২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নতুন অস্ট্রেলিয়ার সামনে আজ প্রাণবন্ত বাংলাদেশ!


নতুন অস্ট্রেলিয়ার সামনে আজ প্রাণবন্ত বাংলাদেশ!

জাহিদুল আলম জয় ॥ এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সর্বশেষ তিন বিশ্বকাপেও খেলেছে। ২০০৬ বিশ্বকাপের দ্বিতীয় পর্বে (শেষ ষোলো) চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি সকারুদের হারিয়েছিল রেফারির বদান্যতায়। শেষ পর্যন্ত জার্মানিতে অনুষ্ঠিত ওই আসরে চ্যাম্পিয়নও হয়েছিল আজ্জুরিরা। ফুটবলবোদ্ধাদের মতে, বর্তমানে লড়াকু দলগুলোর মধ্যে অন্যতম সেরা অস্ট্রেলিয়া। ইতোমধ্যে এশিয়ার সেরা দলের মর্যাদা পেয়েছে তারা। বিশ্ব ফুটবলেও সেরাদের কাতারে নাম লেখানোর লক্ষ্যে কক্ষপথে আছে দলটি।

এই পরিসংখ্যানটুকুই জানান দেয়, ফুটবলবিশ্বে অস্ট্রেলিয়ার অবস্থান কোথায়। সেই শক্তিশালী দলটির বিপক্ষেই বিশ্বকাপ বাছাই ফুটবলে মুখোমুখি হওয়ার অপেক্ষায় লাল-সবুজের দেশ। বাংলাদেশ সময় আজ বিকেলে পার্থের পার্থ ওভাল স্টেডিয়ামে এশিয়ার অঞ্চলের বাছাইপর্বের দ্বিতীয় পর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে সফরকারী বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ের ৬১ নম্বর দলটির বিপক্ষে ভাল কিছু করার স্বপ্ন বুনছে র‌্যাঙ্কিংয়ের ১৭০ নম্বর দল বাংলাদেশ।

এর আগে কখনই এই দু’দল একে অপরের বিপক্ষে খেলেনি। এই প্রথম বাংলাদেশ ও অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে। এই দিক দিয়ে দু’দলই জন্য নতুন ও অচেনা প্রতিপক্ষ। ম্যাচটির আগে অস্ট্রেলিয়া ফুটবল দল আছে উটকো ঝামেলায়। অর্থ সংক্রান্ত বিষয়ে অস্ট্রেলিয়ার পেশাদার ফুটবলারদের সংগঠন পিএফএর সঙ্গে ফুটবল ফেডারেশন অস্ট্রেলিয়ার (এফএফএ) দ্বন্দ্ব চরমে। যে কারণে ফুটবলাররা অনুশীলনও বয়কট করেছেন। এ নিয়ে দলটির কোচ এ্যাঞ্জে পোস্টেকোগলু রীতিমতো ক্ষোভ ঝেড়েছেন। তার রাগান্বিত হওয়ারই কথা! কেননা খুব বেশিদিন হয়নি তিনি অস্ট্রেলিয়া ফুটবল দলের দায়িত্ব নিয়েছেন। ইতোমধ্যে বিশ্ব ফুটবলে বেশ নাম কামিয়েছে সকারুরা। সেই সাফল্য ধরে রাখার চ্যালেঞ্জ এখন পোস্টেকোগলুর সামনে। এ কারণে খেলোয়াড়-ফেডারেশন দ্বন্দ্বে হতাশা প্রকাশ করে অসি কোচ বলেন, আমার তো দল নির্বাচন, কৌশল এসব কিছু নিয়েই কথা বলার কথা। দলে এসব নিয়ে যা হচ্ছে, তাতে আমি খুশি নই। খেলোয়াড়দের আমি সব সময় পাই না। যে সময়টুকু পাই, সেটা খুবই দামী। আমি চাই না, এসব নিয়ে কোন সময় নষ্ট হোক।

কিন্তু যা হওয়ার তা তো হয়েই গেছে। সময়ক্ষেপণ হয়েছে, ব্যাঘাত ঘটেছে অনুশীলনের। শুধু তাই নয়, ফুটবলারদের মনোসংযোগেও ব্যাঘাত ঘটেছে। বিষয়টি নিয়ে চিন্তিত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক টিম কাহিলও। বুধবার তিনি জানিয়েছেন, বেতন বকেয়া নিয়ে যা হচ্ছে তা অনাকাক্সিক্ষত। এটি নিয়ে আমরা ভাবতে না চাইলেও বিষয়টি সামনে চলে আসবে। মিডফিল্ডার মাইল জেদিনাকের ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করবেন চীনের ক্লাব সাংহাই শেনহুয়াতে খেলা কাহিল। বর্ষীয়ান এই ফরোয়ার্ড বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি নিয়ে বলেন, এই পর্যায়ের খেলাতে যে কোন দলকেই সম্মান করা উচিত। বিশ্বকাপ বাছাই ও এশিয়া কাপের ম্যাচগুলো অনেক কঠিন। ৩৫ বছর বয়সী এই ফুটবলার আরও বলেন, বাংলাদেশ সম্পর্কে আমাদের খুব বেশি ধারণা নেই। তবে এই পর্যায়ে কেউ কাউকে ছেড়ে কথা বলে না। আমরা আমাদের সেরাটা খেলে জয়ের জন্যই মাঠে নামব।

মজার বিষয় হচ্ছে, এশিয়ার কোন বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে এই প্রথম খেলতে নামছে বাংলাদেশ। বিষয়টি নিয়ে রীতিমতো রোমাঞ্চিত মামুনুল, এমিলি, সোহেলরা। বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম তো বলেই দিয়েছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলাটা স্বপ্নের মতো। তিনি বলেন, অস্ট্রেলিয়া শক্তিশালী দল। তাদের বিপক্ষে আমাদের হারানোর কিছু নেই। আমরা আমাদের সেরাটা খেলে ভাল কিছুর চেষ্টা করব। অসি পরীক্ষায় মুখোমুখি হওয়ার আগে আরেকটু সময়ের আকুতি ঝড়েছে বাংলাদেশ কা-ারির মুখে। মামুনুল বলেন, আরেকটু সময় পেলে হয় তো আরও ভাল হতো। তারপরও আমরা পরিশ্রম করছি। অনুশীলনে অনেক বেশি ঘাম ঝরাচ্ছি। কোচ অনেক পরিশ্রম করছেন।

শক্তিশালী অসিদের বিপক্ষে বাংলাদেশের রক্ষণাত্মক খেলার সম্ভাবনা বেশি। লাল সবুজের দেশ অসি পরীক্ষার আগে মালয়েশিয়ার সঙ্গে প্রস্তুতি ম্যাচে গোলশূন্য ড্র করে আত্মবিশ্বাস জুগিয়েছে। ওই ম্যাচে কোচ লোডভিক ডি ক্রুইফ বাংলাদেশকে রক্ষণাত্মক কৌশলে খেলান। এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষেও বাংলাদেশকে একই পন্থায় দেখা যাওয়ার ইঙ্গিত দিয়েছেন কোচ। ক্রুইফ বলেন, আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে রক্ষণাত্মক খেলার চেষ্টা করব। মালয়েশিয়ার বিপক্ষে ড্র করায় ছেলেরা বেশ আত্মবিশ্বাসী। বাছাইপর্বে নিজেদের গ্রুপে বর্তমানে তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। অবস্থার উন্নতি করতে হলে অন্ততপক্ষে হার এড়াতে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। মামুনুল, হেমন্তরা কী পারবেন? সেটাই এখন দেখার।

সম্পর্কিত:
পাতা থেকে: