মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

হেরে বাদ পড়ার শঙ্কায় হল্যান্ড

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫
  • ইউরো বাছাই ফুটবল, পেল্লির গোলে জয়ে ফিরল ইতালি, দারুণ জয়ে গ্রুপের শীর্ষে ওয়েলস

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলা অনিশ্চিত হল্যান্ডের। টোটাল ফুটবলের জনকরা বাছাইপর্বে আবারও হারের তিক্ত স্বাদ পেয়েছে। বৃহস্পতিবার রাতে ‘এ’ গ্রুপের ম্যাচে আইসল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছে হল্যান্ড। এবার নিজেদের মাঠে হেরে গ্রুপে তিন নম্বরে নেমে গেছে ডাচ্রা।

অন্যদিকে হতাশার ড্র কাটিয়ে জয়ের ধারায় ফিরেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ‘এইচ’ গ্রুপের ম্যাচে আজ্জুরিরা ১-০ গোলে হারায় মাল্টাকে। ইতালির হয়ে জয়সূচক গোল করেন গ্রাজিয়ানো পেল্লি। অন্যদিকে দারুণ জয়ে ‘বি‘ গ্রুপের শীর্ষে উঠেছে ওয়েলস। রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেলের গোলে ওয়েলস ১-০ গোলে হারায় সাইপ্রাসকে। এই গ্রুপের আরেক ম্যাচে বেলজিয়াম ৩-১ গোলে হারায় বসনিয়া হার্জেগোভিনাকে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হল্যান্ড সর্বশেষ দর্শকের ভূমিকায় ছিল ১৯৮৪ সালে। তবে চার বছর পর ফিরেই খুলিত-ফন বাস্তেন-রাইকার্ডদের নৈপুণ্যে শিরোপা জিতে নিয়েছিল তারা। দীর্ঘ তিন দশক পর আবারও ইউরোপের সেরা ফুটবল আসর থেকে বাদ পড়ার আশঙ্কা ডাচ্দের সামনে। ইউরো ২০১৬ এর বাছাইপর্বে আইসল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বেশ বিপদেই পড়ে গেছে বিশ্বকাপের তিনবারের রানার্সআপরা। আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো ২৪ দল অংশ নেয়ার সুযোগ পাবে। এই আসরে স্বাগতিক হিসেবে সরাসরি খেলবে ফরাসীরা। বাছাইপর্বের নয় গ্রুপের চ্যাম্পিয়ন, রানার্সআপ ও সেরা তৃতীয় দল পাবে ফ্রান্সের টিকেট। বাকি চারটি জায়গার জন্য গ্রুপ পর্বে তৃতীয় হওয়া আটটি দল প্লে অফে মুখোমুখি হবে।

ছয় দল নিয়ে গড়া ‘এ’ গ্রুপে হল্যান্ডের অবস্থা এখন বেশ ঝুঁকিপূর্ণ। ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তারা। এক পয়েন্ট কম নিয়ে তুরস্কের অবস্থান চতুর্থ। গ্রুপের প্রথম ও দ্বিতীয় স্থানে আছে আইসল্যান্ড (১৮) ও চেক প্রজাতন্ত্র (১৬)। চার দলেরই আর তিনটি করে ম্যাচ বাকি। পরশু রাতে নিজেদের মাঠ আমস্টারডাম এ্যারানায় যেন শুরু থেকেই দুর্ভাগ্য পিছু নিয়েছিল ডাচ্দের। ৩১ মিনিটে কুচকির চোটে পড়ে অধিনায়ক আরিয়েন রোবেনের মাঠের বাইরে চলে যাওয়া দিয়ে ডাচ্দের দুর্ভাগ্যের সূচনা। দুই মিনিট পর স্বাগতিকদের জন্য আরেকটি ধাক্কা, সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়েন ডিফেন্ডার বরুনো মার্টিনস ইন্ডি। ৫২ মিনিটে পেনাল্টি পেয়ে যায় আইসল্যান্ড। সুযোগটা কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন মিডফিল্ডার গিলফি সিউর্ডসন। বাকি সময়ে ১০ জনের দল নিয়ে সমতা ফেরাতে পারেনি হল্যান্ড। আর তাই প্রথমবারের মতো ইউরোতে অংশ নেয়ার হাতছানি উত্তর ইউরোপের দ্বীপ আইসল্যান্ডের সামনে।

গত অক্টোবরে মাল্টার মাঠে ‘এইচ’ গ্রুপের প্রথম লেগেও ১-০ গোলে জয় পেয়েছিল ইতালি। ফিরতি লেগেও তাদের জয় একই ব্যবধানে। প্রতিপক্ষের মাঠে গোলশূন্য প্রথমার্ধের পর ৬৯ মিনিটে কাক্সিক্ষত গোল পায় ইতালি। পাঁচ মিনিট আগে বদলি হিসেবে নামা মিডফিল্ডার এ্যান্তোনিও কানড্রেভার দারুণ এক ক্রসে হেড করে বল জালে জড়ান সাউদাম্পটনেরটনের স্ট্রাইকার গ্রাজিয়ানো পেল্লি। বাকি সময়ে আর কেউ গোল না করতে পারায় টানা তিন ড্রয়ের পর জয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। গত তিন ম্যাচে তারা ক্রোয়েশিয়ার সঙ্গে দুই লেগে ১-১ গোলে এবং বুলগেরিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে।

ম্যাচ শেষে পেল্লির প্রশংসায় পঞ্চমুখ হন ইতালি কোচ এ্যান্টোনিও কন্টে। তিনি বলেছেন, তরুণ এই ফুটবলার আগামী প্রজন্মের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবেন। মাল্টার বিপক্ষে গোলটি পেল্লির তৃতীয় আন্তর্জাতিক গোল। এ জয়ের ফলে ‘এইচ’ গ্রুপে ক্রোয়েশিয়াকে টপকে শীর্ষ স্থানে উঠে এসেছে ইতালি। ২০০৭ সালে এজেড আলকামারে যোগ দেয়ার আগে ৩০ বছর বয়সী এই ফুটবল তারকা লেচ্চের হয়ে ক্যারিয়ার শুরু করেন। ২০১৪ সালে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব সাউদাম্পটনে যোগ দেয়ার আগে তিনি ইতালিতে ফিরে পার্মা ও স্যাম্পডোরিয়ার হয়ে খেলেন।

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

০৫/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: