মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চট্টগ্রামে পরিবহনে বাড়তি ভাড়া আদায়

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫
  • গ্যাসের মূল্য বৃদ্ধি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) মূল্য বৃদ্ধি কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই বেড়ে গেছে গণপরিবহনের ভাড়া। সরকারী সিদ্ধান্ত না এলেও বাড়তি ভাড়া আদায় ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ফলে চলছে যাত্রীদের সঙ্গে অটোরিক্সা এবং গ্যাসচালিত যানবাহন শ্রমিকদের ঝগড়া। বিশেষ করে অটোরিক্সার বর্ধিত ভাড়া এক প্রকার কার্যকর হয়ে গেছে।

সরকারী সিদ্ধান্ত অনুযায়ী সোমবার রাত ১২টা থেকে কার্যকর হয়েছে গ্যাসের বর্ধিত মূল্য। প্রতিঘনমিটার গ্যাসের দাম ৫ টাকা বেড়ে ৩৫ টাকায় উন্নীত হয়েছে। এর ফলে ভাড়া কি হারে বৃদ্ধি পাবে সে সিদ্ধান্ত এখনও হয়নি। কিন্তু সে অপেক্ষায় থাকতে রাজি নয় সিএনজি অটোরিক্সাগুলো। তাদের বক্তব্যÑ যেহেতু বর্ধিত মূল্যে গ্যাস কিনতে হচ্ছে সেহেতু ভাড়াও বাড়িয়ে দিতে হবে।

মঙ্গলবার চট্টগ্রাম নগরীতে চলাচলকারী সিএনজি অটোরিক্সাগুলো বাড়তি ভাড়া আদায়ের চেষ্টা করে। ফলে যাত্রীদের সঙ্গে চালকদের ঝগড়াও ছিল অনেকটা স্বাভাবিক ব্যাপার। যাত্রীদের অভিযোগÑ গ্যাসের মূল্য যে হারে বেড়েছে চালকরা ভাড়া হাঁকছে সে তুলনায় অনেক বেশি। অপরদিকে, চালকরা বলছেন, বাড়তি ভাড়া চাইলেও যাত্রীরা দিতে চাইছেন না। উল্টো তারা চড়াও হচ্ছেন চালকদের ওপর। চট্টগ্রাম নগরীতে চলাচলরত অটোরিক্সাগুলোই শুধু নয়, বিভিন্ন রুটে চলাচলকারী সিএনজি চালিত টেম্পোগুলোও ভাড়া বাড়িয়েছে। নির্দিষ্ট দূরত্বে আগের তুলনায় এক থেকে দুই টাকা করে বেশি ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু যাত্রীরা তা মানতে চাইছেন না। যাত্রীদের অভিযোগ, গ্যাসের দাম প্রতিঘনমিটারে বেড়েছে ৫ টাকা। আর ভাড়া বাড়ানো হয়েছে জনপ্রতি ২ টাকা। জ্বালানির দাম বৃদ্ধি পেলে মূলত পরিবহন মালিক ও শ্রমিকরাই বেশি লাভবান হয়। ভাড়া বাড়ে, আর এ সুযোগে মালিকরা তাদের জমার টাকাও বাড়িয়ে দেয়।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (পরিবহন-উত্তর) মাসুদুল হাসান সাংবাদিকদের জানান, সরকারীভাবে এখনও ভাড়া পুনর্নির্ধারণ করা হয়নি। তাছাড়া চট্টগ্রামে অটোরিক্সাগুলো মিটারে চলে না। ফলে গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নিতে চাইছে অটোরিক্সাগুলো। মনিটরিংয়ের মাধ্যমে বাড়তি ভাড়া আদায় রোধ করা হবে। ভাড়া নিয়ে নৈরাজ্য সৃষ্টির সুযোগ দেয়া হবে না বলে তিনি জানান। উল্লেখ্য, এর আগে গ্যাসের মূল্য বাড়ানো হয়েছিল ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর। এর সঙ্গে সঙ্গতি রেখে বাস ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এবার এখনও ভাড়া নির্ধারণ না হলেও পরিবহনগুলো গ্যাসের মূল্য বৃদ্ধি কার্যকরের সঙ্গে সঙ্গেই বর্ধিত হারে আদায় শুরু করে দিয়েছে।

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: