মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অস্ট্রেলিয়ার সঙ্গে আজ লড়াইয়ে প্রস্তুত বাংলাদেশ

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫
অস্ট্রেলিয়ার সঙ্গে আজ লড়াইয়ে প্রস্তুত বাংলাদেশ
  • বিশ্বকাপ বাছাই ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আমরা জানি অস্ট্রেলিয়া শক্তিশালী দল। কিন্তু আমরাও প্রস্তুত লড়াই করতে। আমরা আমাদের সবটুকু নিংরে দিয়ে ভাল করার চেষ্টা করব।’ প্রত্যয়ী এই কথাগুলো বাংলাদেশ জাতীয় ফ্টুবল দলের অধিনায়ক মামুনুল ইসলামের। বিশ্বকাপ বাছাই ফুটবলে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে বুধবার সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসের সঙ্গে কথাগুলো বলেন লাল-সবুজের এই প্রতিনিধি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের ‘বি’ গ্রুপের ম্যাচে আজ বিকেলে স্বাগতিক অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে অতিথি বাংলাদেশ। অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত হবে ঐতিহাসিক ম্যাচটি। মামুনুল, এমিলি, হেমন্তদের জন্য ম্যাচটি স্মরণীয় হতে চলেছে। কেননা এই প্রথম কোন বর্তমান এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে ময়দানী যুদ্ধে অবতীর্ণ হচ্ছে বাংলাদেশ। ম্যাচটি স্মরণীয় করে রাখতে প্রতিশ্রুতির কথা জানিয়েছেন টাইগার অধিনায়ক।

বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৭০ নম্বরে। আর অস্ট্রেলিয়া ৬১ নম্বরে। অর্থাৎ সকারুদের চেয়ে ১০৯ ধাপ পিছিয়ে টাইগাররা। বাস্তবতা তাই জানান দিচ্ছে, লড়াইটা হতে যাচ্ছে অসম! তবে পরিসংখ্যান নিয়ে ভাবছে না বাংলাদেশ দল। প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত ডি ক্রুইফের দল। এমনটি জানিয়েছেন অধিনায়ক মামুনুল ইসলাম। তিনি বলেন, এটা আমাদের জন্য অনেক বড় ম্যাচ হতে যাচ্ছে। আমরা মালয়েশিয়ার সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ড্র করেছি। আমার ক্যারিয়ারের এটা সবচেয়ে বড় ম্যাচ। ম্যাচটি স্মরণীয় করতে সর্বোচ্চ চেষ্টা করব। অস্ট্রেলিয়ার প্রতি আমাদের সমীহ আছে, কিন্তু ভয় নেই।

তবে মামুনুলদের জন্য দুঃসংবাদ, ম্যাচটিতে ডাগআউটে থাকতে পারবেন না বাংলাদেশ কোচ লোডভিক ডি ক্রুইফ। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ না হওয়ার কারণেই তিনি দর্শক হয়ে থাকবেন। এ জন্য মনোকষ্টের কথাও জানিয়েছেন হল্যান্ডের এই কোচ। ক্রুইফ বলেন, এটা অনেক বড় একটা ম্যাচ। আমার জন্য কষ্টের হবে মাঠের বাইরে থাকা। তারপরও আমি অনুপ্রেরণা হিসেবে ছেলেদের পাশে থাকব। তিনি আরও বলেন, ম্যাচটি খেলার সুযোগ পেয়ে আমরা খুবই খুশি। বাংলাদেশের ফুটবলের উন্নতির জন্য অনেক পরিকল্পনা আছে। আমরা এশিয়ার এক নম্বর দলের বিপক্ষে খেলব। অনেক অভিজ্ঞতা সম্পন্ন ভাল একটি দল তারা। ইউরোপের ভাল ফুটবলার আছে তাদের। ফিফা র‌্যাঙ্কিং ও অন্যান্য দিক বিবেচনায় আমরা এ ম্যাচে আন্ডারডগ। অস্ট্রেলিয়াকে সমীহ করলেও দলকে নিয়ে আশাবাদী ক্রুইফ বলেন, আমাদের নিজস্ব কৌশল আছে। প্রতিপক্ষকে ভালভাবে পর্যালোচনা করেছি আমরা। ফুটবলে যে কোন কিছুই ঘটতে পারে।

অস্ট্রেলিয়ার কোচ এ্যাঞ্জে পোস্টেকোগলু জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামার কথা জানিয়েছেন। তবে তিনি বাংলাদেশকে সম্মানও করছেন। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ান কোচ বলেন, বাংলাদেশ ভাল প্রতিদ্বন্দ্বিতা করবে বলে আমার ধারণা। তাদের অবহেলা করার কিছু নেই। ভাল করেছে বলেই তারা এই পর্যায়ে এসেছে। আমরা বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে গুরুত্বসহকারে নিয়েছি। তবে ভাল ফুটবল খেলে জয়ের জন্যই মাঠে নামব।

অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম কাহিলও বাংলাদেশকে সমীহ করছেন। তিনি বলেন, বাংলাদেশ সম্পর্কে আমাদের খুব একটা ধারণা নেই। তবে মালয়েশিয়ার বিপক্ষে তারা অনেক ভাল খেলেছে। ম্যাচটিকে আমরা সিরিয়াসলি নিয়েছি। তবে জয় ছাড়াও বিকল্প কিছু ভাবছেন না ভারপ্রাপ্ত এই অধিনায়ক। এ প্রসঙ্গে কাহিল বলেন, আমরা সব দলকেই শ্রদ্ধা করি। কিন্তু আমাদের জন্য এখন হল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করাও হতাশার। জয় ছাড়া কোন ভাবনাই নেই আমাদের। বাংলাদেশের কৌশল নিয়েও ভাবছেন অসি কা-ারি। বলেন, তারা রক্ষণাত্মক খেলার পাশাপাশি আক্রমণেও উঠতে পারে। মালয়েশিয়ার বিপক্ষে এমন দেখা গেছে।

বর্তমানে এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ‘বি’ গ্রুপে শীর্ষে আছে জর্দান। এক ম্যাচ জিতে পূর্ণ ৩ পয়েন্ট ভা-ারে তাদের। দুই ম্যাচে এক জয় ও এক হারে ৩ পয়েন্ট নিয়ে গোলগড়ে দ্বিতীয় স্থানে কিরগিজস্তান। এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় অস্ট্রেলিয়া। তাজিকিস্তান ও বাংলাদেশ দু’দলই খেলেছে দুটি করে ম্যাচ। ফলাফলও একই। একটি করে ম্যাচে হার ও ড্র। দু’দলেরই ভা-ারে জমা ১ পয়েন্ট করে। তবে গোলগড়ে এগিয়ে থেকে চার নম্বরে তাজিকিস্তান। আর গ্রুপের তলানিতে অর্থাৎ পাঁচ নম্বরে বাংলাদেশ।

প্রকাশিত : ৩ সেপ্টেম্বর ২০১৫

০৩/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: