

দুই বছরের ছোট্ট ক্যারিয়ারে ব্যাটে-বলে, নেতৃত্বে অসীম সম্ভাবনার ইঙ্গিত দিচ্ছেন দীর্ঘদেহী হোল্ডার। তাকে তাই মর্যাদার সাদা পোশাকেও নেতার আসনে বসাল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)। কিংবদন্তি লয়েড বলেন, ‘তরুণ বয়স থেকেই ও নিজেকে এমনভাবে প্রমাণ করেছে, যাতে তার ওপর ভরসা রাখা যায়। সামনে থেকে নেতৃত্ব দেয়ার সব গুণই হোল্ডারের মধ্যে রয়েছে। ওকে যখন ওয়ানডে অধিনায়ক করি, তখন অনেকেই বিরোধিতা করেছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজ এবং বিশ্বকাপে সে ধারণা ভুল প্রমাণ করেছে। ভবিষ্যতের কথা ভেবে এবার টেস্টেও ওর কাছ থেকে নতুন চিন্তাভাবনা আশা করছি। আমরা আসলে ভবিষ্যতের দল গড়ে তুলতে চাইছি।’

উইন্ডিজ টেস্ট দল ॥ জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রেইগ ব্রেথওয়েট (সহ-অধিনায়ক), দেবেন্দ্র বিশু, জার্মেইন ব্ল্যাকউড, কার্লোস ব্রেথওয়েট, ড্যারেন ব্রাভো, রাজেন্দ্র চন্দ্রিকা, শেন ডরিখ, শ্যানন গ্যাব্রিয়েল, শাই হোপ, দীনেশ রামদিন, কেমার রোচ, মারলন স্যামুয়েলস, জেরমো টেইলর ও জোমেল ওয়ারিকান।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: