২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফিরেই অনুশীলনে মামুনুলরা ॥ জর্দানের বিরুদ্ধে আক্রমণাত্মক খেলার প্রত্যয়


স্পোর্টস রিপোর্টার ॥ অসি-ভূমে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচ খেলে পার্থ থেকে শুক্রবার দিবাগত রাতে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ফিরে কোন বিশ্রাম বা অবকাশ কাটানোর সময় পায়নি তারা। শনিবার বিকেলেই বুট-জার্সি পড়ে বল নিয়ে জোর অনুশীলনে নেমে পড়তে হয়েছে ‘বেঙ্গল টাইগার্স’দের। কারণ একটাইÑ আগামী ৮ সেপ্টেম্বর ঘরের মাটিতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিফা ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’ গ্রুপের হোম ম্যাচে প্রতিপক্ষ জর্দানের বিরুদ্ধে খেলতে হবে তাদের। তাই কোন আরাম-আয়েশ বা বিলাসিতা নয়, শুধুই পরিশ্রম আর কঠোর অনুশীলন, যেটা শনিবার বিকেল শেখ জামাল ধানম-ি ক্লাব মাঠে দলের ডাচ্ ও হেড কোচ লোডভিক ডি ক্রুইফের অধীনে করে মামুনুলরা।

অল্প কদিন (৩ সেপ্টেম্বর) ‘সকারুস’ খ্যাত অস্ট্রেলিয়ার মতো প্রবল শক্তিশালী দলের বিপক্ষে কঠিন পরীক্ষা দিয়ে এসেছে ডি ক্রুইফের শিষ্যরা। দীর্ঘ ভ্রমণ ক্লান্তিটা পুরোপুরি দূর হয়নি এখনও। মাত্র পাঁচদিনের ব্যবধানেই আবারও মাঠে নামতে হচ্ছে সোহেল-এনামুলদের। তবে পার্থক্য হলো এবার ম্যাচটা হচ্ছে ঘরের মাটিতে। কিন্তু প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার চেয়ে শক্তিমত্তায় খুব একটা পিছিয়ে নেই। জর্দানের ফিফা র‌্যাঙ্কিং ৯১, আর বাংলাদেশের ১৭৩।

হতে পারে প্রতিপক্ষ কঠিন। তবে তাতে বিচরিত নন বাংলাদেশের অধিনায়ক-মিডফিল্ডার মামুনুল ইসলাম, ‘কোন সন্দেহ নেই, অনেক শক্তিশালী দল জর্দান। আমাদের থেকে তারা অনেক শক্তির নিরিখে অনেক এগিয়ে। তারপরও বলব তারা অস্ট্রেলিয়ার মতো নয়। আমাদের নিজেদের মাঠ। সমর্থক আর চেনা পরিবেশ। আমরা আমাদের সেরাটা দিয়েই লড়াই করব। আশা করছি ভালো কিছুই করতে পারব। অস্ট্রেলিয়ার ম্যাচের অভিজ্ঞতাও এই ম্যাচে অনেক কাজে আসবে। অস্ট্রেলিয়ার বিরদ্ধে রক্ষণাতœক খেলেছি ঠিক। তবে নিজেদের মাঠে জর্দানের বিরুদ্ধে অবশ্যই আমরা আক্রমণাতক খেলব।’