২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সমুদ্র বন্দর ও এশিয়ান হাইওয়ে নিয়ে ষড়যন্ত্র রুখে দেয়ার ঘোষণা


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মহেশখালীর সোনাদিয়ার পরিবর্তে পায়রাবন্দে গভীর সমুদ্র বন্দর এবং এশিয়ান হাইওয়ে চট্টগ্রাম হয়ে যাবার পরিবর্তে সিলেট হয়ে করার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ তথ্য দিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে চট্টগ্রাম মহানগরী আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, এ ধরনের তৎপরতা চট্টগ্রাম বিদ্বেষী মহলের অনাকাক্সিক্ষত অনীহা, বঞ্চনার আচরণের শামিল। পাশাপাশি নতুন করে এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে তা হবে চট্টগ্রামকে প্রতিশ্রুতি মূলা ধরিয়ে জঘন্য প্রতারণা। সোমবার দুপুরে তার চশমা হিলস্থ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী বলেন, অতীতে চট্টগ্রাম বিদ্বেষী বহু অপতৎপরতা চট্টগ্রামবাসীকে নিয়ে প্রতিহত করা হয়েছে। এবার গভীর সমুদ্র বন্দর ও এশিয়ান হাইওয়ে নির্মাণ নিয়েও চলমান সকল ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে নস্যাৎ করা হবে। তিনি অভিযোগ করেন, বন্দর ধ্বংস করার নানাবিধ পরিকল্পনা ও আলামত সম্পর্কে নৌপরিবহন মন্ত্রণালয় এবং সংসদীয় কমিটির নির্লিপ্ততা ও উদাসীনতা রহস্যজনক।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দর দেশের ১৬ কোটি মানুষের অর্থনীতির কর্মকা-ে হৃৎপি-। বেঁচেবর্তে থাকার অন্যতম প্রধান অবলম্বন। এটি জাতীয় অর্থনৈতিক লাইফ লাইনের ওপর বন্দর সচল থাকলে দেশের অর্থনীতির চাকা সামনের দিকে ঘুরে। আর থমকে গেলে জাতীয় কোষাগারের রাজস্ব আয় চরমভাবে ব্যাহত হয়। কিন্তু চট্টগ্রাম বন্দরকে ধ্বংস করার সুপরিকল্পিত নীলনক্সা বাস্তবায়নে প্রক্রিয়া দীর্ঘদিন ধরে চলছে। এ ঘটনা এরই একটি অংশ। এক প্রশ্নের জবাবে চট্টগ্রামের আওয়ামী লীগের এই শীর্ষ নেতা বলেন, দেশের অর্থনীতির স্বার্থে সম্ভাব্য বিভিন্ন স্থানে আরও বন্দর হোক। এতে আমার আপত্তি নেই। কিন্তু তা কোনভাবেই চট্টগ্রাম বন্দরকে ধ্বংস কিংবা দুর্বল করে নয়।

ফরিদপুরে দোকান পুড়ে ছাই

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৩১ আগস্ট ॥ সদর উপজেলার কানাইপুর বাজারে একটি হার্ডওয়ারের দোকানে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। ফরিদপুর, বোয়ালমারী ও মাগুরা হতে দমকল বাহিনীর পাঁচটি ইউনিট আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। রবিবার রাত ১২টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের উত্তর পাশে কানাইপুর জামে মসজিদ মার্কেটসংলগ্ন নূরজাহান কমপ্লেক্সে এ অগ্নিকা- ঘটে। ৫১ ফুট লম্বা ও ১৫ ফুট প্রস্থবিশিষ্ট দোতলা ভবনের ওই কমপ্লেক্সের পুরটা নিয়েই মদিনা হার্ডওয়ার অবস্থিত।

কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীতে হাজার বছরের পুরনো কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে পুলিশ। সোমবার বিকেলে নগরীর মাস্টারপাড়া এলাকায় অভিযান চালিয়ে বিষ্ণু মূর্তিটি উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মাস্টারপাড়া এলাকার মৃত পদু সেনের বাড়ির পেছনে অভিযান চালানো হয়। এ সময় জঙ্গলের মধ্যে পরিত্যক্ত অবস্থায় মূর্তিটি উদ্ধার করা হয়।