১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৫৭ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কেন নয় ॥ রুল


স্টাফ রিপোর্টার ॥ তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারাকে কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। অন্যদিকে একই ধারার আরেকটি রিটের শুনানি শেষ হয়েছে। আজ বুধবার আদেশের জন্য দিন নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে কোন্ ক্ষমতাবলে ফাহিমা খাতুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক পদে বহাল আছেন তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চারদলীয় জোট সরকারের সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী ও বিএনপি নেতা একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুদকের দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলা চলবে মর্মে আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এসব আদেশ প্রদান করেছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেছেন। রিট আবেদনকারীদের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেছেন, চার সপ্তাহের মধ্যে বিবাদীদের এই রুলের জবাব দিতে হবে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সাজু। গত রবিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও লেখকসহ ১১ জনের পক্ষে এই রিট আবেদন করা হয়। আইন সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে এতে বিবাদী করা হয়।

শুনানি শেষ আজ আদেশ ॥ এদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা অসাংবিধানিক ঘোষণার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনের শুনানি শেষ হয়েছে। আজ বুধবার এর আদেশ দেবেন আদালত। মঙ্গলবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ইমরান আব্দুল্লাহ সিদ্দিকী ও এ্যাডভোকেট শিশির মনির। এর আগে গত রবিবার ও সোমবার এ রিটের ওপর শুনানি হয়। ওই দুদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত ২৬ আগস্ট এ আইনের ৫৭ ধারার ভুক্তভোগী জনৈক জাকির হোসেন রিট আবেদনটি দায়ের করেন।

কোন্ ক্ষমতাবলে মাউসির ডিজি ॥ কোন ক্ষমতাবলে ফাহিমা খাতুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক পদে বহাল আছেন তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা সচিব ও ফাহিমা খাতুনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। মঙ্গলবার আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জেড আই খান পান্না।

মোশাররফের বিরুদ্ধে গ্যাটকো মামলা চলবে ॥ চারদলীয় জোট সরকারের সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী ও বিএনপি নেতা একেএম মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলা চলবে মর্মে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে মোশাররফের দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আগামী ৬০ দিনের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। ফলে বিচারিক আদালতে মোশাররফের বিরুদ্ধে এ মামলাটি চলতে আর কোন বাধা থাকল না বলে জানিয়েছেন দুদকের আইনজীবী। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রায় দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খুরশীদ আলম খান।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: