মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বরিশালে কৃষকের স্বপ্ন এখন পানির তলে

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জোয়ারের পানি বৃদ্ধি আর অতিবর্ষণে জেলার ৫২ হাজার ৭৩৫ হেক্টর জমির পাকা আউশ ধান গত এক সপ্তাহ থেকে দুই ফুট পর্যন্ত পানির নিচে তলিয়ে রয়েছে। পানির নিচে ধানের গোছা এলোমেলো থাকায় কৃষকেরা পাকা ধান কর্তন করতে পারছেন না।

ফলে পাকা ধানে পচন ধরতে শুরু করেছে। যে কারণে এবার কৃষকের পাকা আউশ ধান ঘরে তোলার স্বপ্ন স্বপ্নই থেকে যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি আউশ আবাদ মৌসুমের শুরুতে কৃষককে খড়ার কবলে পড়তে হয়েছে। পরবর্তীতে বীজতলা তৈরির পরপরই কৃত্রিম বন্যায় অধিকাংশ বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় জমি আবাদযোগ্য করার পরেও আউশ চাষে বিলম্ব হয়।

যে কারণে জেলার দশটি উপজেলায় আউশ চাষের ২ লাখ ৩৫ হাজার ৯৭০ হেক্টর জমির লক্ষ্যমাত্রার মধ্যে আবাদ হয়েছে ২ লাখ ৭ হাজার ৫৬০ হেক্টর জমিতে। কৃষকদের জমি আবাদের সকল প্রস্তুতি থাকা সত্ত্বেও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ হাজার ৪১০ হেক্টর জমিতে আবাদ কম হয়েছে।

নীলফামারীতে ৫শ’ হেক্টর আমন

স্টাফ রিপোর্টার, নীলফামারী থেকে জানান, অতিবর্ষণে সৃষ্ট জলাবদ্ধতায় নীলফামারীতে ৪৪৫ হেক্টর জমির রোপা আমনক্ষেত পানির নিচে তলিয়ে স¤পূর্ণ নষ্ট হয়েছে। এতে জেলায় এবার ৯২৯ দশমিক ৬ টন চাল উৎপাদন কম হবে, যার বর্তমান বাজারমূল্য দুই কোটি ৩২ লাখ টাকা। এই হিসাব স্থানীয় কৃষি বিভাগের। তবে কৃষকরা বলছে আমনক্ষেত নষ্ট হয়েছে প্রায় এক হাজার হেক্টর।

প্রকাশিত : ৬ সেপ্টেম্বর ২০১৫

০৬/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: