২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ সমাপ্তির পথে ॥ শীঘ্রই উন্মুক্ত


স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ সমাপ্ত হওয়ার পথে। কয়েক মাসের মধ্যে বাকি কাজ সমাপ্ত করে সর্বসাধারণের জন্য জাদুঘরটি উন্মুক্ত করার আশা করছে কর্তৃপক্ষ। ভবিষ্যতে বিশাল জাদুঘরের বিভিন্ন কার্যক্রম আংশিকভাবে পরিচালনার জন্য এনডাওমেন্ট ফান্ড (দাতব্য তহবিল) তৈরির জন্য তিন মাসব্যাপী বিশেষ প্রচারাভিযান শুরু হচ্ছে।

এ উপলক্ষে নির্মাণাধীন এ জাদুঘরে শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের সদস্য সচিব ও ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী, ট্রাস্টি স্থপতি রবিউল হুসাইন, ড. সারোয়ার আলী, সারা জাকের, অর্থ কমিটির সদস্য মেজর এম এ মতিন (অব.) প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগারগাঁওয়ে আড়াই বিঘা জমির ওপর নির্মাণাধীন স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ সমাপ্তির পথে। কয়েক মাসের মধ্যে জাদুঘর সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা সম্ভব হবে।

আর্থিক ঘাটতি পূরণের জন্য ইতোমধ্যে সরকারের কাছে আবেদন করেছি এবং আমরা আশাবাদী বিশেষ সহযোগিতা লাভ করব। আমরা মনে করি, সর্বশ্রেণীর মানুষের অংশগ্রহণ ও জনগণের মালিকানাধীন স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘরের কাজ সুসম্পন্ন হোক।

যথাযথ সাড়া লাভ করলে যে উদ্বৃত্ত অর্থ থাকবে তা দ্বারা একটি এনডাওমেন্ট ফান্ড গড়ে উঠবে এবং তার অর্জিত অর্থ দিয়ে ভবিষ্যতে এই বিশাল জাদুঘরের বিভিন্ন কার্যক্রম আংশিকভাবে পরিচালনা করা সম্ভব হবে এবং সরকার ও শুভানুধ্যায়ীদের ওপর নির্ভরশীলতা কমবে।

আমরা যে কোন পরিমাণ অর্থ গ্রহণ করতে চাই। আমরা বিশেষভাবে দশ হাজার টাকায় প্রতীকী ইট কেনার বিষয়ে সকলকে উদ্বুদ্ধ করতে আগ্রহী। পাশাপাশি আশা করছি আগ্রহী প্রতিষ্ঠান পৃষ্ঠপোষক, স্থাপনা ও উদ্যোক্তা সদস্য পদ গ্রহণ করবেন।

অর্থ পাঠাতে ব্র্যাক ব্যাংক এ্যাকাউন্ট নং ১৫০১১০১৬৫৮৬৩৭০০১, বিকাশ নং ০১৭৩০৬০০০৬২ অনুরোধ করছি।