২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ॥ জুলি


অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বৃহস্পতিবার বলেছেন, ইন্দোনেশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক ‘অত্যন্ত ভাল অবস্থায়’ রয়েছে। জাকার্তা দুই অস্ট্রেলীয় নাগরিকের মৃত্যুদ- কার্যকর করায় এ বছর তাদের সম্পর্কের অবনতি ঘটার পর তিনি এ মন্তব্য করলেন। জুলি ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বন্ধু হিসেবে উল্লেখ করে তার প্রশংসা করেন। খবর এএফপির।

গত এপ্রিলে মাদক সংক্রান্ত অপরাধের দায়ে মিউরান সুকুমারান ও এন্ড্রিউ চানকে ফায়ারিং স্কোয়াডে দাঁড় করানোর পর ক্যানবেরা ইন্দোনেশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদারের এই নজিরবিহীন পদক্ষেপ গ্রহণ করে। এ ছাড়া ইন্দোনেশিয়া থেকে আসা শরণার্থী নৌযান দেশে ফেরত পাঠাতে অস্ট্রেলিয়ার সামরিক উদ্যোগকে কেন্দ্র করেও দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। এর ফলে অস্ট্রেলিয়া মন্ত্রি পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ থেকে বিরত থাকে এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো প্রধানমন্ত্রী টনি এ্যাবোটের সঙ্গে কথা বলতেও অস্বীকৃতি জানান।

মালয়েশিয়ায় নৌকাডুবিতে মৃত ১৪

মালয়েশিয়ার পশ্চিম উপকূলের মালাক্কা প্রণালীতে প্রায় ১০০ জন যাত্রী নিয়ে একটি নৌকা ডুবে অন্ততপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে নৌকাটি অবৈধ ইন্দোনেশীয় অভিবাসীদের বহন করছিল। বৃহস্পতিবার ঘটা এ নৌকাডুবির ঘটনায় মৃত্যুবরণকারী ১৪ জনের মধ্যে ১৩ জনই নারী বলে দেশটির উপকূলীয় নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন। নৌকাটি মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের সাবাক বার্নাম থেকে ইন্দোনেশিয়ার সুমাত্রার উদ্দেশে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। মালয়েশিয়ার উপকূলীয় নিরাপত্তা সংস্থার ফার্স্ট এ্যাডমিরাল মুহাম্মাদ আলিয়াস হামদান বলেন, নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া মানুষদের সঙ্গে প্রাথমিক কথাবার্তায় মনে হয়েছে তারা ইন্দোনেশিয়ার নাগরিক। -ওয়েবসাইট