২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশ-মার্কিন নিরাপত্তা সংলাপ ১১ সেপ্টেম্বর ওয়াশিংটনে


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ নিরাপত্তা সংলাপ আগামী ১১ সেপ্টেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে। এ সংলাপে দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিকসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

সংলাপে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) মিজানুর রহমানের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি দলের যোগ দেয়ার কথা রয়েছে। এর মধ্যে বাংলাদেশের সামরিক ও বেসামরিক কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। সংলাপের আলোচনা নির্ধারণে সহায়তা করতে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট ইতোমধ্যে যুক্তরাষ্ট্র গেছেন। ২০১৪ সালের ২২ এপ্রিল তৃতীয় নিরাপত্তা সংলাপ ঢাকায় অনুষ্ঠিত হয়। দুদিনের এ সংলাপে সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ দমন, নিরাপত্তা ও মানবিক সহায়তা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম নিয়ে আলোচনা হয়।

মার্কিন চার্জ দ্য এ্যাফেয়ার্স ডেভিড মিলি বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে জানিয়েছেন, বাংলাদেশ সরকার ও সেনাবাহিনীর নেতৃবৃন্দ আগামী ১১ সেপ্টেম্বরের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য দুই দেশের মধ্যকার নিরাপত্তা সংলাপের জন্য প্রস্তুতি নিচ্ছেন। মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন নিরাপত্তা সংলাপে অংশগ্রহণ করার জন্য। এ সংলাপ বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সহায়তার ক্ষেত্রে সহায়ক হবে।

উল্লেখ্য, বাংলাদেশের ভূমিকাকে আঞ্চলিক, আন্তর্জাতিক নিরাপত্তা এবং স্থিতিশীলতার ক্ষেত্রে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে মার্কিন যুক্তরাষ্ট্র। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম নিরাপত্তা সংলাপ ২০১২ সালের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় নিরাপত্তা সংলাপ ২০১৩ সালের এপ্রিলে অনুষ্ঠিত হয় ওয়াশিংটনে। এরই ধারাবাহিকতায় চতুর্থ নিরাপত্তা সংলাপ ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে চলেছে।