মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

স্মরণসভায় বক্তারা ব্যাংকিং সিস্টেমে আলাদা স্টাইল চালু করেছিলেন সাইফুর রহমান

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সাবেক অর্থমন্ত্রী মরহুম সাইফুর রহমান ব্যক্তিজীবনে ছিলেন সহজ ও সরল। দেশের উন্নয়নে অর্থনীতির খুঁটিনাটি চিন্তা করে সিদ্ধান্ত গ্রহণ করতেন তিনি। সংসদে বাজেট উত্থাপনের পর নানা আলোচনা-সমালোচনা হলেও অত্যন্ত সফলতার সঙ্গে তিনি ১২ বার বাজেট পেশ করেছেন। দেশের অর্থনীতিতে ফিরে আসে আর্থিক শৃঙ্খলা। আর্থিক শৃঙ্খলা সাইফুর রহমানের হাতে গড়া। আর্থিক ব্যবস্থাপনার অন্যতম স্থপতি তিনি। তার গৃহীত আর্থিক পরিকল্পনা ও আর্থিক নীতি ছিল সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, তিনি ছিলেন সফল অর্থমন্ত্রী।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। দূররে সামাদ রহমান ও সাইফুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে তার কর্মময় জীবনের ওপর ওই আলোচনা সভা হয়।

আলোচনায় সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা বলেন, যে কোন দেশে অর্থমন্ত্রীর কাজটি অতি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর। উন্নয়নশীল দেশের ক্ষেত্রে সম্পদের সীমাবদ্ধতা থাকলেও চাহিদা অফুরন্ত। অর্থমন্ত্রী যে বাজেটই পেশ করুন না কেন তা নিয়ে সমালোচনা হয়। সাইফুর রহমান ১২ বার বাজেট পেশ করেছেন। তার আর্থিক পরিকল্পনা ছিল সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। খাদ্যের বিনিময়ে শিক্ষা কর্মসূচী ও অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহে ভ্যাট আরোপ সাইফুর রহমানের হাত ধরেই চালু হয়। এসব সিদ্ধান্ত গ্রহণ খুব সহজ ছিল না, কিন্তু দেশের জন্য যা কল্যাণ বয়ে আনবে বলে মনে হয়েছে সাইফুর রহমান তাই করতেন। ড. হুদা বলেন, মরহুম সাইফুর রহমানের মধ্যে কোন ধরনের আঞ্চলিকতা কাজ করত না। ব্যাংকিং সেক্টরের ক্ষেত্রে তার গৃহীত সিদ্ধান্তের মাধ্যমে তিনি দক্ষতার পরিচয় দিয়েছিলেন।

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

০৫/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



শীর্ষ সংবাদ: