২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

লালমনিহাটের বিলুপ্ত ৫৯টি ছিটমহলের উন্নয়ন পরিকল্পনা


নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ ছিটমহল বিনিময়ে মাধ্যমে পাওয়া সদ্য বিলুপ্ত ৫৯টি ছিটমহল এখন বাংলাদেশের ভূ খন্ড। ১১১টি ভারতীয় অধুনাবিলুপ্ত ছিটমহলে মধ্যে লালমনিরহাট জেলার রয়েছে ৫৯টি অধুনা বিলুপ্ত ছিটমহল। জেলায় এসব সদ্যবিলুপ্ত ছিটমহলের মধ্যে ৩০টিতে জনবসতি রয়েছে। সেখানে বসবাসরত মানুষের জীবন যাত্রার মান ও আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে লালমনিরহাট এলজিইডি ৩৮কোটি টাকার কর্ম পরিকল্পনা গ্রহন করেছে। ইতিমধ্যে কর্ম পরিকল্পনার একটি প্যাকেজ সরকারের সংশ্লিষ্ট বিভাগে প্রেরন করেছে এলজিইডি।

লালমনিরহাটে অবস্থানরত ৫৯টি সদ্যবিলুপ্ত ছিটমহলের মানুষের জীবন যাত্রার মান ও আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার উপর গুরুত আরোপ করা হয়েছে। এলজিইডির পদক্ষেপ হিসাবে ৬৬ দশমিক ৫৯ কিলোমিটার ১৮টি সড়ক নির্মান করবে। নির্মান করবে ৩৩০ মিটার নিয়ে ২৯টি ব্রীজ কালভার্ট। যার ব্যয় ৩৮কোটি টাকা। বিলুপ্ত ছিটমহল উন্নয়ন পরিকল্পনার এ কার্যক্রম গ্রহন করা হয়েছে জনবসতিপূর্ন ৩০ টি সদ্যবিলুপ্ত ছিটমহলে।যেসব ছিটমহল এখ বাংলাদেশের ভূ খন্ড।

এ ব্যাপারে এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ আল আমিন খান জানান, এই উন্নয়ন পরিকল্পনার প্যাকেজ আকারে তৈরী করে মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে উন্নয়ন পরিকল্পনার কাজ দ্রুত শুরু করা হবে।

এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সরকারের কাছে ২০০কোটি টাকা ছিটমহল উন্নয়নে বরাদ্দ চাওয়া হয়েছে। সরকার প্রায় ৬০কোটি টাকা বরাদ্দ দিয়েছে। কিছু কিছু উন্নয়ন কাজ শুরু হয়েছে। দৃশ্যমান কাজ খুব শ্রীঘ্রই শুরু হবে।