মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পরাজয় ঠেকানোই মূল লক্ষ্য মামুনুলদের

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫
  • ফিফা বিশ্বকাপ ২১৮ বাছাইপর্ব, পরিণত অস্ট্রেলিয়াকে মোকাবেলায় প্রস্তুত আজ বাংলাদেশ

রুমেল খান ॥ এর আগে যা কখনও ঘটেনি, তাই ঘটতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। এশিয়ার পরাক্রম, এশিয়ার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া জাতীয় ফুটবল দলের বিপক্ষে ঐতিহাসিক দ্বৈরথে অবতীর্ণ হতে যাচ্ছে ২০০৩ সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ম্যাচটি শুরু হবে পার্থের ওভাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।

বাংলাদেশ দলের ফুটবলারদের জন্য এই ম্যাচটা হতে পারে জীবনের সেরা ম্যাচ। আর অস্ট্রেলিয়ার কোচ চান এই ম্যাচে শুধু জয় নয়, শিষ্যদের উন্নতিটাও দেখতে। র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার চেয়ে যোজন ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ। তাই আজকের ম্যাচে অস্ট্রেলিয়াই পরিষ্কার ফেবারিট। বরং নিজেদের মাটিতে কিছুটা হলেও চাপের মুখে থাকবে সকারুরাই। তারপরও এটা ফুটবল। এখানে অনেক কিছুই ঘটতে পারে। রক্ষণাত্মক খেলে প্রতি-আক্রমণে যাওয়াটাই কৌশল হবে মামুনুলবাহিনীর। ক’দিন আগে মালয়েশিয়া জাতীয় দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এভাবেই খেলেছে তারা।

বাংলাদেশ দলের কোচ লোডভিক ডি ক্রুইফ বুধবার ম্যাচ-পূর্ব এক সংবাদ সম্মেলনে বলেন, ‘অস্ট্রেলিয়া এশিয়ার এক নম্বর দল। তাদের অনেক ভালমানের খেলোয়াড় রয়েছে যারা ইউরোপে বিভিন্ন লীগে খেলে। তাই এই ম্যাচে আমরা অবশ্যই আন্ডারডগ।’ ক্রুইফ আরও যোগ করেন, ‘আমাদের নিজস্ব কিছু কৌশল আছে। ম্যাচটা উদ্দীপনার সঙ্গেই শুরু করব। ছেলেরা ভাল খেলা উপহার দিতে মুখিয়ে আছে। ম্যাচটা হবে আমার দলের জন্য দারুণ একটা অভিজ্ঞতা। ছেলেরা মোটেই ভীত নয়।’

দলীয় অধিনায়ক মামুনুল ইসলাম বলেন, ‘আমাদের হারানোর কিছু নেই। আমরা ভয় পাচ্ছি না। তারা আমাদের চেয়ে সবদিক দিয়েই অনেক এগিয়ে। আমাদের একটাই লক্ষ্য ভাল খেলা। গত কিছুদিনে আমরা যে ধরনের খেলা খেলেছি, সেটিই অব্যাহত রাখতে চাই। তারপর ফল যা হওয়ার হবে। এই ম্যাচটা বিশ্বকাপ বাছায়ে জর্দানের বিপক্ষেও বাংলাদেশ জাতীয় দলের প্রেরণা হয়ে কাজ করবে।

অস্ট্রেলিয়ার কোচ এ্যান্ডে পোস্তেকোগলু বলেন, ‘আমার ছেলেরা কিছুটা রোমাঞ্চিত। কেননা এশিয়ান কাপের পর ঘরের মাটিতে প্রথম ম্যাচ। দীর্ঘদিন তারা পার্থে খেলেনি। গতকাল ফ্যান ডে তে আমরা ভাল সময় কাটিয়েছি। আমি নিশ্চিত আগামীকাল (আজ) গ্যালারিপূর্ণ থাকবে দর্শকে। আমাদের জন্য এই ম্যাচে ৩ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।’

মাঠে নেমে খেলাটাই সব নয়। যেকোন পরিবেশ-পরিস্থিতির সঙ্গে সঙ্গেও খাপ খাইয়ে নেয়াটা অনেক গুরুত্বপূর্ণ। সেটাই করার চেষ্টা করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার আবহাওয়া এক নয়। পার্থে দিনের বেলাতেই তাপমাত্রা থাকে ১৪ ডিগ্রী সেলসিয়াসের মতো। রাতে সেটা আরও কমে ৯ ডিগ্রীর কাছাকাছি চলে আসে। এ রকম আবহাওয়ার সঙ্গেই মানিয়ে নিতে লোডভিক ডি ক্রুইফের অধীনে অনুশীলন করেছে মামুনুল বাহিনী।

রবিবার পার্থে পৌঁছে হোটেল ক্রাউন প্লাজায় কিছু সময় বিশ্রাম নিয়েই অনুশীলনে নেমে পড়ে লাল সবুজ জার্সিধারীরা। পার্থের ল্যানলে পার্কে ৪৫ মিনিট ওয়ার্মআপ করে ক্রুইফের শিষ্যরা। সোমবারও একইভাবে দুই ঘণ্টা আবারও ঘাম ঝরানো কঠোর অনুশীলন করে মামুনুল বাহিনী।

মঙ্গলবার বিকেলে সকার ক্লাব গ্রাউন্ডে অনুশীলন শুরু করে বাংলাদেশ দল। এদিনও ঘড়ি ধরে ঘণ্টা দুই ঘাম ঝরায় দলের ফুটবলাররা। বুধবার বিকেলে এক ঘণ্টা পার্থ ওভাল স্টেডিয়ামে শেষবারের মতো ঘাম ঝরায় বাংলাদেশ দল।

উল্লেখ্য, ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে এশিয়া জোনের ‘বি’ গ্রুপে গত দুই ম্যাচে নিজেদের মাঠে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। পক্ষান্তরে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ২-১ গোলে হারায় অস্ট্রেলিয়া।

একটি সূত্রে জানা গেছে হেমন্তকে (হ্যামস্ট্রিং ইনজুরি আছে হালকা) আজ সকাল পর্যন্ত দেখা হবে। তার জায়গায় ইমন বাবু অথবা মোনায়েম খান রাজুকে বিবেচনায় রাখা হয়েছে। সোহেল রানার স্থলে এনামুল হককে শুরু থেকে খেলানো হতে পারে।

এখন দেখার বিষয়, আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে কেমন ফলাফল করে বাংলাদেশ।

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫

০৩/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: