মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রাবিতে জাতিসংঘের ছায়া সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫, ০৪:৩৪ পি. এম.
রাবিতে জাতিসংঘের ছায়া সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাবি সংবাদদাতা ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাবিশ্বে বাংলাদেশ একটি রোল মডেলে পরিণত হয়েছে। তাই জাতিসংঘের ১৯৩টি স্বাধীন দেশের নেতাদের কাছে প্রধানমন্ত্রীর এ লক্ষ্য অর্জন আজ ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘের সম্মেলন ‘ইউনিস্যাব মান-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘সারাবিশ্ব আগ্রহ ভরে জানতে চায়, কোনো রকম যুদ্ধ-বিগ্রহ ছাড়া ভারতের সাথে বাংলাদেশ স্থল ও সমুদ্রসীমা নির্ধারণে কীভাবে আলোচনার মাধ্যমে সফলতা বয়ে এনেছে; কীভাবে কৃষিবান্ধব নীতির কারণে এদেশ এগিয়ে যাচ্ছে? বর্তমান সরকার বাংলাদেশকে এমন এক পর্যায়ে নিয়ে গেছে যা এক কথায় চমকপ্রদ। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ তারই তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দৃঢ়তা ও সফলতার সাথেই এগিয়ে নিয়ে যাচ্ছেন।’ এসময় তিনি ছায়া অধিবেশনে যোগদানকারীদের অনেকে জাতিসংঘ অধিবেশনেও যোগ দিবেন বলে আশা প্রকাশ করেন।

‘সুশাসনের মাধ্যমে সুষম ও টেকসই অর্থনৈতিক উন্নয়ন’ প্রতিপাদ্য নিয়ে ‘ইউনিস্যাব মান-২০১৫’ এর আয়োজন করেছে ইউনাইটেড ন্যাশন ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (ইউনিস্যাব)। শুক্রবার থেকে শুরু হওয়া এ সম্মেলন আগামী সোমবার পর্যন্ত চলবে। ইউনিস্যাবের সভাপতি মুহাম্মদ মামুন মিয়ার সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ছাদেকুল আরেফিন মাতিন ও ঢাকার জাতিসংঘ তথ্যকেন্দ্রের অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন ‘ইউনিস্যাব মান-২০১৫’ এর ডিরেক্টর জেনারেল সরিত কাইয়ুম তালুকদার।

সম্মেলনের প্রথম দিন সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। এতে বাংলাদেশসহ ৭টি দেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিবন্ধন করেন। সম্মেলনের নিবন্ধনকৃত ২৬৬ জন প্রতিনিধি নিয়ে একটি পূর্ণাঙ্গ কর্মশালার আয়োজন করা হয়। রাবির সিনেট ভবনসহ ৬টি সম্মেলন কক্ষে জাতিসংঘের এ ছায়া সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০১৫, ০৪:৩৪ পি. এম.

০৪/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: