মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

হাঙ্গেরিতে আটকে থাকা অভিবাসন-প্রত্যাশীদের জন্য দরজা খুলল অস্ট্রিয়া

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫, ০২:৫৮ পি. এম.
হাঙ্গেরিতে আটকে থাকা অভিবাসন-প্রত্যাশীদের জন্য দরজা খুলল অস্ট্রিয়া

অনলাইন ডেস্ক ॥ হাঙ্গেরিতে আটকে থাকা অভিবাসন-প্রত্যাশীদের নিয়ে প্রথম দফার বাসগুলো শনিবার সকালে অস্ট্রিয়া ও জার্মানির উদ্দেশে রওনা দিয়েছে। দেশ দু’টি অভিবাসীদের তাদের দেশে ঢোকার আকস্মিক অনুমতি দেয়ার পর তারা সেখানে যাচ্ছেন।

অভিবাসী সংকট ক্রমেই জটিল হতে থাকায় ইউরোপীয় ইউনিয়ন অভিবাসন-প্রত্যাশীদের নিয়ে নতুন করে ভাবতে শুরু করে। তাদের সীমান্তে ছড়িয়ে পড়া এ সংকট কিভাবে মোকাবেলা করা যায় সেটি নিয়ে অব্যাহত আলোচনা চলছে। সম্প্রতি সাগরতীরে ভেসে আসা সিরীয় শরণার্থী তিন বছরের শিশু আয়লানের নিথর দেহের ছবি প্রকাশিত হয় বিভিন্ন সংবাদমাধ্যমে। সেই ছবি বিশ্ব বিবেককে চরমভাবে নাড়া দেয় এবং সকলকে কাঁদায়।। অভিবাসন নীতি নিয়ে উঠেছে সমালোচনার ঝড়। এরপরই এই পদক্ষেপ নিল জার্মানি ও অস্ট্রিয়া।

কয়েক দিন ধরে হাঙ্গেরি অভিবাসন-প্রত্যাশীদের ইউরোপের পশ্চিমাঞ্চলগামী ট্রেনে উঠতে দেয়নি। এতে স্টেশনেই আশ্রয় নেয় হজার হাজার অভিবাসন প্রত্যাশী। ট্রেনে উঠতে গিয়ে কয়েকবার দেশটির কর্মকর্তাদের সঙ্গে তাদের ধস্তধস্তির ঘটনাও ঘটে ।

গতকাল শুক্রবার হাঙ্গেরি অভিবাসন-প্রত্যাশীদের সীমান্ত পার করে দেওয়ার উদ্যোগ নেয় । বুদাপেস্টের কেলেতি স্টেশন থেকে বাসে করে হাজারো অভিবাসন প্রত্যাশীদের অস্ট্রিয়ায় নিয়ে যাওয়ার বন্দোবস্ত করা হয়। ট্রেনে যেতে না পেরে অনেকে খালি পায়ে অস্ট্রিয়ার দিকে যাত্রা শুরু করেছিলেন। হাঙ্গেরি তাদের জন্যও বাহন পাঠিয়েছে ।

এদিকে অস্ট্রিয়ার চ্যান্সেলর ওয়ানারার ফেম্যান বলেন, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের সঙ্গে তারা এ নিয়ে আলোচনা করেছেন। এ আলোচনার প্রেক্ষিতে মার্কেল অভিবাসন-প্রত্যাশীদের তার নিজের দেশে ঢোকার অনুমতি দিয়েছেন।

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫, ০২:৫৮ পি. এম.

০৫/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: