১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে গোপন মার্কিন ড্রোন যুদ্ধ


সিআইএ ও আমেরিকান স্পেশাল অপারেশন্স বাহিনী ইসলামিক স্টেটের (আইএস) প্রভাবশালী সদস্যদের খুঁজে বের করে হত্যা করতে সিরিয়ায় এক গোপন ড্রোন যুদ্ধ শুরু করেছে। এ যুদ্ধ আইএসের বিরুদ্ধে চলমান ব্যাপকতর মার্কিন সামরিক অভিযান থেকে পৃথকভাবে পরিচালিত হচ্ছে। খবর টেলিগ্রাফ ও ওয়াশিংটন পোস্টের।

সিআইএ ও জয়েন্ট স্পেশাল অপারেশন্স কমান্ড (জেএসওসি) উভয়েই একে অপরের সঙ্গে সহযোগিতা করে সিরিয়ার আকাশে সশস্ত্র ড্রোন ওড়াচ্ছে। এ সহযোগিতার মধ্য দিয়ে সম্প্রতি আইএসের সিনিয়র কর্মীদের ওপর কয়েকবার আঘাত আনা হয়। কর্মকর্তারা এ কথা জানান। এতে নিহত হওয়া ব্যক্তিদের মধ্যে এক ব্রিটিশ জিহাদীও ছিল। সে মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালানোর কাজে উস্কানি যোগাতে সন্ত্রাসী দলটির সামাজিক মাধ্যমকে কাজে লাগানোর চেষ্টার অন্যতম ভূমিকা পালন করেছিল। এ যুদ্ধে জিহাদী দলটিকে দুর্বল ও ধ্বংস করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার লক্ষ্য অর্জনে আমেরিকার চেষ্টা জোরদার হওয়ারই আভাস পাওয়া যায়। জিহাদীরা ইরাক ও সিরিয়ার বিরাট অংশ নিয়ন্ত্রণ করে চলেছে। ওই কর্মসূচিটি মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক কোয়ালিশনের চেষ্টা থেকে স্বতন্ত্র। কোয়ালিশন উভয় দেশেই জিহাদীদের অবস্থানগুলোর ওপর বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এর বদলে এ গোপন কর্মসূচীতে আইএসের শীর্ষ সদস্য বলে সন্দেহভাজন ব্যক্তিদের এক ‘হিট লিস্টের’ দিকে দৃষ্টি দেয়া হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সশস্ত্র ড্রোন হামলায় ২১ বছর বয়স্ক ব্রিটিশ জিহাদী জুনাইদ হুসেইন নিহত হয়। সে আইএসের পক্ষে অনলাইন প্রচারণায় বিশেষজ্ঞ ছিল।

মার্কিন কর্মকর্তারা বলেন, চলতি বছরের প্রথম দিকে টেক্সাসের গার্লল্যান্ডে এক কার্টুন প্রতিযোগিতায় গুলি ছুড়েছিল এমন দুই বন্দুকধারীর একজনের সঙ্গে তার সম্পর্ক ছিল বলে প্রকাশ পাওয়ার পর তার নাম টার্গেট লিস্টের শীর্ষে নিয়ে যাওয়া হয়।

গুয়াতেমালার প্রেসিডেন্টের দেশত্যাগে নিষেধাজ্ঞা

গুয়াতেমালার এক বিচারক মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট ওতো পেরেজের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন। প্রেসিডেন্ট হিসেবে যে কোন অভিযোগ থেকে পাওয়া দায়মুক্তি রহিত হওয়ার কয়েক ঘণ্টা পর পেরেজের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা এ কথা জানান। খবর এএফপির।

পেরেজের বিরুদ্ধে শুল্ক খাতে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা টুইটারে জানান, ‘প্রসিকিউটর্স অফিস থেকে প্রেসিডেন্ট ওতো পেরেজের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হলে বিচারক মিগুয়েল অ্যাঞ্জেল গ্লাভেজ এই নির্দেশ দেন।’ পেরেজকে দায়মুক্তি থেকে অব্যাহতি দেয়ার ফলে কয়েক শ’ কোটি ডলারের দুর্নীতির প্রধান পরিকল্পনাকারী হিসেবে পেরেজের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তার তদন্ত চালানোর পথে আর কোন বাধা রইল না। এর আগে তার দায়মুক্তি রহিত করে একটি প্রস্তাব মঙ্গলবার কংগ্রেসে সর্বসম্মতভাবে পাস হয়।