মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

হাতুরাসিংহের দিকে নজর শ্রীলঙ্কার!

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫
হাতুরাসিংহের দিকে নজর শ্রীলঙ্কার!
  • দায়িত্ব ছাড়ার পর আতাপাত্তুর জায়গায় নতুন কোচের সন্ধানে লঙ্কানরা

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে টানা দুটি সিরিজে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। কিছুদিন আগেই সফরকারী পাকিস্তানের কাছে তিন টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে হেরে যাওয়ার পর এবার ভারতের কাছেও একই ব্যবধানে টেস্ট সিরিজ হারায় স্বাগতিক লঙ্কানরা। এর আগে গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হেরে এসেছে তারা। স্থায়ীভাবে প্রধান কোচের দায়িত্ব নেয়ার পর দলকে তেমন সাফল্য এনে দিতে পারেননি সাবেক ব্যাটসম্যান মারভান আতাপাত্তু। ওয়ানডে ক্রিকেটেও এ সময়ের মধ্যে বড় কোন সাফল্য পায়নি। ব্যর্থতার ভার নিয়ে শেষ পর্যন্ত পদত্যাগই করলেন আতাপাত্তু। এবার নতুন কোচ খোঁজার মিশন লঙ্কানদের। আর সেজন্য শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) প্রাথমিকভাবে চিন্তা করছে বর্তমানে বাংলাদেশের দায়িত্বে থাকা চান্দিকা হাতুরাসিংহে কিংবা নিজেদেরই সাবেক কোচ গ্রাহাম ফোর্ডের কথা। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত নিশ্চিতভাবে এসএলসি কিছু জানায়নি এবং এমন গুঞ্জন নিয়ে বিন্দুমাত্র চিন্তা করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। এ বিষয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস দাবি করলেন হাতুরাসিংহে প্রস্তাব পেয়েছেন কিনা সেটা তিনি নিজে থেকে না জানানো পর্যন্ত এ নিয়ে কোন চিন্তাভাবনা করবেন না তারা।

কোচ হিসেবে বাংলাদেশের দায়িত্ব নেয়ার পর থেকেই দারুণ সফল শ্রীলঙ্কান হাতুরাসিংহে। তার অধীনে বাংলাদেশ ক্রিকেট দল অভূতপূর্ব সাফল্য পেয়েছে এখন পর্যন্ত। গত বছর পুরোপুরি ব্যর্থ একটা সময় কাটিয়েছে বাংলাদেশ ক্রিকেট। টানা পরাজয়ের গ্লানি সঙ্গী হয়েছে। কিন্তু সেই অমানিশা থেকে বাংলাদেশকে টেনে তুলে ধারাবাহিক সাফল্য এনে দিয়েছেন তিনি বাংলাদেশ দলকে, পরিণত করেছেন বর্তমান বিশ্বের অন্যতম শক্তিধর ক্রিকেট শক্তি হিসেবে। গত বছর মে মাসে বাংলাদেশের দায়িত্বে আসীন হওয়ার পর শুধু ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ দল পরাজিত হয়ে ফিরেছিল। এরপর টানা চার সিরিজ জয় করেছে বাংলাদেশ। এর মধ্যে ক্রিকেট পরাশক্তি পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাও আছে। গত ডিসেম্বরে জিম্বাবুইয়েকে ওয়ানডে ও টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার মধ্য দিয়ে ক্রমশ অন্ধকারে পতিত হওয়া বাংলাদেশ দল ঘুরে দাঁড়ায়। এরপর বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালেও খেলে। বিশ্বকাপের পরও সাফল্যের ধারাবাহিকতা অটুট থেকেছে। টানা তিন ওয়ানডে সিরিজ জিতেছে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ সময়ের মধ্যে ৫ টেস্ট খেলে মাত্র একটিতে হার দেখেছে টাইগাররা। আর সে কারণেই এখন হাতুরাসিংহে বিশ্বের যে কোন দলের কাছে আগ্রহের কেন্দ্রে পৌঁছে গেছেন।

শ্রীলঙ্কা ক্রিকেট দল একটি বড় ধরনের পরিবর্তনের মধ্যে রয়েছে। দলের অন্যতম নির্ভরযোগ্য দুই ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা অবসর নিয়েছেন। আর সম্প্রতি দেশের মাটিতে কিংবা দেশের বাইরে সফলতার মুখও দেখতে ব্যর্থ হয়েছে শ্রীলঙ্কা। গত এপ্রিল থেকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ছিলেন আতাপাত্তু। অক্টোবরে তাকেই প্রধান কোচের পদে বসিয়ে দেয়া হয়। কিন্তু টানা ব্যর্থতার মধ্যেই কেটেছে দলটির। এমনকি ভারতীয় দলও এবার শ্রীলঙ্কার মাটিতে ২২ বছরের খরা কাটিয়ে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করেছে। তাই ব্যর্থতার দায় কাঁধে নিয়ে শেষ পর্যন্ত পদত্যাগই করলেন আতাপাত্তু। এবার লঙ্কানদের তরুণ উদীয়মান দলকে পুরনো চেহারায় ফিরিয়ে আনতে অভিজ্ঞ ও যোগ্য কোচের সন্ধান শুরু করতে হবে এসএলসিকে। আতাপাত্তু সরে দাঁড়ানোর পর গুঞ্জন শোনা যাচ্ছে নিজেদের পুরনো কোচ ফোর্ডকেই মূলত ফিরিয়ে আনার চিন্তায় রয়েছে শ্রীলঙ্কা। এর পাশাপাশি বিশেষ নজর আছে হাতুরাসিংহের দিকেও। কারণ তিনি ২০০৬ সালে শ্রীলঙ্কা ‘এ’ দলের প্রধান কোচ হিসেবে এবং ২০০৯ সালে প্রধান কোচ ট্রেভর বেলিসের অন্যতম সহকারী হিসেবে লঙ্কান জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন। আর এখন দারুণ সফলতা দেখিয়ে চলেছেন বাংলাদেশের হয়ে। তবে বিসিবির সঙ্গে এখনও প্রায় এক বছর চুক্তি আছে ৪৭ বছর বয়সী এ লঙ্কানের। হাতুরাসিংহেকে প্রস্তাব দেয়া হয়েছে কি না এবং দেয়া হয়ে থাকলে এখন বিসিবির করণীয় কী? এ বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘এসব নিয়ে আমাদের কোন মাথাব্যথা নেই। কারণ হাতুরাসিংহে নিজে থেকে এখন পর্যন্ত আমাদের সঙ্গে এ বিষয়ে কোন কথা বলেননি। তিনি প্রস্তাব পেয়ে থাকলে কিংবা তার নিজের কোন ইচ্ছা থাকলে সেটা আমাদের সঙ্গে তো আলোচনা করবেনই। যখন বলবেন তখন আমরা বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করব এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেব।’

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

০৫/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: