মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গোয়েৎজের জোড়া গোলে জার্মানির জয়

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে দুই যুগ পর শিরোপা জয়ের স্বাদ পায় জার্মানি। বিশ্বচ্যাম্পিয়নের তকমাটা গায়ে মাখানোর কিছুদিন পরই ইউরোর বাছাই পর্বে পোল্যান্ডের মুখোমুখি হয় জোয়াকিম লোর শিষ্যরা। আর সেই ম্যাচে ব্রাজিল বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিল পোল্যান্ড। এরপর থেকেই সুযোগের অপেক্ষায় ছিল ইউরোপের পাওয়ার হাউস জার্মানি। অবশেষে শুক্রবার ইউরোর বাছাইপর্বে পোল্যান্ডের মুখোমুখি হয় জার্মানরা। আর প্রতিবেশী দেশ পোল্যান্ডের কাছে হারের সেই প্রতিশোধটা এদিন দারুণভাবেই নিয়ে নিল জার্মানরা। ২০১৬ ইউরোর বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নরা ৩-১ গোলে হারায় পোলিশদের। সেইসঙ্গে ‘ডি’ গ্রুপের শীর্ষস্থানটাও দখল করে নিল ওজিল-মুলাররা। জার্মানি ছাড়াও ইউরোর বাছাইপর্বে জয়ের দেখা পেয়েছে জর্জিয়া, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড ও সার্বিয়া। তাছাড়া হাঙ্গেরি-রোমানিয়া এবং ডেনমার্ক আলবেনিয়ার ম্যাচটি গোলশূন্য ড্রতে শেষ হয়।

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর ১২ মিনিটে প্রথম গোল করে জার্মানিকে এগিয়ে দেন টমাস মুলার। সেই গোলের উচ্ছ্বাসের রেশ কাটতে না কাটতেই ব্যবধান দ্বিগুন করে তারা। প্রথমার্ধের ১৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মারিও গোয়েতজে। কিন্তু চ্যাম্পিয়নদের বিপক্ষে নিজেদের শতভাগ উজার করে দিয়েই খেলতে থাকে সফরকারীরা। তার ফলও পায় তারা। ম্যাচের বয়স যখন ৩৬ মিনিট তখনই রবার্তো লেভানডোস্কির অসাধারণ গোল পোল্যান্ডকে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে পেরে উঠতে পারেনি পোল্যান্ড। দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে উল্টো নিজের দ্বিতীয় এবং দলের তিন নাম্বার গোলটি করেন জার্মানির গোয়েতজে। এর ফলে গত বছরের পরাজয়ের প্রতিশোধের পাশাপাশি গ্রুপ টেবিলের শীর্ষস্থানটাও দখল করে নিল জার্মানরা। ইউরো বাছাইপর্বের ৭ ম্যাচে জোয়াকিম লোর দলের সংগ্রহ ১৬ পয়েন্ট। দুইয়ে থাকা পোল্যান্ডের পয়েন্ট এখন ১৪। সোমবার জার্মানি পরের ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ডের। সেই ম্যাচটি হবে গ্ল্যাসগোতে। তবে তার আগে শুক্রবার জার্মানির জয়ের দিন জর্জিয়ার কাছে ১-০ গোলে হেরেছে স্কটল্যান্ড।

পোল্যান্ডের বিপক্ষে জিতে রোমাঞ্চিত জার্মানি। এ বিষয়ে দেশটির অভিজ্ঞ কোচ জোয়াকিম লো বলেন, ‘আমাদের কাছে জয়টা খুব গুরুত্বপূর্ণ ছিল। শেষ পর্যন্ত দারুণভাবেই জিতেছি আমরা। সবদিক থেকেই আমরা খুব খুশি। তাছাড়া দলের সবারই মনোযোগ ছিল নিজেদের সেরাটা ঢেলে দিতে। কিন্তু পোল্যান্ড যে গোলটা করেছে সেটা আমাদের ভুলের সুযোগ নিয়েই।’ জোড়া গোলের নায়ক মারিও গোয়েতজেও দারুণ রোমাঞ্চিত। তার মতে, ‘গ্রুপ টেবিলের প্রথম স্থানটি দখল করার জন্য এই তিন পয়েন্ট আমরা চেয়েছিলাম।’ দলের সেরা তারকা টমাস মুলারও আনন্দে উদ্বেলিত। এ বিষয়ে তিনি বলেন, ‘সর্বোপরি ম্যাচের ফলাফলে আমরা সন্তুষ্ট। কেননা গ্রুপের সবচেয়ে শক্তিশালী দলটিকেই আমরা হারাতে পেরেছি। আমরাই এখন গ্রুপের নেতা।’ পরের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। শুক্রবার যারা জর্জিয়ার কাছে ১-০ ব্যবধানে হেরে যায়। তবে গ্ল্যাসগোতে হতে যাওয়া সেই ম্যাচেও নিজেদের সেরাটা ঢেলে দেয়ার জন্য শিষ্যদের আহ্বান জানিয়ে দিয়েছেন কোচ লো। তার মতে, ‘স্কটিশদের বিপক্ষে ম্যাচটা খুব কঠিন হবে। অনেক বেশিই কঠিন হবে। তাই আমি মনে করি উন্নতি করার এখনও যথেষ্ট সময় আছে আমাদের।’

অধিনায়ক রবি কেনের জোড়া গোল এবং সাইরাস ক্রিস্টি ও শেন লংয়ের করা গোলে জিব্রালটারের বিপক্ষে বড় জয় আদায় করে নিয়েছে আয়ারল্যান্ড। সোমবার পরের ম্যাচে মার্টিন ও নীলের দল ডাবলিনে জর্জিয়ার মুখোমুখি হবে। ম্যাচ শেষে কেনে বলেন, এখনও অনেক পথ বাকি। কিন্তু আমরা আমাদের কাজ সম্পন্ন করতে পেরেছি। সোমবারের ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। গ্রুপ ‘এফ’এ আর একটিমাত্র জয় পেলেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ফ্রান্সের টিকেট পাবে নর্দান আয়ারল্যান্ড। রোমানিয়ার থেকে এক পয়েন্ট এগিয়ে ১৬ পয়েন্ট নিয়ে তারা গ্রুপ টেবিলের শীর্ষে অবস্থান করছে। হাঙ্গেরির সঙ্গে এদিন গোলশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে রোমানিয়া। তাই সোমবার উইন্সডর পার্কে হাঙ্গেরিকে পরাজিত করতে পারলে নর্দান আইরিশরা ফ্রান্সে খেলার সুযোগ পাবে। এই গ্রুপের শেষ ম্যাচে ফিনল্যান্ড ১-০ গোলে গ্রীসকে হারিয়ে রীতিমতো চমকে দিয়েছে ভক্ত-অনুরাগীদের।

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫

০৬/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: