২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগামীকাল থেকে জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি


স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে, নবায়ন করতে হলে কিংবা তথ্য সংশোধনের প্রয়োজন হলে মঙ্গলবার থেকে তা পুনরায় নিতে গুণতে হবে ১০০ থেকে এক হাজার টাকা। তবে, প্রথমবার জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য নাগরিকদের কোনো টাকা দিতে হয় না।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, জাতীয় পরিচয়পত্র বিনামূল্যে সংশোধনের সময় আর বাড়ানো হবে না। তিনি বলেন, দু’ মাস সময় দেওয়া হয়েছে। ফি কার্যকরে বিধি মেনে প্রজ্ঞাপন ও গেজেট হয়েছে। সময় বাড়ানোর সুযোগ নেই। ১ সেপ্টেম্বর থেকে সংশোধিত লেমিনেটেড কার্ড নিতেও টাকা লাগবে। জরুরি কাজে যে কোনো কার্ড প্রয়োজন হলে নির্ধারিত ফি দিয়েই তা নিতে হবে।

নতুন নিয়ম অনুযায়ী, এ কার্ডের মেয়াদ ১৫ বছর। নির্ধারিত সময়ের পর জাতীয় পরিচয়পত্র নবায়নেও ফি দিতে হবে। নবায়ন ‘ফি’ ১০০ টাকা। তবে জরুরিভিত্তিতে নবায়নের জন্য গুণতে হবে আরও ৫০ টাকা বেশি।

হারিয়ে ফেললে বা নষ্ট হলে বিকল্প পরিচয়পত্র সংগ্রহে নির্বাচন কমিশনের পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হয়। এসময় পরিচয়পত্র নিতে ২০০ টাকা(সাধারণ) ফি দিতে হবে। তবে, জরুরি আবেদনে আরও ১০০ টাকা বেশি দিতে হবে। এই ফি কমিশন সচিব বরাবর পে-অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

এছাড়া দ্বিতীয়বার ৩০০ টাকা (সাধারণ), ৫০০ টাকা (জরুরি) এবং পরবর্তী যে কোনো বার আবেদনে ৫০০ টাকা (সাধারণ) ও জরুরি সময়ের জন্য এক হাজার টাকা দিতে হবে।

পরিচয়পত্র সংশোধনের ফি প্রথমবার ২০০, দ্বিতীয়বার ৩০০ ও পরের যে কোনো বারের জন্য ৪০০ টাকা।

পরিচয়পত্রের তথ্য সংশোধনে প্রথমবার ১০০, দ্বিতীয়বার ২০০ ও পরের যে কোনো বার ৩০০ টাকা করে দিতে হবে।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বলেন, কোথায়, কীভাবে ফি জমা দিতে হবে তার বিস্তারিত জানিয়ে জনবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।