১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সন্ত্রাসবিরোধী যুদ্ধে সমন্বিত আন্তর্জাতিক উদ্যোগ চাই


রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে একটি সমন্বিত আন্তর্জাতিক প্রচেষ্টা থাকতে হবে এবং রাশিয়া এ ধরনের জোট গঠনে পদক্ষেপ গ্রহণ করছে। তিনি বলেন, সিরিয়ায় এটি অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়ার পাশাপাশি চলা উচিত। শুক্রবার রিয়া নভোস্তি ভøাদিভোস্তকে পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে পুতিনের বক্তব্য উদ্ধৃত করে বলা হয়Ñ বাশার আল আসাদ সরকারের হাত থেকে নয়, ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে রক্ষা পেতে মানুষ পালাচ্ছে, যারা সিরিয়া ও ইরাকের একটি বিরাট এলাকা দখল করে নিয়েছে এবং সেখানে নৃশংসতা চালাচ্ছে। সে কারণেই তারা সেখান থেকে পালাচ্ছে। পুতিন বলেন, রাশিয়া সিরীয় সেনাবাহিনীকে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করছে। খবর রুশ টিভি, আলজাজিরা ও টেলিগ্রাফের।

তিনি বলেন, আইএস হাজার হাজার মানুষকে হত্যা করছে, তাদের জীবন্ত পুড়িয়ে কিংবা পানিতে ডুবিয়ে মারছে এবং মানুষের মাথা কেটে ফেলছে। তারা কিভাবে সেখানে থাকবে? অবশ্যই, তারা পালিয়ে যাচ্ছে। তিনি সকল প্রকারের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, আমরা সত্যিকারভাবে সন্ত্রাসবাদ ও চরমপন্থার মোকাবেলা করতে কোন ধরনের আন্তর্জাতিক কোয়ালিশন গঠন করতে চাই। রুশ প্রেসিডেন্ট প্রকাশ করেন যে, তিনি যুক্তরাষ্ট্র, সৌদি আরব, জর্দান, মিসরের নেতৃবৃন্দ এবং অন্যান্য শরিকদের সঙ্গে একটি আইএসবিরোধী জোট গঠনের বিষয়ে ব্যক্তিগতভাবে আলোচনা করেছেন। পুতিন বলেন, সিরিয়ায় সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধকে একটি অভ্যন্তরীণ রাজনৈতিক প্রক্রিয়া দ্বারা পরিপূরক করতে হবে। তিনি জোর দিয়ে বলেন, প্রেসিডেন্ট আসাদ এ লক্ষ্যে কিছু পদক্ষেপ গ্রহণ করতে প্রস্তুত আছেন। পুতিন সাংবাদিকদের বলেন, আমরা উপলব্ধি করতে পারি যে, রাজনৈতিক পরিবর্তনের প্রয়োজন আছে এবং আমরা এ ব্যাপারে সিরিয়ায় আমাদের শরিকদের সঙ্গে কথাবার্তা বলছি। তিনি বলেন, এ প্রশ্নে একটি ‘সাধারণ সমঝোতার’ কথা বিস্তারিতভাবে বলা হয়েছে। পুতিন বলেন, সিরীয় প্রেসিডেন্ট পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানে সম্মত এবং সেই সঙ্গে তথাকথিত ‘যথার্থ’ বিরোধী দলের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করে তাদের নেতৃত্বে নিয়ে আসতে সম্মত হয়েছেন।

পুতিন বলেন, এটি প্রাথমিকভাবে সিরিয়ার অভ্যন্তরীণ প্রশ্ন। আমরা কোনকিছু চাপিয়ে দিচ্ছি না। তবে আমরা এ অভ্যন্তরীণ সিরীয় সংলাপকে উৎসাহিত করতে প্রস্তুত আছি। পুতিন ‘যথার্থ’ বিরোধী দল বলতে কী বোঝাতে চান, তা ব্যাখ্যা করেননি। সোভিয়েত আমল থেকে রাশিয়া সিরীয় সরকারের একটি ঘনিষ্ঠ মিত্র এবং মস্কো সে দেশে শান্তি পুনর্প্রতিষ্ঠার প্রচেষ্টায় আসাদকে ক্ষমতাচ্যুত করার বিদেশী আহ্বানের বলিষ্ঠ বিরোধিতা করে এসেছে। মস্কো চায় মার্কিন নেতৃত্বাধীন জোট ভূমিতে সিরীয় ও ইরাকী বাহিনী এবং মধ্যপন্থী আসাদবিরোধী বিদ্রোহী গোষ্ঠী এবং কুর্দি বাহিনীর সঙ্গে সমন্বয় সাধন করে আইএস জঙ্গীদের অবস্থানের ওপর বিমান হামলা চালাক।