২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পুনর্নির্ধারণের আগে বাসের ভাড়া বৃদ্ধি নয়- ও.কাদের


অনলাইন রিপোর্টার ॥ সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হলেও গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটির সুপারিশের আগে বাসে বাড়তি ভাড়া আদায় করা যাবে না।

মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এই তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন সচিব এম এ এন নিয়াজউদ্দিন।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, আগামী ৫ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে ‘বাস্তব অবস্থা বিবেচনা করে’ গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটি তাদের সুপারিশ দেবে। ওই সুপারিশ দেখে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

তিনি বলেন, এখনও সিএনজিচালিত পরিবহনের ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত হয়নি। তাই আগের নির্ধারিত ভাড়া নিতে হবে। কেউ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত ২৭ অগাস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ায় সরকার।

গ্যাসের দাম বাড়ানোর ফলে গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটারে পাঁচ টাকা বেড়ে ৩৫ টাকা হয়েছে, যা কার্যকর হয়েছে অাজ মঙ্গলবার থেকে।

মন্ত্রী জানান, গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বিআরটিএ চেয়াম্যানের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি এবং সিএনজিচালিত অটোরিকশার ভাড়া সমন্বয়ে বিআরটিএর চেয়াম্যানের নেতৃত্বে আট সদস্যের আরেকটি কমিটি কাজ করছে।

তিনি বলেন, সিএনজিচালিত যানবাহনের ভাড়া বৃদ্ধির অনুরোধ জানিয়ে পরিবহন মালিক সমিতি সড়ক পরিবহন সচিবকে চিঠি দিয়েছে। তবে ভাড়া বৃদ্ধির কোনো হার নির্ধারণ করা হয়নি।