১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সংক্ষিপ্ত সংবাদ


স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের শেষ গ্র্যান্ডসøামের তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার এবং বৃটেনের এ্যান্ডি মারে। সুইস তারকা সহজেই দ্বিতীয় পর্বের বাধা পেরুলেও রীতিমতো সোয়া তিন ঘণ্টার ম্যারাথন লড়াই করতে হয়েছে এ্যান্ডি মারেকে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নাম্বারে থাকা রজার ফেদেরারের সামনে পাত্তাই পায়নি বেলজিয়ামের স্টিভ ডারসিস। মাত্র ৮০ মিনিটের লড়াইয়ে রজার ফেদেরার ৬-১, ৬-২ এবং ৬-১ গেমে প্রতিপক্ষকে উড়িয়ে দেন। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৭ গ্র্যান্ডসøাম জিতেছেন ফেদেরার। এই ইউএস ওপেনের শিরোপা জিতেছেন পাঁচবার। তাও আবার ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে তার। কিন্তু ২০০৯ সালে শেষবারের মতো ফাইনালে উঠা ফেড এক্সপ্রেস গত অর্ধযুগ ধরেই ফ্ল্যাশিং মিডোতে নিষ্প্রভ। শুধু ইউএস ওপেনেই নয়, ২০১২ সালে উইম্বল্ডনের পর আর কোন মেজর শিরোপা নিজের শোকেসে তুলতে পারেননি ফেদেরার। তবে এই বছরটা তুলনামূলকভাবে ভাল কেটেছে ফেড এক্সপ্রেসের। সর্বশেষ উম্বল্ডনের ফাইনালে উঠেন তিনি। কিন্তু সেই ইভেন্টে নোভাক জোকোভিচের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন-ভঙ্গ হয় তার। উইম্বল্ডনের পর ইউএস ওপেনেই প্রথমবারের মতো কোর্টে নামেন তিনি। এবার টুর্নামেন্টের ফাইনাল জিতেই বছর শেষ করার ইচ্ছা তার। শুরুটাও ঠিক সেভাবেই করেছেন ৩৪ বছর বয়সী এই টেনিস কিংবদন্তি। ইউএস ওপেনে খেলার অনুভূতি সম্পর্কে ফেদেরার বলেন, ‘এখানকার আবহাওয়া সবসময়ই ভাল লাগে আমার। বল থেকে শুরু করে গতি, কোর্ট এই এলাকার সবকিছুই আমার প্রিয়। সবকিছুই যেন আমার ক্ষেত্রে ভালভাবে কাজ করে।’

২০১২ সালের চ্যাম্পিয়ন এ্যান্ডি মারের কঠিন পরীক্ষা নিয়েছেন ফ্রান্সের এ্যাডরিয়ান মানারিনো। র‌্যাঙ্কিং ও অভিজ্ঞতায় এগিয়ে থাকলেও আসরের তৃতীয় বাছাই মারেকে প্রথম দুই সেটে ৭-৫, ৬-৪ গেমে হারিয়ে অঘটনের ইঙ্গিত দিচ্ছিলেন এ্যাডরিয়ান। কিন্তু দ্রুতই লড়াইয়ে ফিরেন ২৮ বছর বয়সী মারে। শেষ পর্যন্ত স্কটিশ তারকা ৬-১, ৬-৩ এবং ৬-১ গেমে টানা তিন সেট জিতেই তৃতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করেন মারে। ব্রিটিশ এই তারকার তৃতীয় রাউন্ডের প্রতিপক্ষ এখন ব্রাজিলের ৩০তম বাছাই থমাজ বেলুচ্চি। ইউএস ওপেনের প্রথম ম্যাচেও রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে মারেকে। বছরের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে তিনি চার সেটের লড়াইয়ে পরাজিত করেছিলেন নিক কিরগিওসকে।

পাকিস্তানী লীগে তারার

মেলা!

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া পাকিস্তান ক্রিকেট লীগে (পিএসল) তারার মেলা বসতে যাচ্ছে। স্থানীয় প্রভাবশালী ডন পত্রিকার খবরে এমনটাই বলা হয়েছে। যেখানে থাকছেন উইন্ডিজের কাইরেন পোলার্ড, শ্রীলঙ্কার তিলকারতেœ দিলশান, নিউজিল্যান্ডের গ্রান্ট ইলিয়টের মতো মাঠ কাঁপানো সব ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তত্ত্বাবধানে আগামী বছরের শুরুর দিকে কাতারের দোহায় এই টুর্নামেন্টটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সব মিলিয়ে বিদেশী প্রায় ২৫ খেলোয়াড় টি২০ ঘারণার আসরে অংশ নিচ্ছেন বলে খবরে জানানো হয়েছে। সম্ভাব্য ক্রিকেটারদের মধ্যে আছেন ওয়েস্ট ইন্ডিজেরÑ পোলার্ড, সুনিল নারাইন, ডোয়াইন ব্রাভো, ডোয়াইন স্মিথ ও স্যামুয়েল বদ্রী। শ্রীলঙ্কারÑ দিলশান, থিসারা পেরেরা ও অজন্তা মেন্ডিস। নিউজিল্যান্ডেরÑ ইলিয়ট, জেমস ফ্রাঙ্কলিন। দক্ষিণ আফ্রিকারÑ রিচার্ড লেভি, রবিন পিটারসেন, অস্ট্রেলিয়ারÑ ব্র্যাড হজ। ইংল্যান্ডেরÑ টিম ব্রেসনান ও মাইকেল কারবেরি।

মুগ্ধতা ছড়াচ্ছেন সোহেল!

স্পোর্টস রিপোর্টার ॥ এই ক্রীড়াভুবনের ক্রীড়ামঞ্চে অসংখ্য ক্রীড়ার মধ্যে সবচেয়ে জনপ্রিয় কোনটি? সবাই এক কথায় জবাব দেবেন ফুটবল। এ খেলার অনুরাগীদের দৃষ্টি নিবদ্ধ থাকে তাদের ওপরÑ যারা গোল করেন। কিন্তু গোলরক্ষক যদি বিপক্ষের আক্রমণকে প্রতিহত না করতেন, তাহলে দল হারবে। কাজেই স্ট্রাইকার-মিডফিল্ডার-ডিফেন্ডারদের চেয়ে কোন অংশে কম গুরুত্বপূর্ণ নন একজন গোলরক্ষক। গোলপোস্টের অতন্দ্রপ্রহরী হিসেবে যুগে যুগে খ্যাতিমান হয়েছেন লেভ ইয়াসিন, গর্ডন ব্যাঙ্কস, পিটার শিলটন, দিনো জফ, সেপ মেয়ার, অলিভার কান, পিটার স্মাইকেল, পিটার চেক, জোসে লুই চিলাভার্ট, রেনে হিগুইতা, ওয়াল্টার জেঙ্গা, ফাবিয়ান বার্থেজ, ভ্যান ডার সার, জিয়াইনলুজি বুফন, ইকার ক্যাসিয়াস, সার্জেই গয়কোচিয়া, হ্যারল্ড শুমাখার, রিনাত দাসায়েভ, প্যাট্রিক জেনিংস প্রমুখ। বাংলাদেশের বিখ্যাত গোলরক্ষকের মধ্যে আছেন সান্টু, কানন, মোহসীন, আমিনুল, বিপ্লবরা। একদিন এদের কাতারে অধিষ্ঠিত হওয়ার সমূহ সম্ভাবনা আছে তরুণ সম্ভাবনাময় গোলরক্ষক শহীদুল আলমের।

শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের গোলরক্ষক সোহেল। জাতীয় দলে খেলছেন প্রায় বছর দুয়েক। তবে এখনও নিয়মিত হতে পারেননি। তবে বাংলাদেশ জাতীয় দলের সর্বশেষ খেলা দুটি ম্যাচে যে পারফর্ম করেছেন, তা দেখে যে কোন ফুটবলপ্রেমীই বলতে বাধ্য হয়েছেনÑ অসাধারণ খেলেছেন তিনি।

অস্ট্রেলিয়া যাওয়ার আগে মালয়েশিয়ায় গিয়ে গত ২৯ আগস্ট মালয়েশিয়া জাতীয় দলের সঙ্গে একটি ফিফা প্রীতি ম্যাচে চরম রক্ষণাত্মক খেলে গোলশূন্য ড্র করে বাংলাদেশ। ওই ম্যাচে ৫-৬টি অসাধারণ সেভ করেন দীর্ঘদেহী সোহেল। ওই ম্যাচের পর বাংলাদেশ জাতীয় দলের সাবেক গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য্য জনকণ্ঠকে বলেছিলেন, ‘অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের সঙ্গে রক্ষণাত্মক ধরনের খেলার মহড়াই হয়তো বাংলাদেশ দিয়েছে মালয়েশিয়ার সঙ্গে। সোহেল যেভাবে খেলে নিজেকে প্রমাণ করেছে, তাতে মনে হচ্ছে এই মুহূর্তে ও-ই অন্যদের চেয়ে বেটার।’

বাংলাদেশ জাতীয় দলের আরেক সাবেক গোলরক্ষক জনকণ্ঠকে বলেছেন, ‘আমি অবসর নেয়ার পর (১৯৯৮-২০১০) জাতীয় দলে চার গোলরক্ষক (মামুন, সোহেল, লিটন, হিমেল) খেললেও এদের কেউই নিয়মিত হতে পারেনি। তবে সোহেল যেভাবে খেলছে, তাতে সে যদি নিজের খেলাটা ধরে রাখতে পারে, তাহলে সে নিশ্চয়ই দলের এক নম্বর গোলরক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে।’

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের খেলায় বৃহস্পতিবার স্বাগতিক অস্ট্রেলিয়া ৫-০ গোলে হারায় বাংলাদেশকে। ইন্টারনেটের কল্যাণে যারা খেলাটি দেখেছেন, তারা নিশ্চয়ই স্বীকার করবেন, প্রথমার্ধের চেয়ে দ্বিতীয়ার্ধেই বেশি ভাল খেলে বাংলাদেশ। কেননা এই অর্ধে বাংলাদেশ একটি গোল হজম করেছে। হারলেও এ ম্যাচে কিছু ইতিবাচক প্রাপ্তিও ছিল লাল-সবুজ জার্সিধারীদের। তার একটি হলোÑ গোলরক্ষক শহীদুল আলম সোহেলের অসাধারণ নৈপুণ্য প্রদর্শন। পাঁচ গোল খেলেও তিনি যেভাবে আরও ৬-৭ গোলপ্রচেষ্টা নসাত করে দেন, তা ছিল মুগ্ধ চোখে দেখার মতো। ওই প্রচেষ্টগুলো যদি ব্যর্থ হতো, তাহলে বাংলাদেশকে হয় তো বা হারতে হতো ১২-০ গোলের ব্যবধানে!

২০১৩ সালের আগস্টের কথা। শহীদুল আলম সোহেলের দুর্ভাগ্য। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ খেলতে নেপালে আসার পর চোটের কারণে দেশে ফিরে যেতে হয়েছিল বাংলাদেশের এই তরুণ গোলরক্ষককে। সেবার পেয়ে হারানোর বেদনায় পুড়েছিলেন সোহেল। আর এবার হেরেও মুগ্ধতা ছড়ালেন সোহেল। এখন দেখার বিষয়, আগামী দিনগুলোতে স্বীয় নৈপুণ্যে প্রজ্বলিত হয়ে ‘বেঙ্গল টাইগার্স’দের এক নম্বর অতন্ত্রপ্রহরী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন কি না শহীদুল আলম সোহেল।

স্বার্থপর হতে চান ওজিল

স্পোর্টস রিপোর্টার ॥ গত পাঁচ বছর ধরে ফিফা ব্যালন ডি’অর পুরস্কারটি হয় আর্জেন্টিনা ও বার্সিলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি জিতছেন, নয় তো জিতছেন পর্তুগাল ও রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০১০ সাল থেকে টানা তিনবার মেসি, শেষ দুইবার রোনাল্ডো জিতেছেন। এ দুইজনের দাপটের সামনে কেউ আসতে পারছে না। তবে ইংলিশ ক্লাব আর্সেনালের নির্ভরযোগ্য ফুটবলার সেই দাপটের সামনে নিজেকে মেলে ধরতে চান। আর তাই গোল দরকার। সেই গোল করতে চান স্বার্থপর হতেও। নিজেই বলেছেন, ‘গোল করার জন্য আমাকে আরও ভয়ানক হতে হবে। গত মৌসুমে লম্বা সময় ধরে আমি ইনজুরিতে ছিলাম। আর ৩২ খেলায় পাঁচ গোল করেছি। কিছু অর্জন করতে হলে আমাকে আরও উন্নতি করতে হবে। আমাকে ও স্বার্থপর হতে হবে।’

বর্তমান ফুটবল বিশ্বে মধ্যমাঠের সেরা খেলোয়াড়দের মধ্যে অন্যতম মেসুত ওজিল। জাতীয় দল থেকে শুরু করে ক্লাবের হয়েও সমর্থকদের দৃষ্টি কেড়েছেন এই জার্মান তারকা। তবে বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জয়ের আকাক্সক্ষা তার এখনও রয়েই গেছে। ব্যালন ডি’অর জয়ের জন্য আরও স্বার্থপর হতে চান বর্তমানে ইংলিশ ক্লাব আর্সেনালে খেলা এ তারকা।

এ মৌসুমে তিনি কোচ আর্সেন ওয়েঙ্গারকে চ্যালেঞ্জ জানিয়েছেন, গোলসংখ্যা দুই অঙ্কের ঘরে নেবেন। সেই সঙ্গে ব্যক্তিগতভাবে গোল করার জন্য আরও নির্মম হবেন।

নেইমারকে অধিনায়ক করা ভুল!

আজ রাতে কোস্টারিকার মুখোমুখি ব্রাজিল

স্পোর্টস রিপোর্টার ॥ অল্প বয়সে নেইমারকে ব্রাজিলের অধিনায়ক করাটা ভুল হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক ফুটবলার লিওনাদ্রো। শুক্রবার এক সাক্ষাতকারে তিনি বলেছেন, নেইমার ফুটবলার হিসেবে অসাধারণ। তবে এখনই তাকে এত বড় (অধিনায়ক করা) দায়িত্ব দেয়া ঠিক হয়নি।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে দেশটির অধিনায়ক ছিলেন নেইমার। অথচ থিয়াগো সিলভা এই পদে নিজেকে প্রমাণ করেছিলেন। চলতি বছর কোপা আমেরিকাতেও নেইমারকে দলনেতা করা হয়। অনেকের মতে, বার্সিলোনা তারকার এখনও পরিপক্বতা আসেনি এই পদে। প্রমাণ ২৩ বছর বয়সী নেইমার নিজেই রেখেছেন বিশ্বকাপ ও কোপা আমেরিকায় নিজেকে বিতর্কে জড়িয়ে। লিওনাদ্রো বলেন, নেইমার অসাধারণ ফুটবলার। কিন্তু আমার দৃষ্টিতে তার এখনও অধিনায়ক হওয়ার মতো পরিপক্বতা আসেনি।

আজ রাতে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হচ্ছে ব্রাজিল। যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে হবে ম্যাচটি। তবে ম্যাচটির আগে একটা দুঃসংবাদই পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন দলটির তারকা ফরোয়ার্ড নেইমার। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা যায়, নিউজার্সিতে সতীর্থদের সঙ্গে অনুশীলনে নেমে চোট পান নেইমার। ডান পায়ে চোট পেয়ে মাঠ ছাড়ার আগে প্রায় ২০ মিনিট অনুশীলন করেন বার্সিলোনা ফরোয়ার্ড। নেইমারের চোট মারাত্মক কি না তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, এই নির্ভরযোগ্য তারকাকে নিয়ে ঝুঁকি নিতে চাননি কোচ দুঙ্গা। এ কারণেই তাকে উঠিয়ে নেন তিনি। তবে কোস্টারিকার বিপক্ষে নেইমার খেলবেন বলে আশা করছে ব্রাজিল শিবির। এই ম্যাচের জন্য ব্রাজিলের ২৪ সদস্যের দলে সাত জন মুখ একেবারেই নতুন। বিখ্যাত হলুদ জার্সির দলটির হয়ে অভিষেকের অপেক্ষায় আছেন তারা। তবে অভিজ্ঞতারও খামতি নেই দুঙ্গার দলে। অধিনায়ক নেইমার যেমন আছেন, তেমনি আছেন প্রায় এক বছর পর দলে ফেরা কাকাও। ধারণা করা হচ্ছে, দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন কোচ দুঙ্গা। দ্বিতীয় দফায় দলের দায়িত্ব নিয়ে দারুণ শুরু করেছিলেন দুঙ্গা। টানা ১০ ম্যাচ জিতে কোপা আমেরিকা খেলতে গিয়েছিল তার দল। চিলিতে হওয়া এই টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে জয়ও পায় তারা। কিন্তু পরের ম্যাচে কলম্বিয়ার কাছে হেরে যায় ব্রাজিল। এরপর কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় পেলের দেশ।

শচীনের নামে স্টেডিয়াম

স্পোর্টস রিপোর্টার ॥ তিনি জীবন্ত কিংবদন্তি, ভারতীয়দের ক্রিকেট-ঈশ্বর, তিনি শচীন টেন্ডুলকর। তার স্থান শতকোটি ভক্তের হৃদয়ে, এবার ক্রিকেট মহানায়কের নামে স্টেডিয়ামের নামকরণ হতে যাচ্ছে। এমন উদ্যোগ নিচ্ছে স্থানীয় ‘দ্য কেরল ক্রিকেট স্টেডিয়াম (কেসিএ)’। ‘ভারতীয় ক্রিকেটের অপর নাম শচীন। আমরা তার নামে একটি পূর্ণাঙ্গ স্টেডিয়ামের নামকরণ করতে যাচ্ছি। তবে কোন স্টেডিয়ামটি বেছে নেয়া হবে, সেটি এখনও চূড়ান্ত নয়। কেননা জন্মস্থান ওয়াংখেড়ে আমরা মাত্র নতুন একটি স্টেডিয়ামেরই উদ্বোধন করেছি। আরও কয়েকটির নির্মাণ কাজ শেষের পথে। খুব শীঘ্রই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান নেয়া হবে।’ শুক্রবার সংবাদ মাধ্যমকে বলেন কেসিএ’ সভাপতি টিসি ম্যাথু।

বিপিএলের স্পন্সরের জন্য বিজ্ঞাপন

স্পোর্টস রিপোর্টার ॥ এক বছর বন্ধ থাকার পর এবার বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসর মাঠে গড়ানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে বেশ কিছুদিন আগে থেকেই। এবার আগের দুই আসরের দুটি মাত্র ফ্র্যাঞ্চাইজি টিকে গেলেও নতুন করে আর তিন ফ্র্যাঞ্চাইজি যোগ হয়েছে। তবে ফ্র্যাঞ্চাইজি হওয়ার জন্য সময়সীমা আরও বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০১২ সালে প্রথম আসরে ৬ এবং পরের বছর ৭ দল অংশ নিয়েছে। এবারও অন্তত ৭ দল নিয়ে বিপিএলের তৃতীয় আসর আয়োজনের চিন্তা করছে বিসিবি। তৃতীয় এ আসরের জন্য বিপিএল গবর্নিং কাউন্সিল স্পন্সরশিপ প্রতিষ্ঠান নিশ্চিত করতে বিজ্ঞাপন দিয়েছে। বিপিএল তৃতীয় আসরের টাইটেল স্পন্সরশিপ ছাড়াও অন্যান্য ক্ষেত্রে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পাওয়ার জন্য এ বিজ্ঞাপন দেয়া হয়েছে। আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে ১৫ সেপ্টেম্বরের মধ্যেই বিসিবির কাছে আবেদন করতে হবে। ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হওয়ার সময় পেছানো হয়েছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করা হবে বিসিবির সভায়। কিন্তু শুক্রবার তিনি বলেন, ‘এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বিপিএল গবর্নিং কাউন্সিল।’ বিশেষ করে একই দল পেতে একাধিক প্রতিষ্ঠান এগিয়ে আসলে সবকিছু পর্যালোচনা করে যোগ্যতম প্রতিষ্ঠানকে মালিকানা দেবে গবর্নিং কাউন্সিল। আগামী ৫/৬ দিনের মধ্যেই ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করা হবে। এর আগেই বিসিবি থেকে বিপিএলের তৃতীয় আসরের জন্য স্পন্সরশিপ চেয়ে বিজ্ঞাপন দেয়া হলো। তামাকজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান স্পন্সরশিপের আবেদন করতে পারবে না। আবেদনের শেষ সময় আগামী ১৫ সেপ্টেম্বর। তবে চ্যানেল নাইনের সঙ্গে আগের চুক্তি থেকে যাওয়ায় সম্প্রচার স্বত্বের কোন বিজ্ঞাপন দেয়া হয়নি। আগ্রহী কোম্পানিগুলোর সঙ্গে সবকিছু মিললে এক বছরের জন্য চুক্তি করবে বিপিএল। তবে সমঝোতার মধ্যেমে চুক্তি বাড়ানো যাবে। বিপিএলের তৃতীয় আসরে বিভিন্ন পৃষ্ঠপোষকতার জন্য বিজ্ঞাপন দেয়া হয়েছে। আবেদন আহ্বান করা হয়েছে টাইটেল স্পন্সরশিপ, কো স্পন্সরশিপ, সহযোগী স্পন্সরশিপ এবং স্টেডিয়াম ব্র্যান্ডিং। স্টেডিয়াম ব্র্যান্ডিয়েংর মধ্যে আছে গ্রাউন্ডস বোর্ড, মিড ওয়াল, সাইট স্ক্রিন, স্কোর বোর্ড, বাউন্ডারি রোপ, উইকেট ম্যাট, বোলিং প্রান্ত, ছাতা, স্টাম্প ও ডাগআউট ব্র্যান্ডিং। আর অফিসিয়াল সহযোগী প্রতিষ্ঠান চেয়েও বিজ্ঞাপন দেয়া হয়েছে। এর মধ্যে আছে কার্বেনেটেড বেভারেজ, অফিসিয়িাল মিনারেল ওয়াটার, অফিসিয়াল এনার্জি ড্রিংক, অফিসিয়াল স্ট্র্যাটিজিক টাইমআউট, অফিসিয়াল আম্পায়ার স্পন্সর, অফিসিয়াল ব্যাংকিং, অফিসিয়াল মোবাইল অপারেটর, অফিসিয়াল ইন্টারনেট সার্ভিস, রেডিও ব্রডকাস্টিং ও মোবাইল স্কোরিং। উল্লেখ্য, আগামী ২৫ নবেম্বর শুরু হওয়ার কথা রয়েছে বিপিএলের তৃতীয় আসর।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: