মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সংসদ অধিবেশন শুরু, চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

সংসদ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশন মঙ্গলবার বিকেলে শুরু হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশন চলবে। বিকেল পাঁচটায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা সাজেদা চৌধুরী ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ সরকার ও বিরোধী দলের এমপিরা অধিবেশনে যোগ দিয়েছেন।

অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা মিটির বৈঠকে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলবে আট কার্যদিবস। প্রতি কার্যদিবসে বিকেল পাঁচটায় অধিবেশন শুরু হবে।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, চীফ হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের সিনিয়র সচিব আশরাফুল মকবুলসহ সংসদ সচিবালয়ের উর্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে এমপিদের অভিনন্দন জানিয়ে স্বাগত বক্তব্য দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর সভাপতিম-লীর সদস্য মনোনয়ন প্রদান করেন। এবার ৫ সদস্যের সভাপতিম-লী মনোনীত করা হয়েছে। সদস্যদের মধ্যে রয়েছেন আব্দুস শহীদ, কাজী কেরামত আলী, তাজুল ইসলাম, ফখরুল ইমাম এবং উম্মে কুলসুম স্মৃতি। পরে বিশিষ্ট জনের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয় এবং নিজ নিজ আসনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন শেষে মোনাজাত করা হয়।

স্পীকার ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম, সাবেক সংসদ সদস্য ও এরশাদের প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ, সাবেক স্পীকার শেখ রাজ্জাক আলী, সাবেক সংসদ সদস্য মোঃ আলিম উদ্দিন, সুদীপ্তা দেওয়ান, ইয়াকুব আলী চৌধুরী, আবদুল লতিফ ভূঁইয়া, আবুল কালাম আজাদ, ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জী, সংসদ সচিবালয়ে সহকারী সার্জেন্ট এ্যাট আর্মস রফিক আহমেদ পাটোয়ারী, অফিস সহায়ক খোন্দকার শামসুজ্জামান সেলিমের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করেন।

এছাড়া সাবেক উপদেষ্টা ও আইজিপি এ বি এম জি কিবরিয়া, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও বিচারপতি সুলতান হোসেন খান, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হাবিবুর রহমান মিলন, একুশে পদকপ্রাপ্ত এ্যামিরিটাস অধ্যাপক ডা. মুজিবুর রহমান, ভাষা সৈনিক আবদুর রাজ্জাক, ভাষা সৈনিক সাংবাদিক এম ওবায়দুল হক, ভাষা সৈনিক আয়েশা জালাল, কৃষিবিজ্ঞানী জহিরুল ইসলাম, প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা আমজাদ খান চৌধুরী, সঙ্গীতশিল্পী ফরিদা ইয়াসমিনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: