মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ

নিজস্ব মুদ্রা চালুর ঘোষণা দিল আইএস

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

ইসলামিক স্টেটের (আইএস) আপলোড করা একটি প্রপাগা-ামূলক ভিডিওতে তাদের দখলকৃত এলাকার জন্য তৈরি করা নতুন একটি মুদ্রা দেখানো হয়েছে। শনিবার গোষ্ঠীটির গণমাধ্যম আল হায়াতে ‘সোনার দিনারের পুনারাগমন’ নামের ঘণ্টাখানেক দৈর্ঘ্যরে ওই ভিডিওটি প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমস। খবর ওয়েবসাইটের।

২০১৪ সালে আইএসের শরিয়া কাউন্সিল গোষ্ঠীটির বায়তুল মাল বা ট্রেজারিকে নতুন মুদ্রা তৈরির নির্দেশ দিয়েছিল। সোনা, রূপা ও তামার তিন ধরনের মুদ্রা ছাড়া হয়েছে বলে ভিডিওতে দাবি করা হয়েছে। এর মধ্যদিয়ে তারা নিজস্ব মুদ্রা চালু করল। ইরাক ও সিরিয়ার দখলকৃত এলাকার তেল শোধনাগারের খনিজ তেল বিক্রির মাধ্যমে ও স্থানীয় অধিবাসীদের কাছ থেকে আদায়কৃত কর বাবদ আইএসের তহবিলে কোটি কোটি ডলার জমা হয়েছে।

এছাড়া ব্যাংক ও অলঙ্কারের দোকান লুট, চাঁদা, চোরাচালান ও অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমেও প্রচুর অর্থ আসে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিদিন ৩০ লাখ ডলারেরও বেশি আয় নিয়ে আইএস নিজ পায়ে দাঁড়ানো একটি অর্থনৈতিক শক্তি হয়ে উঠেছে। মুদ্রা চালু করে এ ঘটনাকে টুইন টাওয়ার হামলার পর যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় ধাক্কা বলে দাবি করেছে আইএস।

গোষ্ঠীটির প্রচার করা ভিডিওতে হলিউডের জনপ্রিয় যুদ্ধভিত্তিক ছবিগুলো থেকেও প্রচুর ফুটেজ নেয়া হয়েছে। ভিডিওটিতে ইংরেজিতে যিনি ধারা বর্ণনা দিয়েছেন তার উচ্চারণ মার্কিনিদের মতো। তিনি বলেছেন, মুদ্রাগুলোতে ইসলামিক প্রতীক মুদ্রিত করা হয়েছে এবং ইসলামি শরিয়া আইন অনুযায়ী পুরোপুরি মানুষের ও প্রাণীর ছবি বর্জন করা হয়েছে।

সন্দেহভাজন দুই জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ব্যাঙ্কক হামলা

ব্যাঙ্ককে হিন্দু মন্দিরে ভয়াবহ বোমা হামলার ঘটনায় সন্দেহভাজন দুইজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে থাইল্যান্ড পুলিশ। শহরতলীর একটি এ্যাপার্টমেন্ট ব্লকে তল্লাশি চালিয়ে বোমা তৈরির সরঞ্জাম পাওয়ার পর পুলিশ এ পরোয়ানা জারি করল। খবর ওয়েবসাইটের।

থাই পুলিশের মুখপাত্র প্রাউত থাউঅর্নশিরি টেলিভিশনে এক ভাষণে বলেন, পুলিশ ২৬ বছর বয়সী এক থাই নারী এবং ৪০ বছর বয়সী এক বিদেশীকে খুঁজছে। গ্রেফতারি পরোয়ানা জারি করা এ দুইজনের ছবিও প্রকাশ করা হয়েছে। সন্দেহভাজন নারীর নাম ওয়ান্না সুয়ানসান বলে উল্লেখ করা হয়েছ। সে বিদেশী এক ব্যক্তির কাছ থেকে একটি কক্ষ ভাড়া নিয়েছিল। সে কারণে ওই বিদেশীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানান প্রাউত। শনিবার ব্যাঙ্কক শহরতলীর জীর্ণ একটি চারতলা ভবন থেকে এক বিদেশী নাগরিককে গ্রেফতার করে থাই পুলিশ।

তার কাছ থেকে ‘বেশকিছু’ ভুয়া পাসপোর্ট ও বোমা বানানোর সরঞ্জাম উদ্ধার করা হয়। বিদেশী ওই নাগরিক গ্রেফতার হওয়ার পর থেকে আবাসিক অনেক ভবনেই তল্লাশি অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রাউত। সন্দেহভাজন দুইজনকে ধরিয়ে দেয়ার জন্য পুরস্কারও ঘোষণা করা হয়েছে। ১৭ অগাস্ট ব্যাঙ্ককে হিন্দুদের এরাওয়ান মন্দিরে বোমা বিস্ফোরণে ২০ জন নিহত এবং প্রায় একশ’ মানুষ আহত হয়। যা থাইল্যান্ডের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী বোমা বিস্ফোরণের ঘটনা। সিসিটিভি ফুটেজে এক ব্যক্তিকে বিস্ফোরণস্থলে একটি ব্যাগ রেখে যেতে দেখা যায়। শনিবার গ্রেফতারকৃত ব্যক্তির সঙ্গে ব্যাগ রেখে যাওয়া ব্যক্তির চেহারার মিল রয়েছে বলে দাবি থাই পুলিশের।

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: