মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টোকিও অলিম্পিকের জন্য নতুন নতুন লোগোর ডিজাইন

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫, ০৬:৪৩ পি. এম.
টোকিও অলিম্পিকের জন্য নতুন নতুন লোগোর ডিজাইন

অনলাইন ডেস্ক ॥ জাপানের টোকিওতে অনুষ্ঠেয় ২০২০ অলিম্পিকের লোগো নিয়ে অনুকরনের যে অভিযোগ উঠেছে তার প্রেক্ষিতে জাপানের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা লোগোর জন্য নিজস্ব বিভিন্ন ডিজাইন পোস্ট করছ। মঙ্গলবার টোকিও অলিম্পিকের জন্য নির্ধারিত লোগো প্রত্যাহার করে নেয় আয়োজক কমিটি।

এরপর থেকে বিভিন্ন ডিজাইনে তৈরি লোগোর সাজেশন আসতে থাকে। হ্যাশট্যাগ ব্যবহার করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ব্যাপকভাবে সেসব ডিজাইন পোস্ট করতে থাকে।

বেশিরভাগেরই পরামর্শ ছিল ২০২০ অলিম্পিকের জন্য যে লোগেোটি ব্যবহারের পরিকল্পনা ছিল সেটিই যেন ব্যবহার করা হয়।

অলিম্পিকের আয়োজন কোন দেশে হবে সে প্রতিযোগিতার সময় আয়োজক শহর হিসেবে যে লোগো ব্যবহারের কথা বলা হয়েছিল সেটি আবার ব্যবহারের জন্য অনেকে পরামর্শ দেন।

ডিজাইনার আই শিমামাইন ‘ক্যানডিডেট সিটি’ নামের ওই লোগোটি তৈরি করেছিলেন। ওই লোগোতে অনেক চেরি ফুল নিয়ে একটি বড় মালা জয়মালা গাঁথা আছে, চেরি ফুল জাপানের সবচেয়ে জনপ্রিয় ও প্রসিদ্ধ ফুল।

একটি ইন্টারভিউয়ে মিস শিমামাইন বলেছিলেন, একটি চলচ্চিত্রে এক কবরের উপর চেরি ফুলের মালা দেখে তার মাথায় এই পরিকল্পনা এসেছিল।

ওই লোগোটির অর্থ হলো আবার ফিরে আসা। অলিম্পিক বিড কমিটি এই পরিকল্পনাটি খুবই পছন্দ করেছিল।

২০১১ সালে অলিম্পিক কমিটির প্রধান মাসাতো মিজুনো বলেছিলেন, “টোকিও সবশেষ অলিম্পিক আয়োজন করেছিল ১৯৬৪ সালে । আর ২০২০ সালে আয়োজন করতে যাচ্ছে।

আর ওই লোগো এই ক্ষেত্রে খুবই প্রাসঙ্গিক যে টোকিও ও জাপানে অলিম্পিক আবার ফিরে আসছে"।

তবে সোশ্যাল মিডিয়ায় লোগোর যে ডিজাইনটি সবচেয়ে বেশি শেয়ার হয়েছে সেটি শিল্পী ক্যান ক্যান এর তৈরি একটি লোগো।

ডিজাইনার বলছেন, এই লোগোটি সাধারণত আনন্দ-উচ্ছ্বাস, সহযোগিতা, সমর্থন আর শুভকামনা জানানোর জন্য ব্যবহার করা হয়। আমারদের ভক্তদের সাথে আমিও জাপানকে সমর্থনে জানাচ্ছি।

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫, ০৬:৪৩ পি. এম.

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: