মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সাইবার জগৎ আজ সাইবার অপরাধীদের দ্বারা হুমকির মুখে-তথ্যমন্ত্রী

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫, ০৫:০৭ পি. এম.

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ডিজিটাল বাংলাদেশের কয়েকটি বড় চ্যালেঞ্জ আছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার মধ্য দিয়ে একটা কাাঁচের ঘর তৈরী হচ্ছে, যেখানে সাইবার জগৎ তৈরী হচ্ছে। সেই সাইবার জগৎ আজ সাইবার অপরাধীদের দ্বারা হুমকির মুখে। সুতরাং সাইবার অপরাধীদের কিভাবে আইনের মাধ্যমে এবং প্রযুক্তিগতভাবে মোকাবিলা করা যায় সেটা একটা চ্যালেঞ্জ। আরেকটি হচ্ছে সাইবার জগতে কিভাবে মাতৃভাষায় ইন্টারনেটের ব্যবহার কাজে লাগাতে পারি। সুতরাং মাতৃভাষায় বিষয়াদি তৈরীর করা একটা চ্যালেঞ্জ আছে। এ দুটো চ্যালেঞ্জের পাশাপাশি ইন্টারনেটকে সকল মানুষের কাছে এক্কেবাড়ে বিনে পয়সার দেয়া উচিত। তাহলে গ্রাম ও শহরের বৈষম্য কমবে, সেই সঙ্গে ডিজিটাল বৈষম্য কমবে।

তিনি শুক্রবার গাজীপুর মহানগরের বোর্ড বাজারস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে (আইইউটি) দু’দিন ব্যাপী ৭ম জাতীয় আইসিটি মেলা উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন। এ উপলক্ষে ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন আইইউটি কম্পিউটার সোসাইটির চীফ প্যাট্রন প্রফেসর মো: আব্দুল মোত্তালিব ও আবু রায়হান।

বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তথ্য প্রযুক্তি বিষয়ক ক্ষেত্রে উৎসাহ তৈরী করা এবং শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে গাজীপুরস্থিত আইইউটি ক্যাম্পাসে এ মেলার উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত “আইইউটি কম্পিউটার সোসাইটি” এ ফেস্টিভাল আয়োজন করে। ফেস্টিভাল উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রম ও সেমিনার আয়োজন করা হয়। এগুলোর মধ্যে ছিল প্রোগ্রামিং কন্টেস্ট, আইটি বেজড্ বিজনেস আইডিয়া, প্রজেক্ট শোকেজিং, আইসিটি অলিম্পিয়াড, গণিত অলিম্পিয়াড এবং সাধারন জ্ঞান প্রতিযোগিতা। এছাড়া একটি গেমিং ইভেন্টও আয়োজন করা হয়। মেলায় দেশের ১১টি বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১ হাজার ৭৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। শনিবার সমাপনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫, ০৫:০৭ পি. এম.

০৪/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: