১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ অস্ট্রিয়ায় ঢুকবে ১০ হাজার অভিবাসন-প্রত্যাশী


অনলাইন ডেস্ক ॥ অস্ট্রিয়া বলছে, হাঙ্গেরি থেকে আজ প্রায় ১০ হাজার অভিবাসী অস্ট্রিয়ায় ঢুকবে বলে তাদের ধারণা। এদের অধিকাংশই গৃহযুদ্ধ-আক্রান্ত সিরিয়া থেকে আসা শরণার্থী, তবে মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও এশিয়ার অন্যান্য দেশের লোকেরাও এদের মধ্যে আছে। গত রাতে হাঙ্গেরিয়ান বাসে করে অস্ট্রিয়া সীমান্ত এলাকা পর্যন্ত আসা কয়েক হাজার লোককে স্বাগত জানান ত্রাণকর্মীরা।

এখন বিশেষ ট্রেনে করে তাদের ভিয়েনায় নিয়ে আসা হচ্ছে। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে সরকার বলছে, সেখান তেকে শরণার্থীদের নিয়ে আর কোন বাস বা ট্রেন ছাড়বে না। অন্যদিকে এই শহর থেকে এক হাজারেরও বেশি শরণার্থী পোয়ে হেঁটে অস্ট্রিয়া সীমান্তের দিকে যাত্রা শুরু করেছে। জার্মানীর কর্তৃপক্ষ বলছে এই শরণার্থীদের অনেকেই জার্মান শহরগুলোয় যাবে।

অন্যদিকে লুক্সেমবার্গে ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে এই অভিবাসী প্রসঙ্গটিই প্রাধান্য পাচ্ছে। হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশে অভিবাসীদের নিয়ে যা ঘটছে তা হলো ইউরোপিয়ান ইউনিয়নের লোক-চলাচল সংক্রান্ত ব্যর্থ নীতিরই পরিণাম। ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি শরণার্থী সংকটে ইউরোপ কিভাবে সাড়া দেয় তার পর ইইউর বিশ্বাসযোগ্যতা নির্ভর করছে।

তিনি বলেন, অভিবাসীদের রক্ষা করা এবং মানুষ পাচারকারীদের ঠেকানোর জন্য আরো পদক্ষেপ নিতে হবে। তবে এই সংকটের ব্যাপারে ইউরোপ যে সমন্বিত কোন পদক্ষেপ নেবে এমন কোন লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। জার্মানি ও ইউরোপিয়ান কমিশন চেষ্টা করছিল এই অভিবাসীদের ইইউ সদস্য দেশগুলোর মধ্যে ভাগাভাগি করে আশ্রয়ের ব্যবস্থা করার জন্য। কিন্তু পূর্ব ইউরোপের কিছু দেশ এতে আপত্তি করছে। সূত্র: বিবিসি বাংলা