২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান অচিরেই


স্পোর্টস রিপোর্টার ॥ ‘জাতীয় ক্রীড়া পুরস্কার ও জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার নিয়ে আমরা কাজ করছি। বিশেষ করে জাতীয় ক্রীড়া পুরস্কারের বিষয়ে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন প্রধানমন্ত্রী সময় দিলেই আমরা এ পুরস্কার প্রদানের ব্যবস্থা করতে পারব।’ কথাগুলো যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদারের। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে জাতীয় ক্রীড়া পরিষদ কর্মচারী ইউনিয়ন ও শ্রমিক লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন তিনি।

জাতীয় ক্রীড়া পরিষদ কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আফাজ দেওয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাসসহ ক্রীড়া পরিষদ শ্রমিক ইউনিয়ন ও শ্রমিক লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা।

উল্লেখ্য, জাতীয় ক্রীড়া পুরস্কার সর্বশেষ দেয়া হয় ২০০৯ সালে। সেবার ২০০৮ ও ২০০৯ সালের পুরস্কার একসঙ্গে দেয়া হয়েছিল। ২০১৩ সালে একবারে ৩ বছরে এই পুরস্কারের জন্য ৩৩ জনের নাম মনোনীত করা হয়েছিল। কিন্তু পুরস্কার আর প্রদান করা হয়নি। ২০১৪ সালের জানুয়ারিতে নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ ক্ষমতায় এলেও এখনও জাতীয় ক্রীড়া পুরস্কার আলোর মুখ দেখেনি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এ সময় হকিতে বিরাজমান সমস্যা, জাতীয় সুইমিং কমপ্লেক্স, এসএ গেমস ও বাংলাদেশ অনুর্ধ ১৬ জাতীয় ফুটবল দল নিয়েও বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ক’দিন আগে হকিতে বিরাজমান সঙ্কট সমাধানে দ্রুত অগ্রগতির আশ্বাস দিলেও বৃহস্পতিবার নতুন কিছু শোনাতে পারেননি ক্রীড়া প্রতিমন্ত্রী। শুধু বলেন, ‘আশা করছি একটি সম্মানজনক সমাধান আমরা করতে পারব। ক্রীড়া সংগঠক ও ক্রীড়া ব্যক্তিত্ব সবাই যদি নিজ নিজ অবস্থান থেকে সরে আসতে হবে। আমরা যারা ক্রীড়া নিয়ে কাজ করি তারা সবাই ক্রীড়ার স্বার্থকে সবার আগে বিবেচনায় নিলে এই সমস্যার সমাধান সম্ভব। এক্ষেত্রে সবাইকে ছাড় দিতে হবে। সবাই ব্যক্তি স্বার্থের উর্ধে ওঠে ক্রীড়ার স্বার্থ বিবেচনায় কাজ করলে এই সমস্যার সমাধান সম্ভব। আশা করছি খুব দ্রুতই এ বিষয়ে একটি সমাধান বেরিয়ে আসবে।’

জাতীয় ক্রীড়া পরিষদের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের জন্য মিরপুরে নির্মিতব্য আবাসিক ভবন নিয়ে কথা বলেছেন ক্রীড়া প্রতিমন্ত্রী। শোনা গেছে, এখন এই আবাসিক ভবনে কর্মচারীদের পরিবর্তে সাঁতারুদের রাখা হবে। মন্ত্রী বিষয়টা দেখবেন বলে আশ্বাস দেন। এ ছাড়া অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে দ্রুত এসএ গেমসের প্রস্তুতির জন্য প্রয়োজনীয় অর্থ ছাড় করানোর আশ্বাসও দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী। তবে ক’দিন আগে সিলেটে অনুষ্ঠিত ‘সাফ অনুর্ধ ১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপ’-এ অপরাজিত চ্যাম্পিয়ন হয় স্বাগতিক বাংলাদেশ। বাংলাদেশ দলকে কি সরকারীভাবে কোন বিশেষ সংবর্ধনা বা পুরস্কার দেয়া হবে? এমন প্রশ্নে ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, ‘আপাতত এ সম্পর্কে আমাদের কোন পরিকল্পনা নেই।’

ওয়ালটন উন্মুক্ত রেসলিং

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী রবিবার থেকে শুরু হচ্ছে ‘ওয়ালটন প্রথম উন্মুক্ত রেসলিং চ্যাম্পিয়নশিপ।’ চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর ও বাংলাদেশ এ্যামেচার রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেসলিং ফেডারেশন সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান ও যুগ্ম সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন আজাদসহ অন্যরা।

নারী ও পুরুষ বিভাগে ৮টি করে মোট ১৬টি ওজন শ্রেণীতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পুরুষ ওজন শ্রেণীগুলো হলোÑ ৫৭, ৬১, ৬৬, ৭০, ৭৪, ৮৬, ৯৭ ও ১২৫ কেজি । নারীদের ওজন শ্রেণীগুলো হলোÑ ৪৮, ৫১, ৫৫, ৬০, ৬৩, ৬৯, ৭৫ ও ৯০ কেজি। ৬ সেপ্টেম্বর সকালে ওজন নেয়ার পর প্রতিযোগিতার শুরু হবে। আর ৭ সেপ্টেম্বর প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতা থেকে ৬ করে নারী ও পুরুষ খেলোয়াড়কে আসন্ন এসএ গেমসের ক্যাম্পে অনুশীলন করার সুযোগ দেয়া হবে। এই প্রতিযোগিতার অনলাইন পার্টনার রাইজিং বিডি ডট কম।

সম্পর্কিত:
পাতা থেকে: