মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

′পানি খেয়ে মদের খোঁয়ারি কাটে না′: ডাচ গবেষণা

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ০১:২৯ পি. এম.
′পানি খেয়ে মদের খোঁয়ারি কাটে না′: ডাচ গবেষণা

অনলাইন ডেস্ক॥ রাত জুড়ে অপরিমিত মদ্যপানের পর সকালবেলা যে খোঁয়ারি বা মাথাব্যথা-অবসাদের অনুভূতি হয় - তাকে ইংরেজিতে বলে ′হ্যাংওভার′। এই হ্যাংওভার নিয়ে অনেকের ধারণা আছে যে প্রচুর পরিমাণ পানি খেলেই তা কেটে যাবে। কিন্তু নেদারল্যান্ডে এক গবেষণায় বলা হচ্ছে, এই ধারণা ভুল। পানি পান করে মদের খোঁয়ারি কাটানো যায় না।

গবেষকদের মতে, এ্যালকোহল কম খাওয়াটাই আসল সমাধান।

একটি আন্তর্জাতিক গবেষক দল কানাড়া এবং নেদার‍ল্যান্ডসের ৮০০রও বেশি ছাত্রের ওপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তাদের জরিপের ফল আমস্টার্ডামের একটি সম্মেলনে উপস্থাপন করা হয়। ডাচ ছাত্রদের মধ্যে ৫৪ শতাংশ রাতে মদ্যপানের পর খোঁয়ারি কাটানোর আশায় তৈলাক্ত খাবার এবং ভারী প্রাত:রাশ খেয়েছিলেন। এদের দু-তৃতীয়াংশ মদ্যপানের সময় এবং অর্ধেকেরও বেশি ঘুমাতে যাবার আগে পানি পান করেন।

গবেষকরা বলছেন, যারা একেবারেই পানি খান নি, তাদের চাইতে এরা পরদিন অপেক্ষাকৃত ভালো বোধ করলেও - দুই গ্রুপের খোঁয়ারির তীব্রতার তেমন কোন পার্থক্য ছিল না।

এর আগেকার জরিপে দেখা গিয়েছিল, মদ্যপায়ীদের মধ্যে শতকরা ২৫ ভাগ আদৌ কোন হ্যাংওভার অনুভব করেন না।

উট্রেখট বিশ্ববিদ্যালয়ের ড. ইয়োরিস ভের্স্টার বলেন, সাধারণ সত্য হচ্ছে এই যে আপনি যত বেশি মদ পান করবেন, ততই আপনার হ্যাংওভারের সম্ভাবনা বেশি থাকবে। তবে তিনি বলেন, মদ্যপান-পরবর্তী এই খোঁয়ারি বা হ্যাংওভার ঠিক কেন হয় তা এখনো বিজ্ঞানীরা জানেন না। তাই এটা জানার আগে পর্যন্ত এর কোন নিরাময় বের করাও কঠিন।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের মাইকেল ব্লুমফিল্ড বলেন, সহজ সরল সত্যটা হলো, হ্যাংওভার কাটানোর সবচাইতে ভালো উপায় হলো এ্যালকোহল কম পান করা।

সূত্র : বিবিসি বাংলা

প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৫, ০১:২৯ পি. এম.

৩১/০৮/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: