২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বৃটিশ প্রধানমন্ত্রীকে টিউলিপের চিঠি


অনলাইন ডেস্ক॥ বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কাছে চিঠি লিখেছেন লন্ডনের হ্যাম্টস্টেড এ্যান্ড কিলবার্ন আসনের এমপি টিউলিপ। এই চিঠিটি তিনি যৌথভাবে লন্ডনের হলবর্ন ও সেন্ট প্যাঙ্ক্রাসের এমপি কেইর স্ট্যার্মার এবং হর্নসে ও উড গ্রিনের এমপি ক্যাথেরিন ওয়েস্টের সঙ্গে লিখেছেন। চিঠিতে শরণার্থীদের নিয়ে যুক্তরাজ্যের বর্তমান অবস্থানের সমালোচনা করে বলা হয়েছে, তাদের এই অবস্থান সংকট আরও বাড়িয়ে তুলছে।

তুরস্ক ঊপকূলে মুখ থুবড়ে পড়ে থাকা এক সিরীয় শিশুর মৃতদেহের ছবি নিয়ে বিশ্বজুড়ে সংবাদপত্রে শিরোনাম হওয়ার বিষয়টির ইঙ্গিত করে চিঠিতে বলা হয়েছে, “ব্রিটেন সম্পূর্ণভাবে তার দায়িত্ব পালন না করলে এটা ঘটতে থাকবে।” এ সংকট মোকাবেলায় আন্তর্জাতিকভাবে বাস্তবভিত্তিক কর্মসূচি গ্রহণের জন্য উদ্যোগী হতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

শরণার্থী বিষয়ক ‘ডাবলিন প্রটোকল’ পুনর্বিবেচনার জন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে অংশগ্রহণের আহ্বানও জানানো হয়েছে এতে।

১৯৯০ সালের ওই প্রটোকল পুনর্বিবেচনার জন্য আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো বৈঠকে বসছে বলেও এতে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, “আমরা বিশ্বাস করি ইউরোপে চলমান শরণার্থী সংকটের বিষয়ে আমাদের জরুরি ভিত্তিতে কিছু করা দরকার। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশেগুলোকে সীমান্ত ভাবনার বাইরে এসে বৈশ্বিকভাবে ভাবতে হবে। কিন্তু ইউরোপ তা না করে নিজেদের দিকটা দেখছে।”

কয়েক বছর ধরে সিরিয়ায় যুদ্ধের কারণে ইউরোপে বাস্ত্যুচুৎ মানুষের যে ঢল নেমেছে তা মোকাবেলায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন শরণার্থীদের আশ্রয় দিতে কোটাভিত্তিক যে কর্মসূচি হাতে নিয়েছে তার অংশীদার হতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

সম্পর্কিত: