২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগস্টে রফতানি আয় ২৭০ কোটি ডলার


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন গত আগস্ট মাসে ২৭০ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। আর এ শিল্পে প্রবৃদ্ধির হার ২৭ শতাংশ। এভাবে চললে ভিশন-২০২১ সালের ‘টার্গেট-৬০ বিলিয়ন’ পৌঁছানো মোটেই দুরূহ হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। সেই সঙ্গে কোন চাপের মুখে ইপিজেডে ট্রেড ইউনিয়ন দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

বৃস্পতিবার সচিবালয়ে বাংলাদেশের পোশাক শিল্পের যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেতাদের সংগঠন ‘এ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি’র প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, ৯২ দিন রাজনৈতিক কর্মসূচীর নামে বিএনপি-জামায়াত জোট দেশে হত্যাকা-, নাশকতা ও গাড়িতে অগ্নি সংযোগ করেছে। ওই সময় বিদেশী কোম্পানিগুলো অর্ডার কমিয়ে দিয়েছিল। এখন তাদের মধ্যে আস্থা ফিরে এসেছে, এজন্য গত আগস্ট মাসে রফতানি বেড়েছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী। তোফায়েল আহমেদ বলেন, অর্থনৈতিক প্রক্রিয়া অঞ্চলে (ইপিজেড) শ্রমিকদের শ্রম অধিকার নিশ্চিত করা হয়েছে। শ্রমিকদের কল্যাণে সেখানে ওয়ার্কার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন কার্যকর আছে। সেখানকার শ্রমিকদের কোন অভিযোগ নেই। তাই সেখানে ট্রেড ইউনিয়ন করতে দেয়া হবে না। এটা নিয়ে কোন চাপ থাকলেও তা সরকার আমলে নিচ্ছে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রমিকরা ইউপিজেডের বাইরের কোন শ্রমিক নেতাকে তারা চায় না। তারা নিজেদের মধ্য হতে শ্রমিক নেতা তৈরি করে থাকে। একটি প্রতিষ্ঠানের মোট শ্রমিকের ৩০ শতাংশ ইউনিয়ন গঠন করার জন্য আবেদন করলে সেখানে শ্রমিক ইউনিয়ন গঠন করার অনুমতি প্রদান করা হয়। বাণিজ্যমন্ত্রী বলেন, ওয়ার্কার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন দেয়ার ফলে শ্রমিক-মালিক-সরকার সবাই খুশি। ইপিজেডে কারখানার পরিবেশ অনেক ভাল, শ্রমিকদের বেতন ভাল। কিন্তু কিছু বাইরের লোক ট্রেড ইউনিয়নের (শ্রমিক নেতা) নেতা হওয়ার চেষ্টা করছে। তারা কখনও কখনও দেশের বিরুদ্ধে কাজ করে থাকে। তাই যত চাপই থাক, ইপিজেডে ট্রেড ইউনিয়নের কোন সম্ভাবনা নেই।

বাজারে এলো ফ্যালকন ব্র্যান্ডে এমএস ও জিআই পাইপ

স্বয়ংক্রিয় মেশিনে উৎপাদিত এমএস ও জিআই পাইপ ক্রেতাদের জন্যে নিয়ে এলো আরএফএল। বিশ্বমানের এ পাইপ দুটি এখন সারাদেশে পাওয়া যাচ্ছে। মরিচারোধী, দীর্ঘস্থায়ী ও অধিক প্রেষণ ক্ষমতা সম্পন্ন ফ্যালকন ব্র্যান্ডে এমএস ও জিআই পাইপ ইমারত ও শিল্প কারাখানায় পানি ও গ্যাস লাইন এ ব্যবহার করা যাবে।

আরএফএল-এর পরিচালক আরএন পল জানান, ক্রেতাদের জন্য আমরা মানসম্পন্ন এ পণ্যটি নিয়ে এসেছি। পাইপ উৎপাদনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মান অনুসরণ করা হয়েছে। এছাড়া বিএসটিআই-এর অনুমোদনে পাইপ দুটি উৎপাদন করা হচ্ছে। ফ্যালকন ব্র্যান্ডে এমএস ও জিআই পাইপ বাজারজাতকরণের শুরুতে ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে বলে তিনি আরও জানান। গত আগস্ট মাস থেকে হবিগঞ্জে নিজস্ব প্লান্টে বাণিজ্যিক ভিত্তিতে এর উৎপাদন শুরু হয়েছে। -বিজ্ঞপ্তি