১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ই-টোকেন ছাড়াই ভারতীয় ভিসার আবেদন করা যাবে


স্টাফ রিপোর্টার ॥ এখন থেকে ভারতীয় ভিসার আবেদনের ক্ষেত্রে ‘ট্যুরিস্ট ভিসা’ ছাড়া অন্য সব ধরনের ভিসার জন্য সরাসরি আবেদন ফরম জমা দেয়া যাবে। এই ভিসা পাওয়ার জন্য অনলাইনে ফরম পূরণের পর জমা দিতে নির্ধারিত তারিখের প্রয়োজন হবে না। ই-টোকেন ছাড়াই ভিসার আবেদন সরাসরি গ্রহণ করবে ভারতীয় ভিসা আবেদন সেন্টার। বুধবার ঢাকার ভারতীয় হাই কমিশন থেকে পাঠানো এক বার্তায় এ সব তথ্য জানানো হয়েছে।

ট্যুরিস্ট ভিসা ছাড়া ১০টি ক্যাটাগরিতে সরাসরি ভিসা আবেদন গ্রহণ করবে ঢাকার গুলশান, মতিঝিল, ধানম-ি, রাজশাহী, চট্টগ্রাম, খুলনার ভিসা আবেদন সেন্টার। ভারতীয় ভিসা আবেদনের এই ক্যাটাগরিগুলো হচ্ছেÑ বিজনেস, (বি), মেডিক্যাল (এম), মেডিক্যাল এটেন ডেন্ট (এমএক্স), স্টুডেন্ট (এস), রিসার্চ (আর), জার্নালিস্ট (জে), কনফারেন্স (সি), এমপ্লয়মেন্ট (ই), ট্রানজিট (টিআর)। এছাড়া শিল্পী, ক্রীড়াব্যক্তিত্ব, ভারতীয় নাগরিকদের স্বামী বা স্ত্রী, ব্যবসায়ী ব্যক্তিত্বদের স্বামী বা স্ত্রী, বেসরকারী খাতের আইটিইসি প্রশিক্ষণার্থী, ভারত সরকারের অর্থায়িত প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরিবারের সদস্যবৃন্দ এবং বিদেশী নাগরিকরা ‘এক্স’ ক্যাটগরিতে আবেদন করতে পারবেন।

ভারতীয় দূতাবাসের বার্তায় আরও উল্লেখ করা হয়, এই সুবিধা পেতে আবেদনকারীদের অনলাইন ফরম পূরণের সময় প্রাপ্ত ‘ওয়েব রেজিস্ট্রেশন ডেট’-এর চার দিনের মধ্যে আইভিএসিতে তাদের আবেদনপত্র জমা দিতে অনুরোধ করা হয়েছে। এই চার দিন সময়কাল হচ্ছে সেই সময়কাল যখন আবেদনপত্রের মেয়াদ বহাল থাকবে। তারপর আবার নতুন করে আবেদন ফরম পূরণ করতে হবে। ভিসা আবেনদনকারীদের প্রতি পরামর্শ দিয়ে দূতাবাস জানায়, ট্যুরিস্ট (টি) ভিসা আবেদনকারীদের জন্য ই-টোকেন বা অনলাইনে সাক্ষাতকারের জন্য তারিখ নিতে হবে। সে কারণে ট্যুরিস্ট ভিসা প্রার্থীরা এই সুবিধা পাবেন না। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা আইভিএসিসমূহের বাংলাদেশে কোন এজেন্ট বা প্রতিনিধি নেই। আবেদনকারীর তাদের ফরমে দেয়া তথ্য ও সংশ্লিষ্ট দলিলপত্রের যথার্থতার ব্যাপারে সম্পূর্ণরূপে দায়ি থাকবেন।

ভারতীয় দূতাবাস সূত্র জানায়, অনলাইনে ফরম পূরণ করে তা জমা দেয়ার তারিখ পাওয়া নিয়ে বিড়ম্বনার অভিযোগ করায় প্রক্রিয়া সহজ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিশুদ্ধ পানি সরবরাহে সার্ভিস ক্যাম্প শুরু করল ইউনিলিভার

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড বুধবার থেকে শুরু করেছে ‘পির্ওইট সার্ভিস ক্যাম্প’। ঢাকার ধানম-ি, বেইলি রোড, নারায়ণগঞ্জ, চট্টগ্রামের হিলভিউ রেসিডেন্সিয়াল এরিয়া, এক্সেস রোড ও সিলেটের জিন্দাবাজারসহ ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটের মোট ১৩টি স্পটে এই সার্ভিস ক্যাম্প চালু করা হয়েছে। সার্ভিস ক্যাম্প চলাকালে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোক্তাদের বিশুদ্ধ পানি এবং পির্ওইট ওয়াটার পিউরিফায়ার সংক্রান্ত বিভিন্ন তথ্য এবং সেবা প্রদান করা হবে। সেবার মধ্যে রয়েছে- বাই ব্যাক অফার, আপগ্রেড অফার, ডিসকাউন্ট ধামাকা, রিয়েল টাইম সার্ভিস, এক্সপার্ট এ্যাডভাইস এবং বিশুদ্ধ পানি সংক্রান্ত যে কোন তথ্যসেবা। পির্ওইট-এর এই সার্ভিস ক্যাম্প চলবে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। ভোক্তারা সার্ভিস ক্যাম্প সম্পর্কিত যে কোন তথ্য জানতে কল করতে পারেন পির্ওইট কেয়ার লাইন নম্বরে ০৯-৬১৩-১০৫-১০৫, প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত। -বিজ্ঞপ্তি