২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভাতার সঙ্গে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের বিদ্যুত বিল প্রদানের সুপারিশ


স্টাফ রিপোর্টার ॥ ভাতার সঙ্গে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের বিদ্যুত বিল প্রদানের সুপারিশ করে বিদ্যুত বিভাগ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দিতে যাচ্ছে। বিদ্যুত বিতরণ কোম্পানিগুলো এতদিন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের বিল পরিশোধ করে দিত। কিন্তু বিপুল আর্থিক ক্ষতির কারণে কোম্পানিগুলো মুক্তিযোদ্ধাদের বিল পরিশোধে দীর্ঘদিন ধরেই অনীহা প্রকাশ করে আসছে। এর প্রেক্ষিতে বিদ্যুত বিভাগ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে ভাতার সঙ্গে বিল দিয়ে দেয়ার অনুরোধ জানাতে যাচ্ছে।

বিদ্যুত বিভাগে বিভিন্ন বিতরণ কোম্পানি যে হিসেব দিয়েছে তাতে দেখা যায় ২০১৪-১৫ অর্থবছরে তিন কোটি ৩০ লাখ টাকার বিদ্যুত বিল মওকুফ করেছে পাঁচটি বিতরণ কোম্পানি। সারাদেশের তিন হাজার ৯৩৩ জন মুক্তিযোদ্ধা এই সুবিধা পেয়ে থাকেন।

বিদ্যুত বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিজন মুক্তিযোদ্ধাকে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুত বিল দিতে হতো না। বিতরণ কোম্পানিগুলোর স্থানীয় কার্যালয় এই বিল পরিশোধ করত। কিন্তু বিতরণ কোম্পানিগুলো দীর্ঘদিন থেকে সরকারকে সরাসরি এই অর্থ প্রদানের সুপারিশ করে আসছিল। প্রতি পরিবারের ২০০ ইউনিট পর্যন্ত ফ্রি ব্যবহার করার কথা থাকলেও কোন কোন ক্ষেত্রে ২০০ ইউনিটের ওপরে কেউ ব্যবহার করলে তারও বিল পরিশোধ করা হয় না বলে বিতরণ কোম্পানিগুলো থেকে জানানো হয়েছে তাদের। সব দিক বিবেচনা করে বিদ্যুত বিভাগ মুক্তিযোদ্ধাদের ভাতার সঙ্গে বিদ্যুত বিলের অর্থ দিয়ে দেয়ার সুপারিশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দিচ্ছে। এতে বিতরণ কোম্পানিগুলোর বিল দিতে হচ্ছে না। কিন্তু মুক্তিযোদ্ধারা ঠিকই বিদ্যুত বিল পেয়ে যাচ্ছেন।

বিদ্যুত বিভাগ সূত্র জানায়, বাংলাদেশ উন্নয়ন বোর্ড (পিডিবি) ৩৫০ জন শহীদ মুক্তিযোদ্ধা এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধার বিল পরিশোধ করে। গত অর্থবছরে সংস্থা ৫৬ লাখ টাকার বিদ্যুত বিল পরিশোধ করেছে। একইভাবে বিভিন্ন পল্লী বিদ্যুত সমিতি দুই হাজার ৬৯০ জনের বিদ্যুত বিল বাবদ এক কোটি ৯৬ লাখ ৪৫ হাজার টাকা, ডিপিডিসি ৩৩৫ জনের ৪৭ লাখ ২১ হাজার, ডেসকো ২৪৯ জনের ২৫ লাখ ৯৮ হাজার, ওজোপাডিকো ৩০৯ জনের ৩৩ লাখ ৭১ হাজার টাকা বিল পরিশোধ করেছে।

বিদ্যুত বিভাগ বলছে, ২০০০ সাল থেকে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রাষ্ট্রীয় সম্মানী ভাতাপ্রাপ্ত যুদ্ধাহত এবং শহীদ মুক্তিযোদ্ধাদের ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুত বিল মওকুফ করে একটি গেজেট প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়। তখন মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের তালিকা অনুযায়ী সুবিধাভোগীর সংখ্যা ছিল এক হাজার ৭৯০ জন।